রাজনৈতিক আধুনিকায়ন কী। রাজনৈতিক আধুনিকায়ন বলতে কী বোঝো

রাজনৈতিক আধুনিকায়ন কী। রাজনৈতিক আধুনিকায়ন বলতে কী বোঝো
রাজনৈতিক আধুনিকায়ন কী। রাজনৈতিক আধুনিকায়ন বলতে কী বোঝো

রাজনৈতিক আধুনিকায়ন কী। রাজনৈতিক আধুনিকায়ন বলতে কী বোঝো

উত্তর : ভূমিকা : সাম্প্রতিক বিশ্ব রাজনীতিতে একটি বহুল আলোচিত বিষয় হচ্ছে রাজনৈতিক আধুনিকায়ন। সামাজিক বিজ্ঞানের একটি অংশ আধুনিকতার ধারণা। সামাজিক পরিবর্তনের উপরই আধুনিকীকরণের ধারণা নির্ভরশীল।

রাজনৈতিক আধুনিকায়ন : রাজনৈতিক আধুনিকায়নের ইংরেজি প্রতিশব্দ Political Modernization। আধুনিকায়নের ধারণাটি ব্যাপক ও বিস্তৃত। 

সাধারণত, রাজনৈতিক আধুনিকায়ন হলো পুরাতন তথা জরাজীর্ণ রীতিনীতির পরিবর্তে আধুনিক ধ্যানধারণার অবতারণা। রাজনৈতিক আধুনিকীকরণ রাজনৈতিক ব্যবস্থার ধরন ও কাঠামো নিয়ে ব্যাপৃত। 

অর্থাৎ রাজনৈতিক আধুনিকায়ন হলো এমন একটি প্রক্রিয়া যা প্রাপ্ত সম্পদের যথাযথ ও যৌক্তিক ব্যবহার নিশ্চিত করে ।সংক্ষেপে বলা যায়, বিশ্ব সৃষ্টির, প্রসারতাই আধুনিকীকরণ।

প্রামাণ্য সংজ্ঞা : রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে কতিপয় রাষ্ট্রচিন্তাবিদের মতামত তুলে ধরা হলো : লুসিয়ান ডব্লিউ. পাই (Lucian W. Pye) এর মতে, “সামাজিক পরিবর্তনের সে প্রক্রিয়া, যে প্রক্রিয়ায় গ্রাম বা কুলভিত্তিক সমাজসমূহ আধুনিক শিল্পায়িত এবং শহরকেন্দ্রিক জগতের চাপ ও আবেদনে সাড়া দিতে বাধ্য হয়।”

এস. পি. হান্টিংটন (S.P. Huntington) বলেছেন, "Political modernization involves the nationalization of authority the differentiation of structure and the expansion of political Participation."

রবার্ট. ই. ওয়ার্ড (Robert E. Ward) বলেছেন, “রাজনৈতিক আধুনিকয়ায়ন হচ্ছে একটি আধুনিক রাজনৈতিক ব্যবস্থা, পরিেেবশর জন্য একটি আধুনিক সমাজের অস্তিত্ব একান্ত প্রয়োজন।”

মেনফ্রেড হেল পারনো (Manfred Hell Parno) বলেছেন, "Modernization involves the transformation if all systems by which men organizes his society the political, social, economic, intellectual, religious and psychological systems."

v. সি. ই. ওয়েলচ (C. E. Welch) এর মতে, "Modernization is a process based upon the rational utilization of resources and aimed of the establishment of a modern society."

vi. বেঞ্জামিন সোয়ার্জ (Benjamin Schwartz) এর মতে, "Political modernization is the systematic, sustained and purposeful application of human energies to the rational control of man's physical and social environment for various human purposes."

উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, মানব জীবন সম্পর্কে যুক্তিভিত্তিক দৃষ্টিভঙ্গি, সামাজিক সম্পর্কের ক্ষেত্রে ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি; সরকারি বিষয়াদির ক্ষেত্রে ন্যায়বোধ এবং রাজনৈতিক ক্ষেত্রে জাতিভিত্তিক রাষ্ট্রের গোড়াপত্তনই রাজনৈতিক আধুনিককরণ (Political Modernization) !

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সনাতন সমাজ হতে আধুনিক সমাজে উত্তরণই রাজনৈতিক আধুনিকীকরণ, যার ভিত্তি বিজ্ঞান ও প্রযুক্তি সংগঠনমূলক ও মানসিক।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ