উন্নয়নশীল দেশে সামাজিকীকরণের সমস্যা উল্লেখ কর

উন্নয়নশীল দেশে সামাজিকীকরণের সমস্যা উল্লেখ কর
উন্নয়নশীল দেশে সামাজিকীকরণের সমস্যা উল্লেখ কর

উন্নয়নশীল দেশে সামাজিকীকরণের সমস্যা উল্লেখ কর

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সমাজবিজ্ঞানের অন্যতম আলোচ্যবিষয় হচ্ছে সামাজিকীকরণ। সামাজিকীকরণ বলতে এমন এক প্রক্রিয়াকে বুঝায় যার মাধ্যমে মানবশিশু সামাজিক মানুষে পরিণত হয়। সামাজিকীকরণে ব্যতীত সমাজের উন্নয়ন সম্ভব নয়।

সামাজিকীকরণের সমস্যা : সামাজিকীকরণের গতিপ্রকৃতি বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের হয়ে থাকে। তবে উন্নয়নশীল দেশের সামাজিকীকরণ প্রক্রিয়া বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় যা নিম্নরূপ :

১. ব্যাপক নিরক্ষরতা : উন্নয়নশীল দেশে ব্যাপক নিরক্ষরতা বিদ্যমান। উপযুক্ত শিক্ষার অভাবে গ্রামীণ জনগোষ্ঠী সামাজিকীকরণ প্রক্রিয়ায় তেমন আগ্রহ দেখায় না। ফলে সামাজিকীকরণ প্রতিবন্ধকতা সৃষ্টি হয় ।

২. দারিদ্র্য : উন্নয়নশীল দেশের অন্যতম সমস্যা দারিদ্র্য। এসব দেশের অধিকাংশ লোক দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। তাদের পক্ষে সামাজিকীকরণ নিয়ে মাথা ঘামানোর সুযোগ থাকে না। ফলে এসব অঞ্চলে সামাজিকীকরণের গতি মন্থর হয়ে থাকে।

৩. রাজনৈতিক অনীহা : সামাজিকীকরণের জন্য সরকার তথা রাজনৈতিক নেতাদের সদিচ্ছার প্রয়োজন। কিন্তু উন্নয়নশীল দেশের সরকার তথা রাজনৈতিক নেতৃবৃন্দ সামাজিকীকরণের ক্ষেত্রে উদাসীন বিধায় সামাজিকীকরণের গতি বাধাপ্রাপ্ত হয় ।

৪. দ্বিখণ্ডিত রাজনৈতিক সংস্কৃতি : উন্নয়নশীল দেশের রাজনৈতিক সংস্কৃতি প্রধানত দুই অংশে বিভক্ত। রাজনৈতিক সংস্কৃতির বিভিন্নতার ফলে এসব অঞ্চলে সামাজিকীকরণের মাধ্যমগত বহুমুখিতা বিদ্যমান। এতে সামাজিকীকরণের ক্ষেত্রে সংকট তৈরি হয় ।

৫. সহপাঠ্যক্রম কর্মসূচির অভাব : সহপাঠ্যক্রম কর্মসূচির অভাব সামাজিকীকরণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। উন্নয়নশীল বিশ্বে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সুযোগ অপ্রতুল। ফলে এসব দেশের সামাজিকীকরণ প্রক্রিয়া গতিহীন হয়ে পড়ে যা সামাজিকীকরণের ক্ষেত্রে বড় সমস্যা।

৬. গণমাধ্যমগুলোর স্বায়ত্তশাসনের অভাব : গণমাধ্যমগুলোর সহায়তা সামাজিকীকরণের উপাদানগুলো পরিচিত পায়। কিন্তু উন্নয়নশীল দেশের গণমাধ্যমগুলোকে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে বহু নীতিমালা অনুসরণ করতে হয়। এতে সামাজিকীকরণ প্রক্রিয়া বিঘ্নিত হয়।

৭. গ্রামীণ ও শহরকেন্দ্রিক উন্নয়নে বৈষম্য : উন্নয়নশীল দেশের গ্রামীণ সমাজব্যবস্থাতে তেমন কোন উন্নয়ন পরিলক্ষিত হয় না। সমস্ত উন্নয়ন হয়ে পড়ে শহরকেন্দ্রিক। গ্রাম ও শহুরে সমাজব্যবস্থার মধ্যে এরূপ বৈষম্যের দরুন সামাজিকীকরণ ব্যবহৃত হয়।

৮. ঘন ঘন রাজনৈতিক পরিবর্তন : উন্নয়নশীল দেশে ঘন ঘন রাজনৈতিক সরকারগুলোর পরিবর্তন ঘটে। ফলে সামাজিকীকরণ প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন দেখা যায়। কেননা রাজনৈতিক পরিবর্তন নতুন মূল্যবোধ ও আচরণবিধি সম্বন্ধে শিক্ষা দেয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিকীকরণ ব্যবস্থাকে নিশ্চিত করতে ক্ষমতাসীন দল, বিরোধী দল, এলিট শ্রেণি তথা জনগণের সমন্বিত দরকার। আর সুষ্ঠু সামাজিকীকরণের মাধ্যমেই উন্নয়নশীল দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ