রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যক্তির ধারণা আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যক্তির ধারণা আলোচনা কর
রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যক্তির ধারণা আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যক্তির ধারণা আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক সামাজিকীকরণের বিভিন্ন ধারণা আলোচনা কর।

উত্তর ভূমিকা : আধুনিক সময়ে সমাজব্যবস্থার সফলতা নির্ভর করে রাজনৈতিক ব্যক্তিদের সামাজিকীকরণের উপর। রাজনৈতিক সামাজিকীকরণ ছাড়া কোন ব্যক্তির ব্যক্তিত্ব পরিপূর্ণরূপে বিকশিত হয় না। 

এক্ষেত্রে রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল থেকে শুরু করে জন স্টুয়ার্ট মিল এবং অপরাপর রাষ্ট্রচিন্তাবিদগণ রাজনৈতিক সামাজিকীকরণকে সামাজিক পরিবর্তন এবং রাজনৈতিক উন্নয়নের উল্লেখযোগ্য দিক হিসেবে চিহ্নিত করেছেন। 

এ প্রসঙ্গে Roberta Sigel তাঁর 'Assumptions About the Learning of Political Values' শীর্ষক গ্রন্থে বলেছেন, "Without a body politics so in harmony with the on going political values and the political system would have trouble functioning smoothly and perpetuating itself safely."

রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যক্তির ধারণা : সামাজিকীকরণ হল শিক্ষা গ্রহণের একটি সর্বজনস্বীকৃত পদ্ধতি বা প্রক্রিয়া। রাজনৈতিক দিক থেকে এ প্রক্রিয়াকে রাজনৈতিক দীক্ষিতকরণের প্রক্রিয়া হিসেবেও উল্লেখ করা যায়। 

রাজনৈতিক সামাজিকীকরণ হল বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার সহায়ক শিক্ষা গ্রহণের প্রক্রিয়া, অর্থাৎ বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার অনুকূল মনোভাব, মূল্যবোধ ও মতাদর্শে নবজাতককে শিক্ষাগ্রহণের পদ্ধতি হল রাজনৈতিক সামাজিকীকরণ। 

রাজনৈতিক ব্যবস্থার স্থিতিশীলতা সংরক্ষণের স্বার্থে জনগণের মনে বিদ্যমান ব্যবস্থার অনুকূল মূল্যবোধ ও চিন্তাধারা সঞ্চায়িত করা একান্তভাবে অপরিহার্য এবং এক্ষেত্রে সামাজিকীকরণই হল একমাত্র উপায় ।

অধ্যাপক অ্যালান বল এর মতবাদ : Alan R. Ball তাঁর Modern Politics and Government' শীর্ষক গ্রন্থে বলেছেন, "Political socialization is the establishment and development of attitudes to and beliefs about the political system." অর্থাৎ, অ্যালান বলের মতানুসারে বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার প্রতি মনোভাব এবং রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে বিশ্বাস প্রতিষ্ঠা ও প্রসারিত করাই হল রাজনৈতিক সামাজিকীকরণ। 

বলের অভিমত অনুসারে সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে নাগরিকদের মধ্যে যে রাজনৈতিক মূল্যবোধ ও বিশ্বাস সঞ্চারিত করা হয় তা বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার অনুকূল হতে পারে। 

আবার প্রতিকূলও হতে পারে। সুতরাং সঙ্গত কারণেই বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণ হল রাজনৈতিক সংস্কৃতিকে সঞ্চারিত করার এক বিশেষ পদ্ধতি। 

অধ্যাপক অ্যালান বল বলেছেন, “It is particularly important in the degree of participation in political life that is expected of groups and individuals. 

মূলত রাজনৈতিক সামাজিকীকরণ প্রক্রিয়ার সাহায্যে তরুণ প্রজন্মের মধ্যে রাজনৈতিক মূল্যবোধকে সঞ্চারিত করা হয়। 

অ্যালমন্ড ও পাওয়েল এর অভিমত : অ্যালমন্ড ও পাওয়েল ( G. A. Almond and G. B. Powell ) তাদের 'Comparative Politics' শীর্ষক গ্রন্থে রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। 

এ দুই আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীর অভিমত অনুসারে রাজনৈতিক সামাজিকীকরণ হল এক ধরনের বিশেষ পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে রাজনৈতিক সংস্কৃতির সংরক্ষণ ও পরিবর্তন সাধন সম্ভব হয়। 

রাজনৈতিক সামাজিকীকরণের সাহায্যে রাজনৈতিক ব্যবস্থার সদস্যদের মধ্যে রাজনৈতিক সংস্কৃতিকে সঞ্চারিত করা হয়। 

এ পদ্ধতির মাধ্যমে রাজনৈতিক বিষয়ে তাদের বিশ্বাস ও দৃষ্টিভঙ্গি গড়ে তোলা হয়। আবার রাজনৈতিক সংস্কৃতির ধরন বা প্রকৃতির পরিবর্তনও করা হয় রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে।

অ্যালমন্ড ও পাওয়েল বলেছেন, "Political socialization is the process by which political culture are maintained and changed individuals are inducted into the political cultures their orientations towards political objects are formed."

সিজেল এর অভিমত : সিজেন্স (Roberta Sigel) তাঁর 'Assumptions About the Learning of Political Values' শীর্ষক রচনায় বলেছেন, "Political socialization refers to the learning process by which the political norms and behaviour acceptable to an ongoing political system are transmitted from generation to generation."

সিজেলের অভিমত অনুসারে রাজনৈতিক সামাজিকীকরণ হল, বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থায় স্বীকৃত ও অনুসৃত রীতিনীতি, মনোভাব ও আচার আচরণ ক্রমশ রপ্ত করার জন্য শিক্ষা গ্রহণের পদ্ধতি। 

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে যে মনোবৃত্তি ও মূল্যবোধের সৃষ্টি হয় তা দেশের বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থাকে স্বাচ্ছন্দ্য ও সাবলীল গতিসম্পন্ন করে তোলে।

ডেভিড ইস্টন এর অভিমত : ইস্টন ও ডেনিস (David Easton and Jack Dennis) তাঁদের The Child's Image of Government' শীর্ষক রচনায় রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে আলোচনা করেছেন। 

উল্লিখিত রচনাটি প্রকাশিত হয়েছে ওয়েলশ ও কুমার কর্তৃক সম্পাদিত 'Public Opinion : Its Formation and Measurement and Impact' শীর্ষক গ্রন্থে এ দুই চিন্তাবিদের অভিমত অনুসারে বলা যায়, রাজনৈতিক সামাজিকীকরণ হল একটি বিশেষ পথ। 

এ পথে সমাজ তার রাজনৈতিক জ্ঞান, মনোভাব, রীতিনীতি ও মূল্যবোধকে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে প্রবাহিত করে। 

আবার এ পদ্ধতির মাধ্যমে প্রাপ্তবয়স্কদের বিভিন্ন রাজনৈতিক ভূমিকার উপযোগী করে গড়ে তোলা সম্ভব হয়। 

রাজনৈতিক সামাজিকীকরণ হল এমন এক বিশেষ ব্যবস্থা, যার মাধ্যমে রাজনৈতিক মূল্যবোধ, মনোভাব, বিশ্বাস, আচার আচরণ প্রভৃতি রাজনৈতিক জীবনধারার উপাদানসমূহ এক প্রজন্ম থেকে আর এক প্রজন্মের নিকট সম্প্রসারিত করে। 

ডেভিড ইস্টন ও ডেনিস তাঁদের 'Children in the Political Legitimacy' শীর্ষক রচনায় বলেছেন, "Political socialization are those developing processes through which persons acquire political orientations and patterns of behaviour."

উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণ আধুনিক রাজনৈতিক ব্যবস্থার জন্য বিশেষভাবে কার্যকর। 

তবে রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যক্তি যে সমস্ত অভিমত ব্যক্ত করেছেন তা থেকে রাজনৈতিক মূল্যবোধ ও রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায়। 

অ্যালান বল (Alan R. Ball), "Political socialization is not a process continued to impressionable years of childhood, but one that continues throughout adult life." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ