লিপ ইয়ার কিভাবে বের করে না জানলে এখনি জেনে নিন

 সুপ্রিয় দর্শকগণ আশা করি সবাই খুব ভালো আছেন। দর্শকগণ কখনো কি আপনাদের মনে প্রশ্ন জেগেছে লিপ ইয়ার কি অথবা লিপ ইয়ার কিভাবে বের করে ? আজকের এই পোস্টার মাধ্যমে আপনাদের সঙ্গে আমি যে বিষয়টি শেয়ার করব সেটি হচ্ছে লিপ ইয়ার কিভাবে বের করে। 

লিপ ইয়ার কিভাবে বের করে না জানলে এখনি জেনে নিন
লিপ ইয়ার কিভাবে বের করে না জানলে এখনি জেনে নিন

সর্বপ্রথম জেনে নেওয়া যাক লিপি ইয়ার কি। লিপ ইয়ার হচ্ছে যে বছর ফেব্রুয়ারি মাস ২৮ দিনের বদলে ২৯ দিন সংঘঠিত হয়ে থাকে সেই বছরটিকে লিপ ইয়ার বছর বলা হয়ে থাকে। সাধারণত লিপ ইয়ার চার বছর পর পর সংঘটিত হয়। 

অনেকে আছেন লিপ ইয়ার কিভাবে বের করতে হয় জানেনা। চলুন আমি আপনাদের সাথে এমন কিছু কৌশল শেয়ার করি যার ফলে আপনারা লিপ ইয়ার  কিভাবে বের করে এ সম্পর্কে অবগত হতে পারবেন। 

আমরা সকলেই জানি এক বছর সমান ৩৬৫ দিন।  পৃথিবী যখন সূর্যকে কেন্দ্র করে ঘুরে তখন পৃথিবীর একবার ঘুরতে সর্বমোট ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় ব্যয় হয়। প্রতিবছর এই ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় থেকে যায়। 

চার বছর পর এই সময়টি একদিনের সমানে পরিণত হয়। সেই সময়টি চার বছর পর একত্রিত হয়ে ফেব্রুয়ারি মাসে ২৮ দিনের বদলে ২৯ দিনে সংঘটিত হয়ে থাকে। তখন সেই বছরটি ৩৬৫ দিনের বদলে ৩৬৬ দিনে শেষ হয়। 

লিপ ইয়ার কিভাবে বের করে

সূএ ১-

আপনি যদি শতাব্দী বছরের লিপ ইয়ার বের করতে চান তবে সেই বছরের সংখ্যাটিকে যখন ৪০০ দ্বারা ভাগ করে ভাগশেষ না পান তখন সেই বছরটিকে লিপ ইয়ার বলে গণ্য করা হয়। যেমন- ২০০০ সাল। 

উদাহরণ ১: 

২০০০÷৪০০ = ৫। 

সূএ ২-

আপনি যখন খ্রিষ্টাব্দ বছরগুলোর লিপ ইয়ার বের করবেন তখন ৪ দিয়ে সে বছর সংখ্যা ভাগ করে নিবেন যা সূএে বর্ণিত রয়েছে। এরপর যদি কোন ভাগশেষ না পেয়ে থাকেন তখন সেই বছরটি লিপ ইয়ার হিসেবে গণ্য করা হবে। যেমন- ২০২৪, ২০২৮, ২০৩২ সাল।

উদাহরণ ২: 

২০২৪÷৪= ৫০৬। 

উপরিক্ত উদাহরণে আমরা যেই দুটি সালের হিসাব দেখতে পাচ্ছি সে বছরগুলো লিপ ইয়ার হিসেবে গণ্য করা হবে। কারণ উদাহরণগুলোতে দেখানো এই দুটি বছরের ফেব্রুয়ারি মাস ২৯ দিনে সংঘটিত হবে। যার ফলে এই বছরগুলো ৩৬৫ দিনের বদলে ৩৬৬ দিনের হবে। 

সুতরাং বলা যায়, আমাদের এই পোস্টটি এক্সপ্লোর করার মাধ্যমে লিপ ইয়ার কিভাবে বের করে এই সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পেরেছেন এবং আপনারাও আপনাদের পছন্দমত সাল গুলোর কোনোটি লিপ ইয়ার কিনা সেটিও লিপ ইয়ার বের করার পদ্ধতি অনুসরণ করে নির্ণয় করতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ