সনাতন সমাজ ভেঙে যাওয়ার পিছনে কী কী বিষয় কাজ করেছে তা ব্যাখ্যা কর

 

সনাতন সমাজ ভেঙে যাওয়ার পিছনে কী কী বিষয় কাজ করেছে তা ব্যাখ্যা কর
সনাতন সমাজ ভেঙে যাওয়ার পিছনে কী কী বিষয় কাজ করেছে তা ব্যাখ্যা কর

সনাতন সমাজ ভেঙে যাওয়ার পিছনে কী কী বিষয় কাজ করেছে তা ব্যাখ্যা কর

  • অথবা, কেন সনাতন সমাজকাঠামো ভেঙে যাচ্ছে যুক্তি দেখাও ।
  • অথবা, সনাতন সমাজ ভেঙে যাওয়ার কারণসমূহ ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : সনাতন সমাজব্যবস্থার গোড়াপত্তন শুরু হয়েছিল সামাজিক নিরাপত্তাকে কেন্দ্র করে (Social security)। আদিম যুগে মানুষ যখন বিচ্ছিন্নভাবে বসবাস করত তখন সে সামাজিক নিরাপত্তার অভাব বোধ করত। 

এ অভাববোধ থেকে মানুষ দলগতভাবে বসবাস শুরু করে। ফলে আদিম যুগে একটা সমাজকাঠামো গড়ে উঠে। 

কিন্তু ধীরে ধীরে সে সমাজকাঠামো পরিবর্তন হতে থাকে। ফলে সনাতন পরিবর্তনশীল ও আধুনিক তিনটি সমাজব্যবস্থার সূচনা হয়। 

তবে গ্রহণযোগ্য সমাজব্যবস্থা হিসেবে আধুনিক সমাজব্যবস্থা বেশি গ্রহণযোগ্য। এর ফলশ্রুতিতে সনাতন সমাজব্যবস্থাতে পতন শুরু হয়।

সনাতন সমাজ ভেঙে যাবার কারণ : কেন দীর্ঘদিন যাবৎ চলে আসা সনাতন সমাজব্যবস্থা ভেঙে যাচ্ছে। মূলত আধুনিক জ্ঞানবিজ্ঞানের যুগে সনাতন সমাজকাঠামো ভেঙে যাওয়ার পিছনে নানা যুক্তি রয়েছে, যা নিম্নে আলোচনা করা হল :

১. ঔপনিবেশিক শাসনের প্রভাব : বিভিন্ন সময়ে ঔপনিবেশিক শক্তি সনাতন সমাজব্যবস্থা ডাউনের পিছনে যুক্তিসঙ্গত কারণ হিসেবে কাজ করেছে। 

যেমন- ঔপনিবেশিক শক্তিসমূহ তাদের উন্নত চিন্তাচেতনা, রাজনৈতিক ও সাংস্কৃতিক আধুনিকতার প্রভাব ফেলেছে, শিক্ষাব্যবস্থা সম্প্রসারণের মাধ্যমে মানুষের মধ্যে ঐতিহ্যগত চিন্তাচেতনার বিচ্ছেদ ঘটিয়েছে। 

তবে বর্তমানে Technology এর বিকাশের কারণে জনগণের আধুনিক চিন্তাচেতনার বিকাশ সম্ভব হয়েছে। যার কারণে সনাতন সমাজকাঠামোর অস্তিত্ব দিন দিন লোপ পাচ্ছে।

২. বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির প্রভাব : বর্তমান আধুনিক সমাজব্যবস্থা মূলত প্রযুক্তি নির্ভর এবং বিজ্ঞানের সাথে তালমিলিয়ে জীবন ব্যবস্থা এগিয়ে চলছে। 

বর্তমানে সনাতনপন্থি জনগণ সময়োপযোগী বৈজ্ঞানিক জ্ঞানের প্রতি ঝুঁকে পড়ছে। তারা এখন সনাতন ঐতিহ্যবাহী দৃষ্টিভঙ্গিকে ধরে রাখতে চায় না। 

তারা এখন মুক্ত ও আধুনিক চিন্তাচেতনার উপর বেশি মনোযোগী। বর্তমান সময়ে বিজ্ঞানের বিকাশের ফলে সনাতন সমাজকাঠামোর অস্তিত্ব আর পূর্বের মতন দেখা যায় না ।

৩. নগরায়ন ও উন্নয়ন : সনাতন সমাজব্যবস্থায় নগরায়নের বিকাশ তেমন ছিল না বললেই চলে। বলা যায় Urbanization trained জনগণকে উন্নত জীবনযাত্রার প্রতি আকৃষ্ট করছে। 

যার কারণে জনগণ পূর্বের সনাতন সমাজকাঠামো ভেঙে উন্নত ও আধুনিক সমাজকাঠামোর প্রতি ধাবিত হচ্ছে। এর ফলে সনাতন সমাজকাঠামোর অস্তিত্ব লোপ পাচ্ছে ।3

৪. বৈশ্বিক অর্থনীতির বিকাশ : বর্তমান Globalization এর যুগে Global economy বা বৈশ্বিক অর্থনীতির বিকাশ ঘটছে খুব দ্রুত। 

তাছাড়া বর্তমান Free market economy তে বৈশ্বিক অর্থনীতির প্রভাব সনাতন সমাজকাঠামো আগের মত দেখা এর অস্তিত্ব ধরে রাখতে পারে নি। 

Global বা বিশ্বায়নের প্রভাব ক্রমান্বয়ে চলে আসা Slave society, Feudal society এর পতন ঘটে Capitalist socity প্রতিষ্ঠা পেয়েছে।

৫. বিশ্বায়নের প্রভাব : Globalization বা বিশ্বায়নের প্রভাব সনাতন সমাজব্যবস্থার মূলে পরোক্ষভাবে কুঠার হেনেছে। 

"Globalization makes the nation into a global village and this global village is a crucial tissue for breaking the traditional society." বিশ্বায়ন আজ সনাতন সমাজকাঠামোর একমাত্র শক্ত প্রতিপক্ষ।

৬. আন্তর্জাতিক সম্পর্কের উন্নয়ন : A. G. Frunk এর Dependency theory বা International trade comparative advantage theory দু'টি বিষয়ই এসেছে মূলত আন্তর্জাতিক বাণিজ্যের ভারসাম্যতা রক্ষার জন্য। 

আজ কোন রাষ্ট্রই নিজে স্বয়ংসম্পন্ন নয় প্রত্যেক রাষ্ট্রকে অন্য রাষ্ট্রের উপর নির্ভরশীল হতে হয়। 

বিশেষ করে বিভিন্ন কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্পর্ক এর প্রভাব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে সনাতন সমাজকাঠামো এর অস্তিত্ব দিন দিন বিলীন হয়ে যাচ্ছে।

৭. রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন : Political development বা রাজনৈতিক উন্নয়নের জন্য সনাতন সমাজব্যবস্থার ডাউন বা পতনের পিছনে দায়ী। বর্তমান সময়ে মানুষের জীবনযাত্রা কোন একক গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নেই। 

যার কারণে রাজনৈতিকভাবে সবাই অগ্রসরমান। বর্তমানে সর্বত্র গণতন্ত্রের একটা জোরালো জোয়ার বইছে যার কারণে প্রচলিত সমাজব্যবস্থার ডাউন সৃষ্টি হয়েছে।

৮. আধুনিকীকরণের গতিশীলতা : আধুনিকীকরণের গতিশীলতা সনাতন সমাজব্যবস্থার মূলে আগাত হানতে সক্ষম হয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়।

i. Expansion of urbanization,

ii. Expansion of industrialization,

iii. Expansion of modern education system.

প্রভৃতি সনাতন সমাজের জনগণের চিন্তাচেতনা ও দৃষ্টিভঙ্গির ব্যাপক পরিবর্তন সাধনের মাধ্যমে Modernization এর প্রতি বেশি আকৃষ্ট হয়েছে।

৯. জনমতের প্রতিফলন : আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় গণযোগাযোগের ক্ষেত্রে জনমত তথা Public opinion এর ব্যাপক বিস্তার সম্ভব হয়েছে। আর জনমতের বিকাশের ফলে মানুষ ভালোমন্দ যাচাই করার ক্ষমতা পেয়েছে। 

ফলে মানুষ উন্নত জীবন ব্যবস্থার প্রতি বেশি আকৃষ্ট হতে পেরেছে এবং সনাতন সমাজকে তারা সঠিকভাবে বিবেচনা করে এর নেতিবাচক দিকগুলো পরিহার করেছে।

১০. সুদক্ষ নেতৃত্বের বিকাশ : Charismatic leadership বা সুদক্ষ নেতৃত্ব বর্তমান সময়ে মানুষকে তার সনাতন সমাজকাঠামোর গণ্ডিকে পেরিয়ে আধুনিক জীবন ব্যবস্থার প্রতি আকর্ষণ বাড়িয়ে দিয়েছে বিশেষ করে সনাতন সমাজব্যবস্থা ছিল ধর্মীয় গোঁড়ামিতে ভরপুর যে কারণে সুদক্ষ নেতৃত্বের বিকাশ সম্ভব হয় নি। 

কিন্তু বর্তমানে Charismatic leadership এর প্রভাবে বিশেষ করে ভারতের মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরু, বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান প্রমূখ ব্যক্তিদের হাত ধরে আধুনিক সমাজব্যবস্থা আজ উন্নত শীর্ষে।

১১. সাংস্কৃতিক উন্নয়ন : বর্তমান সময়ের মানুষ অধিক সংস্কৃতিপ্রেমী। বিশেষ করে সনাতন সমাজে মানুষ উন্নত সংস্কৃতির সংস্পর্শে আসতে পারত না বিধায় জনগণের জীবনযাত্রার মান তেমন উন্নত হতো না। বর্তমানে আকাশ সংস্কৃতির প্রভাবে সহজেই উন্নত জীবনের সংস্পর্শে আসতে পেরেছে।

উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, সনাতন সমাজকাঠামো বা Traditional society এর ডাউনের পিছনে যে কারণটি মুখ্য ভূমিকা রেখেছে তা হল পশ্চিমা সংস্কৃতি ও শিক্ষার বিস্তার।

তাছাড়া মানুষের রাজনৈতিক সচেতনতা ও Political development সনাতন সমাজের মূলে কুঠারাঘাত করেছে। এর ফলে সনাতন সমাজকাঠামোর ডাউন অবশ্যম্ভাবী হয়েছে। 

The Penguine Dictionary of Sociology'তে বলা হয়েছে, "This involves the analysis of social and political effects of industrialization on third word societies."

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 04 March

    অর্থনৈতিক ইতিহাস জানার উপায় বর্ণনা কর

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ