ফোর্ট উইলিয়াম দুর্গ কি । ফোর্ট উইলিয়াম দুর্গ বলতে কি বুঝ

ফোর্ট উইলিয়াম দুর্গ কি । ফোর্ট উইলিয়াম দুর্গ বলতে কি বুঝ
ফোর্ট উইলিয়াম দুর্গ কি । ফোর্ট উইলিয়াম দুর্গ বলতে কি বুঝ

ফোর্ট উইলিয়াম দুর্গ কি । ফোর্ট উইলিয়াম দুর্গ বলতে কি বুঝ

  • অথবা, ফোর্ট উইলিয়াম দুর্গের ধারণা দাও । 
  • অথবা, ফোর্ট উইলিয়াম দুর্গের পরিচয় দাও। 

উত্তর : ভূমিকা : ভারতবর্ষে ব্রিটিশ বেনিয়ারা সর্বপ্রথম আসে শুধুমাত্র বাণিজ্যিক উদ্দেশ্য নিয়ে। এ লক্ষ্যে ১৬০০ সালে প্রতিষ্ঠিত ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৬০১ সালে স্যার জেমস লেনকাস্টারের এর নেতৃত্ব তাদের ১ম বাণিজ্যিক প্রতিনিধি দল নিয়ে কালিকটে আসেন। 

সে লক্ষ্যে তারা উপমহাদেশের বিভিন্ন বাণিজ্যিক কেন্দ্রে বাণিজ্য কুঠি নির্মাণ শুরু করেন। তাদের নির্মিত বিভিন্ন বাণিজ্য কুঠির মধ্যে সবচেয়ে বেশি আলোচিত ছিল কলকাতায় নির্মিত ফোর্ট উইলিয়াম দুর্গ।

ফোর্ট উলিয়াম দুর্গ : ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এদেশের বাণিজ্যে, একাধিপত্য প্রতিষ্ঠিত করতে দেশের বিভিন্ন স্থানে বাণিজ্য কুঠি, ও সুরক্ষিত দুর্গ নির্মাণ শুরু করে। 

এসকল দুর্গে তারা সৈন্যবাহিনী ও অস্ত্রশস্ত্র জড়ো করতে থাকে। যা রাষ্ট্রের জন্য ছিল হুমকিস্বরূপ। তাদের নির্মিত এই রকম একটি দুর্গ ছিল কলকাতার ফোর্ট উইলিয়াম দুর্গ। 

১৬৯০ সালে বোম্বাইয়ের ইংরেজ কর্তৃপক্ষের সঙ্গে সম্রাট আওরঙ্গজেবের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। | এই চুক্তির শর্তানুযায়ী ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর্মকর্তা জব চার্নককে পুনরায় ভারতে ফিরে আসার অনুমতি দেয়া হয়। 

জব চার্নককে ঐ বছরই ভারতে ফিরে আসেন এবং ঐ বছরই সুতানটি গ্রামে বর্তমান কলকাতা নগরীর গোড়াপত্তন করেন। ১৬৯৫ সালে তারা নব্য প্রতিষ্ঠিত বাণিজ্য কুঠি সুরক্ষিত করার অনুমতি লাভ করে।

এর দুই বছর পর তারা বাৎসরিক ১২০০ টাকা খাজনা দেয়ার শর্তে ভাগীরথী নদীর তীরে সুতানটি, গোবিন্দপুর ও কলকাতা নামে তিনটি গ্রামকে মহানগরী কলকাতায় পরিণত করেন। 

এ পর্যায়ে ইংরেজরা একটি সুরক্ষিত দুর্গ নির্মাণ করেন এবং তদানীন্তন ইংল্যান্ডের সম্রাট রাজা তৃতীয় উইলিয়ামের নামানুসারে নামকরণ করা হয় ফোর্ট উইলিয়ামের দুর্গ।

প্রথম থেকেই এই ফোর্ট উইলিয়াম দুর্গ ইংরেজনের সুরক্ষিত সামরিক ঘাঁটি হিসেবে খ্যাতি লাভ করে। তারা এখানে অভি উন্নত মানের অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ জমা করে এবং এই দুর্গ রক্ষার জন্য একটি সুপ্রশিক্ষিত সৈন্যবাহিনীও গঠন করেন। 

১৭৪৯ সালে নবাব সিরাজ উদ-দৌলার সাথে এক যুদ্ধে ব্রিটিশরা এই দুর্গটি হস্তচ্যুত করে কিন্তু পরে পুনরায় রবার্ট ক্লাইভের নেতৃত্ব তারা এই দুর্গ পুনরুদ্ধার করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারত উপমহাদেশে তাদের বাণিজ্যিক উপনিবেশ স্থাপনের জন্য যতগুলো বাণিজ্য কুঠি ও দুর্গ নির্মাণ করেন অন্যধ্যে সর্বাধিক সমৃদ্ধ ও বিখ্যাত ছিল কলকাতায় নির্মিত ফোর্ট উইলিয়াম দুর্গ। ফোর্ট উইলিয়াম দুর্গ ইংজেদের সামরিক ঘাঁটি ছিল। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ