রাজনৈতিক সামাজিকীকরণের ক্রমবিকাশ আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণের ক্রমবিকাশ আলোচনা কর
রাজনৈতিক সামাজিকীকরণের ক্রমবিকাশ আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণের ক্রমবিকাশ আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক সামাজিকীকরণের ক্রমবিকাশ ব্যাখ্যা কর।

উত্তরঃ ভূমিকা : "Political socialization is the establishment and development of attitudes and beliefs about political system." [Ref: Alan R. Ball- Modern Politics and Government] রাজনৈতিক সামাজিকীকরণ ছাড়া কোন ব্যক্তির ব্যক্তিত্ব পরিপূর্ণরূপে বিকশিত হয় না। 

এক্ষেত্রে রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল থেকে শুরু করে জন স্টুয়ার্ট মিল এবং অপরাপর রাষ্ট্রচিন্তাবিদগণ রাজনৈতিক সামাজিকীকরণকে সামাজিক পরিবর্তন এবং রাজনৈতিক উন্নয়নের উল্লেখযোগ্য দিক হিসেবে চিহ্নিত করেছেন।

রাজনৈতিক সামাজিকীকরণের ক্রমবিকাশ (Development of political socialization) : পরিবারে একটি শিশুর মত সমাজেরও একটি বেড়ে উঠার প্রক্রিয়া রয়েছে। 

সামাজিকীকরণের মাধ্যমেই একটি শিশু পর্যায়ক্রমে তার আচরণবিধি নির্ধারণ করে এবং পরিণত বয়সে সে নির্দিষ্ট কাঙ্ক্ষিত আচরণবিধির অধিকারী হয়ে উঠে তেমনি রাজনৈতিক সামাজিকীকরণের উৎপত্তি হয় একজন শিশুর উপর পরিবেশের প্রভাবকে কেন্দ্র করে। বলা যায়, পরিবার থেকেই শিশু জানতে পারে কর্তৃপক্ষ, আনুগত্য, বিরোধী দল সহযোগিতা ও অসহযোগিতার ক্ষেত্রে তার আচরণ কিরূপ হওয়া উচিত ।

রাজনৈতিক সামাজিকীকরণের স্তর : Easton and Dennis শৈশবে রাজনৈতিক সামাজিকীকরণের চারটি স্তর নির্ধারণ করেছেন।

ক. বিভিন্ন ব্যক্তির অধীনে থেকে কর্তৃপক্ষকে স্বীকৃতি দেয়া। এসব কর্তৃত্বপরায়ণ ব্যক্তিবর্গের মধ্যে পিতামাতা, পুলিশ এবং রাষ্ট্রের প্রেসিডেন্টের কথা উল্লেখ করা যেতে পারে।

খ. সরকারি এবং বেসরকারি কর্তৃপক্ষের মধ্যে পার্থক্যটুকু বুঝে উঠা।

প. নিরপেক্ষ রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি প্রদান। উদাহরণ হিসেবে জাতীয় সংবিধান, আদালত ও ভোটাধিকার চর্চা।

ঘ. রাজনৈতিক প্রতিষ্ঠান এবং তৎসংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কার্যবিধি সম্পর্কে ধারণা লাভ করা এবং এসব প্রতিষ্ঠানের বিভিন্ন ধাপের ব্যক্তিবর্গের মর্যাদা সম্পর্কে ধারণা লাভ করা।

চারটি স্তরের ব্যাখ্যা : এখানে এমন ধারণা লাভ করতে হবে যাতে করে সকলে অনুধাবন করতে পারে এমপি থেকে মন্ত্রী হওয়া অধিকতর সম্মানের বিষয়। আর এভাবেই শিশুর মধ্যে রাজনৈতিক সামাজিকীকরণ বিকশিত হতে থাকে। 

তবে এর অর্থ এই নয় যে, একজন বয়োবৃদ্ধ বা প্রাপ্তবয়স্ক ব্যক্তির রাজনৈতিক আচরণবিধি সম্পূর্ণরূপে শৈশবকালীন অভিজ্ঞতার উপর নির্ভর করে। 

এ প্রসঙ্গে Michael Rush এবং Phillip Althoft বলেন, "The knowledge values and attitudes acquired during the childhood and adolescence will be measured against the experience of adult life, to suggest otherwise is to suggest a static political behaviour." 

শৈশবে কিংবা কৈশোরে একজন ব্যক্তি যে মূল্যবোধ এবং আচরণবিধিগুলো নিজের মধ্যে বিকশিত করে প্রাপ্তবয়স্ক হওয়ার পর সে যে অভিজ্ঞতা অর্জন করে অভিজ্ঞতার আলোকে তার পুরানো মূল্যবোধে এবং আচরণবিধির পুনর্মূল্যায়ন করেন। 

সে হয়ত প্রয়োজনে নতুন করে তার রাজনৈতিক আচরণে বিভিন্ন পরিবর্তন আনতে পারে। যদি সে তার পূর্ববর্তী শৈশবকালীন এবং কৈশোরকালীন অভিজ্ঞতাগুলোকে পুনরায় প্রত্যয়ন করে তাহলে তার মধ্যে ধীরে ধীরে রক্ষণশীলতাই বৃদ্ধি পাবে।

তবে যদি তার নতুন দৃষ্টিভঙ্গির সাথে শৈশবকালীন দৃষ্টিভঙ্গির সংঘর্ষ দেখা দেয় তাহলে তার রাজনৈতিক আচরণবিধিতে আমূল পরিবর্তন দেখা দিতে পারে। 

এ ধরনের সংঘর্ষের মূল উৎস হিসেবে মাঝেমধ্যে পরবর্তী জীবনের সামাজিকীকরণের আলোকে প্রাপ্ত অভিজ্ঞতাকেও চিহ্নিত করা যায়।

অতএব বলা যায়, রাজনৈতিক সামাজিকীকরণ ভিন্ন ভিন্ন মাধ্যমে তার প্রভাবগুলো প্রকাশ করে। মানবজীবনের প্রতিটি ক্ষেত্রেই এ প্রভাবের বিস্তার আমরা লক্ষ্য করে থাকি। 

এক্ষেত্রে আমেরিকার উদাহরণ দিতে গিয়ে অধ্যাপক Almond 4 Sidney Verba, "The people owing to the practice of political democracy in the country subsequently demand the practice of democracy in schools, shops and churches."

মোটকথা, দেশের জনগণ গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশে বেড়ে উঠার কারণে তারা স্কুল, দোকান এবং চার্চেও রাজনৈতিক চর্চার দাবি করে। 

তবে তাদের এ দাবি অনেক ক্ষেত্রেই মিটানো হয়। সেহেতু দেখা যায় যে, স্কুলের ছাত্ররা, কর্মচারীরা এবং আরও অন্যান্য পেশাদারি ব্যক্তিরা তর্কবিতর্ক এবং সিদ্ধান্ত গ্রহণ ক্ষেত্রে স্বতস্ফূর্তভাবে অংশ নিতে পারে। 

আর এভাবে দেখা যায়, দৈনন্দিন জীবনে প্রাপ্ত এ ধরনের অভিজ্ঞতা থেকেই রাজনৈতিক জীবনে অংশীদারিত্বের ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা ধীরে ধীরে বাড়তে থাকে এবং পরিণতিতে তারা যে কোন রাজনৈতিক পরিবর্তনের জন্য প্রস্তুত থাকে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, রাজনৈতিক সামাজিকীকরণ আধুনিকীকরণের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য হাতিয়ারস্বরূপ। 

অতএব বলা যায়, রাজনৈতিক সামাজিকীকরণ ছাড়া রাজনৈতিক প্রতিষ্ঠানের বিকাশ সম্ভব হয় না। এক্ষেত্রে জীবনের শৈশব থেকে শুরু করে কৈশোর ও বাস্তব জীবনের সকল ক্ষেত্রে সামাজিকীকরণের একটি প্রভাব পরিলক্ষিত হয়। 

এক্ষেত্রে অধ্যাপক আশরফ ও শর্মা বলেছেন, "An individual politically relevant experience arises out of and is contributory to, process of political socialization." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ