রাজনৈতিক সামাজিকীকরণ কি । রাজনৈতিক সামাজিকীকরণ বলতে কি বোঝায়

রাজনৈতিক সামাজিকীকরণ কি । রাজনৈতিক সামাজিকীকরণ বলতে কি বোঝায়
রাজনৈতিক সামাজিকীকরণ কি । রাজনৈতিক সামাজিকীকরণ বলতে কি বোঝায়

রাজনৈতিক সামাজিকীকরণ কি । রাজনৈতিক সামাজিকীকরণ বলতে কি বোঝায়

  • অথবা, রাজনৈতিক সামাজিকীকরণের সংজ্ঞা দাও।

উত্তর : ভূমিকা : কোন দেশের সার্বিক অগ্রগতি ও স্থিতিশীলতা নির্ভর করে রাজনৈতিক স্থিতিশীলতার উপর। রাজনৈতিক স্থিতিশীলতা নির্ভর করে রাজনৈতিক সামাজিকীকরণের উপর। 

রাজনৈতিক সামাজিকীকরণকে সামাজিক পরিবর্তন এবং রাজনৈতিক উন্নয়নের উল্লেখযোগ্য দিক হিসেবে চিহ্নিত করেছেন। 

Alan R. Ball, Modern Politics and Government, "Political socialization is the establishment and development of attitudes and beliefs about political system."

রাজনৈতিক সামাজিকীকরণ (Political socialization) : রাজনৈতিক সামাজিকীকরণ হলো এমন একটি পদ্ধতি যার সাহায্যে শিশুর প্রাপ্তবয়স্ক হওয়ার পথে রাজনৈতিক মূল্যবোধ ও মনোবৃত্তি জাগরিত করা যায় এবং প্রাপ্তবয়স্কদের বিভিন্ন রাজনৈতিক উপাত্তের উপযোগী করে গড়ে তোলা যায় ।

প্রামান্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে রাজনৈতিক সামাজিকীকরণকে সংজ্ঞায়িত করেছেন । যথা : 

অ্যালমণ্ড ও পাওয়েল (Almond and Powell) বলেছেন, “রাজনৈতিক সামাজিকীকরণ এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে রাজনৈতিক সংস্কৃতি রক্ষিত ও পরিবর্তিত হয়ে থাকে।”

এলান আর. বল (Alan R. Ball) এর মতে, “রাজনৈতিক ব্যবস্থার প্রতি সমানভাবে এবং রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে বিশ্বাস সৃষ্টি করা এবং এর অগ্রগতিকেই রাজনৈতিক সামাজিকীকরণ বলে।

Gabriel A. Almond 4, "Politics socialization is the process is the induction into the political culture."

এস. এল. ওয়াসবির (S. L. Wasbir) এর মতে, “রাজনৈতিক কার্যে সক্রিয়ভাবে অংশগ্রহণের সময়ে এবং তাদের পূর্বে যে পদ্ধতির মাধ্যমে নাগরিকদের রাজনৈতিক মূল্যবোধ অর্জিত হয়েছে সে পদ্ধতি রাজনৈতিক সামাজিকীকরণের বিষয়বস্তু । 

তিনি আরো উল্লেখ করেছেন রাজনৈতিক সামাজিকীকরণ হলো পরিবার ও সমাজস্থ গোষ্ঠী কর্তৃক তরুণ প্রজন্মের ক্ষেত্রে রাজনৈতিক মূল্যবোধ সঞ্চারিত করা। 

সার্বিকভাবে সামাজিকীকরণ বলতে এক প্রজন্ম আর একটি প্রজন্মের মধ্যে প্রভাবিত করার ব্যবস্থাকেই বুঝায় ।”

রবার্ট হাইম্যান (Robert Hyman) বলেছেন, “রাজনৈতিক সামাজিকীকরণ আবেগজড়িত ও বাহ্যিক রাজনৈতিক আচার আচরণ ক্ষেত্রে সার্বক্ষণিক এক শিক্ষা পদ্ধতি।"

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণ হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন সমাজব্যবস্থায় বিদ্যমান রাজনৈতিক মূল্যবোধের আচার অনষ্ঠান, বিশ্বাস, আদর্শ প্রভৃতির মাধ্যমে নাগরিকদের রাষ্ট্র ব্যবস্থায় অংশগ্রহণ ও দায়িত্ব, কর্তব্য সম্পর্কে জ্ঞানঅর্জন ও সঞ্চায়িত করার বাস্তব ব্যবস্থা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ