এলিট ও আমলাদের মধ্যে ৫টি সম্পর্ক আলোচনা কর

এলিট ও আমলাদের মধ্যে ৫টি সম্পর্ক আলোচনা কর
এলিট ও আমলাদের মধ্যে ৫টি সম্পর্ক আলোচনা কর

এলিট ও আমলাদের মধ্যে ৫টি সম্পর্ক আলোচনা কর

উত্তরঃ ভূমিকা : উন্নয়নশীল রাষ্ট্রে এলিট ও আমলারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। উন্নয়নশীল দেশগুলোতে এলিট ও আমলাতন্ত্রের পারস্পরিক যোগসূত্র লক্ষ্য করা যায়। এলিট ও আমলাদের মূল লক্ষ্য হলো রাষ্ট্রের সার্বিক উন্নয়ন ও অগ্রযাত্রা সাধন করা।

এলিট ও আমলাদের মধ্যে সম্পর্ক : আধুনিক উন্নয়নশীল দেশগুলোতে এলিট ও আমলাদের মধ্যে অনেক বিষয়ে একে অন্যের মধ্যে যোগাযোগ লক্ষ্য করা যায়। 

নিম্নে এদের মধ্যে সম্পর্ক তুলে ধরা হলো :

১. সরকারি নীতি বলবৎকরণে : উন্নয়নশীল রাষ্ট্রে আমলাগণ আইনসভা কর্তৃক প্রণীত আইনকানুন এবং বিচারালয়ের সিদ্ধান্তসমূহ বলবৎকরণে ভূমিকা রাখেন। 

আইনকানুন, নীতি, সরকারি সিদ্ধান্ত এবং দৈনন্দিন শাসন পরিচালনার ক্ষেত্রে এলিট ও আমলারা অনুরূপ অধিকার ও ক্ষমতা ভোগ করেন। ফলে উভয়ের মধ্যে সম্পর্ক লক্ষ্য করা যায়।

২. আইন প্রণয়নের ক্ষেত্রে : বর্তমান আধুনিক রাষ্ট্রের কার্যাবলি অত্যন্ত জটিল প্রকৃতির আইন প্রণয়ন, বাস্তবায়ন প্রভৃতি ক্ষেত্রে আমলা ও এলিটগণ অংশগ্রহণ করে আইন প্রণয়ন করে থাকে। এক্ষেত্রে আমলা ও রাজনৈতিক এলিটগণের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিদ্যমান ।

৩. সংসদীয় ব্যবস্থায় অংশগ্রহণ : সংসদীয় শাসনব্যবস্থার আইনসভাতে রাজনৈতিক এলিটদের বা মন্ত্রীদেরকে বিভিন্ন তথ্যসংগ্রহ, বিভিন্ন প্রশ্নের উত্তর তৈরি করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে রাজনৈতিক এলিট ও আমলাদের মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান লক্ষ্য করা যায়।

৪. রাজনৈতিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে : সমাজের এলিটগণ যেহেতু ক্ষমতায়ন ব্যক্তি বা ব্যক্তি গোষ্ঠীর সমষ্টি সেহেতু তারা বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে তোলা ও পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

তবে আমলাগণ যেহেতু রাজনৈতিক এলিটদের মতো ক্ষমতাবান নয় সেহেতু তারা রাজনৈতিক প্রতিষ্ঠান পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করে থাকে ।

৫. সাংগঠনিক ক্ষেত্রে : সমাজে বিভিন্ন শ্রেণির এলিট গড়ে উঠে। তাদের সাংগঠনিক কর্মকাণ্ড বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ধরনের। কিন্তু সরকারি আমলাগণ শুধুমাত্র সরকার কর্তৃক আরোপিত কার্যাদি গোলামের ন্যায় পরিচালনা করে থাকেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উন্নয়নশীল রাষ্ট্রে আমলা ও এলিটগণ রাষ্ট্রের উন্নয়নের ক্ষেত্রে গতিশীলতা বৃদ্ধি করে। John Dewey বলেন, "A final important function of bureaucracies is that of their own internal management. " 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ