রাজনৈতিক সামাজিকীকরণের প্রকারভেদ উল্লেখ কর

রাজনৈতিক সামাজিকীকরণের প্রকারভেদ উল্লেখ কর
রাজনৈতিক সামাজিকীকরণের প্রকারভেদ উল্লেখ কর

রাজনৈতিক সামাজিকীকরণের প্রকারভেদ উল্লেখ কর

উত্তর : ভূমিকা : আধুনিক রাজনৈতিক ব্যবস্থায় রাজনৈতিক সামাজিকীকরণ একটি চলমান প্রক্রিয়া। যে দেশের রাজনৈতিক সামাজিকীকরণ যত বেশি উন্নত সে দেশ রাজনৈতিকভাবে তত বেশি স্থিতিশীল ও উন্নত। রাজনৈতিক সামাজিকীরণের বিভিন্ন প্রকার পরিলক্ষিত হয়।

রাজনৈতিক সামাজিকীকরণের প্রকারভেদ : রাজনৈতিক সামাজিকীকরণের প্রকারভেদ নিম্নে উল্লেখ করা হলো : 

১. সংকীর্ণ ও ব্যাপক অর্থে : অনেক সময় সুপরিকল্পিত ও সচেতনভাবে বিশেষ কোন রাজনৈতিক মূল্যবোধ, বিশ্বাস ও দৃষ্টিভঙ্গি, প্রাতিষ্ঠানিক উপায়ে ব্যক্তিবর্গের মধ্যে অবহিত করা হয়। এ প্রক্রিয়াকে সংকীর্ণ রাজনৈতিক সামাজিকীকরণ বলে। 

ব্যাপক অর্থে : রাজনৈতিক সামাজিকীকরণের ক্ষেত্রে সুপরিকল্পিত, অপরিকল্পিত, প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক সরকারি, বেসরকারি প্রভৃতির যাবতীয় উদ্যোগ আয়োজন ব্যাপক অর্থে ব্যবহৃত হয় ।

২. সুস্পষ্ট ও প্রচ্ছন্ন রাজনৈতিক সামাজিকীকরণ : রাজনৈতিক বিষয়াদি সম্পর্কে বিশেষ মূল্যবোধ, মনোভাব ও দৃষ্টিভঙ্গি প্রত্যক্ষভাবে সঞ্চারিত করার প্রক্রিয়া হলো রাজনৈতিক সামাজিকীকরণের সুস্পষ্ট ধরন।

অপরদিকে অরাজনৈতিক মনোভাব মূল্যবোধের সঞ্চার যখন বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে ধারণা ও দৃষ্টিভঙ্গি গড়ে তোলে তখন তাকে প্রচ্ছন্ন রাজনৈতিক সামাজিকীকরণ বলে।

৩. সুস্পষ্ট ও প্রচ্ছন্ন রাজনৈতিক সমীকরণের সহাবস্থান : সুস্পষ্ট রাজনৈতিক সমাজিকীকরণ এবং প্রচ্ছন্ন রাজনৈতিক সামাজিকীকরণের কোনটিই এককভাবে ব্যক্তির মধ্যে বিশেষ কোন রাজনৈতিক মূল্যবোধ মতাদর্শ বা দৃষ্টিভঙ্গিকে প্রভাবি করতে পারে না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আধুনিক রাজনৈতিক ব্যবস্থায় রাজনৈতিক সামাজিকীকরণ একটি চলমান প্রক্রিয়া । রাজনৈকিত সামাজিকীকরণ সঠিকভাবে সম্পন্ন হলে উন্নত রাজনৈতিক সংস্কৃতি গড়ে উঠে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ