রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ আলোচনা কর

রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ আলোচনা কর
রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ আলোচনা কর

রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ ব্যাখ্যা কর।

উত্তরঃ ভূমিকা : আধুনিককালের গোড়ার দিকে মূলত ইউরোপের দেশগুলোতে রাজনৈতিক ক্ষেত্রে বেশকিছু পরিবর্তন পরিলক্ষিত হয়। 

সাম্প্রতিককালে পৃথিবীর অন্যান্য দেশেও এ পরিবর্তন দেখা যায়। এ রাজনৈতিক রূপান্তরকে রাজনৈতিক আধুনিকীকরণ হিসেবে বিবেচিত হয়। 

S. P. Huntington তাঁর Political Order in Changing Society' শীর্ষক গ্রন্থে বলেছেন, "One can not modernization without making their society politically stable party is the basis of this stability."

রাজনৈতিক আধুনিকীকরণের উপাদানসমূহ (Elements of political modernization) : সাবেকি ও আধুনিক রাজনীতির মধ্যে পার্থক্য পরিলক্ষিত হয়। রীতি বা প্রয়োগগত এসব পার্থক্যের পরিপ্রেক্ষিতে Huntington রাজনৈতিক আধুনিকীকরণ সম্পর্কে তিনটি উপাদানের কথা উল্লেখ করেছেন। যথা :

১. কর্তৃত্বের যুক্তিসঙ্গতকরণ : সাবেকি, ধর্মীয়, পারিবারিক ও জাতিগত রাজনৈতিক কর্তৃপক্ষসমূহের জায়গায় একক, ধর্মনিরপেক্ষ ও যুক্তিবাদী রাজনৈতিক কর্তৃপক্ষের প্রতিষ্ঠা।

২. রাজনৈতিক কাঠামোর উন্নয়ন : বিভিন্ন রাজনৈতিক কার্যাবলির পৃথকীকরণ এবং এ কার্যাবলির সুষ্ঠু সম্পাদনের জন্য বিশেষীকৃত কাঠামোর উন্নয়ন ।

৩. রাজনৈতিক অংশগ্রহণ : রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে রাজনৈতিক অংশগ্রহণ একটা মুখ্য ভূমিকা রাখে। S. P. Huntington এর মতে, সমগ্র সমাজে রাজনৈতিক অংশগ্রহণ নিশ্চিত করা রাজনৈতিক আধুনিকীকরণের একটা অন্যতম বিষয় হিসেবে স্বীকৃত।

৪. প্রাতিষ্ঠানিকীকরণ : রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিকীকরণ একটা মুখ্য বিষয়। রাজনৈতিক অংশগ্রহণের প্রবণতা বা চাহিদা ক্রমবর্ধমান। সেক্ষেত্রে প্রাতিষ্ঠানিকীকরণ ছাড়া রাজনৈতিক উন্নয়ন সম্ভব নয়। 

অধ্যাপক আশরফ ও শর্মা তাঁদের 'Political Sociology' শীর্ষক গ্রন্থে বলেছেন, “Huntington very shrewdly points out that a basic distinction exists between political modernization defined as a movement from a traditional to a modern polity."

৫. উন্নত সাংস্কৃতিক চর্চা : রাজনৈতিক আধুনিকীকরণ ক্ষেত্রে উন্নত রাজনৈতিক-সাংস্কৃতিক চর্চা একান্ত অপরিহার্য। তাছাড়া যে সমস্ত রাষ্ট্রে উন্নত রাজনৈতিক-সাংস্কৃতিক চর্চা হয় না সে সমস্ত রাষ্ট্রের রাজনৈতিক উন্নয়নের পথে অনেক বাধা অতিক্রম করতে হয়। 

বলা যায়, Political modernization depends practise of developed. Political culture, এজন্য রাজনৈতিক আধুনিকীকরণ ক্ষেত্রে উন্নত রাজনৈতিক-সংস্কৃতি একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে রাজনৈতিক উন্নয়ন ও রাজনৈতিক স্থিতিশীলতা অত্যন্ত জরুরি বিষয় হিসেবে কাজ করে। 

বিশেষ করে বর্তমান গণতন্ত্রায়নের যুগে রাজনৈতিক আধুনিকীকরণ অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। 

তাছাড়া রাজনৈতিক আধুনিকীকরণ ছাড়া রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় । এজন্য রাষ্ট্রের উন্নয়নের স্বার্থে রাজনৈতিক আধুনিকীকরণ প্রয়োজন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ