রাজনীতি কি । রাজনীতি কাকে বলে

রাজনীতি কি । রাজনীতি কাকে বলে
রাজনীতি কি । রাজনীতি কাকে বলে

রাজনীতি কি । রাজনীতি কাকে বলে

  • অথবা, রাজনীতি বলতে কী বুঝ?

উত্তরঃ ভূমিকা : রাজনীতির ধারণা বিভিন্ন সামাজিক অবস্থানের উপর নির্ভরশীল। রাষ্ট্রবিজ্ঞানে রাজনীতির ধারণা একটি গুরুত্বপূর্ণ ধারণা। 

বিভিন্ন চিন্তাবিদ ও রাষ্ট্রবিজ্ঞানী নিজের পরিবেশ, পরিমণ্ডল ও দৃষ্টিভঙ্গি অনুসারে রাজনীতির ধারণাটি ব্যাখ্যা করেছেন ।

রাজনীতির ধারণা : রাজনীতি শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহার করা হয়ে থাকে। প্রাচীনকালে গ্রিক দর্শনে রাজনীতি বলতে যা বুঝানো হতো আধুনিককালে রাজনীতি কথাটি সে একই অর্থে ব্যবহৃত হয় না।

সাবেকি গ্রিক চিন্তা অনুসারে বলা যায়, রাজনীতি বা Politics শব্দটির সৃষ্টি হয়েছে দুটি গ্রিক শব্দ থেকে। এ দুটি শব্দ হলো Polis এবং Polities. রাজনীতির এ ধারণা গ্রিক নগর রাষ্ট্র ও সমকালীন নাগরিক জীবনের ক্ষুদ্র পরিসরের মধ্যে সীমাবদ্ধ ছিল।

অধ্যাপক ডি. কে. বিশ্বাস ( D. K Biswas) তাঁর 'Political Sociology' শীর্ষক গ্রন্থে বলেছেন, "The ancient Greek explained the political rule as government by pure persuation and they described the art of governing by use of force as a prepolitical phenomenon."

জয়ারাম তাঁর 'Introductory Sociology' শীর্ষক গ্রন্থে মন্তব্য করেছেন "In everyday popular usage politics is seem as being about parliament the government the parties 'elections' voting. and endless debates and argument which produce more than excitements."

অধ্যাপক বল (Alan. R. Ball) তাঁর "Modern Politics and Government" গ্রন্থে বলেছেন, “রাজনীতি হলো একটি ক্রিয়া। এ হলো সার্বিক ক্রিয়া।” তিনি বলেন, "Politics is an activity not a moral prescription it is a universal activity:

উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, রাজনীতি হলো একটি ক্রিয়া। রাজনীতির মূল প্রতিপাদ্য বিষয় হলো ক্ষমতার ব্যবহার । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ