মর্যাদা কি । মর্যাদা কাকে বলে

মর্যাদা কি । মর্যাদা কাকে বলে
মর্যাদা কি । মর্যাদা কাকে বলে

মর্যাদা কি । মর্যাদা কাকে বলে

উত্তর : ভূমিকা : সমাজব্যবস্থায় মর্যাদা একটা অতি গুরুত্বপূর্ণ বিষয়। প্রত্যেক মর্যাদাসম্পন্ন ব্যক্তিরই নিজস্ব দায়িত্ব, কর্তব্য ও অধিকার রয়েছে।

মর্যাদা (Status) : সামাজিক জীবনে ব্যক্তির অবস্থানই হলো মর্যাদা বা Status । অন্য কথায়, ব্যক্তির সামাজিক পরিচিতিই হলো তার মর্যাদা, মর্যাদা প্রত্যেক ব্যক্তির ভূষণ।

প্রামাণ্য সংজ্ঞা : মর্যাদাকে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে ব্যাখ্যা করেছেন। নিম্নে মর্যাদা সম্পর্কিত রাষ্ট্রবিজ্ঞানীদের সংজ্ঞা প্রদান করা হলো :

সমাজবিজ্ঞানী Ralph Linton বলেছেন, "Status is the place in a particular system, which a certain individual occupies at a particular time."

সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (R. M. MacIver) বলেছেন, “সামাজিক অবস্থান হলো মর্যাদার ভিত্তি। এ সামাজিক অবস্থান ব্যক্তিগত গুণাগুণ বা সামাজিক ভূমিকা ছাড়াই ব্যক্তি মানুষের পক্ষে প্রভাব প্রতিপত্তি, শ্রদ্ধা ভক্তি, মানসম্মান প্রভৃতির সৃষ্টি করে থাকে।”

সমাজবিজ্ঞানী Prof. Kingsley Davis এর মতানুসারে “সামাজিক মর্যাদা হলো এক বিশেষ সামাজিক অবস্থান । এ সামাজিক অবস্থানের পিছনে বর্তমান থেকে সমগ্র সমাজের স্বীকৃতি ও সমর্থন।

পরিকল্পিতভাবে বা ইচ্ছামতো সামাজিক মর্যাদা সৃষ্টি করা যায় না । লোকাচার ও লোকনীতির মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে সামাজিক মর্যাদার সৃষ্টি হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক মর্যাদা সমাজে ব্যক্তির সামাজিক অবস্থান নির্দেশনা করে। সমাজের সদস্য হিসেবে ব্যক্তির সামাজিক পরিচিতি বা অবস্থানই হলো মর্যাদা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ