উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাব কী

উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাব কী
উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাব কী

উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাব কী

উত্তর : ভূমিকা : সাম্প্রতিক বিশ্ব রাজনীতিতে একটি বহুল আলোচিত বিষয় হচ্ছে আধুনিকীকরণ। আধুনিকীকরণের ধারণাটি মূলত সামাজিক বিজ্ঞান থেকে নেয়া হয়েছে। আধুনিকীকরণ এক চিরন্তন ও জটিল বিষয়। 

বিশেষ করে উন্নয়নশীল দেশের অবকাঠামোগত পরিবর্তনের ক্ষেত্রে এ প্রত্যয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে মানুষ প্রকৃতি ও সম্পদের সুষ্ঠু ব্যবহারে সক্ষম হয়েছে।

উন্নয়নশীল সমাজে আধুকীকরণের গুরুত্ব/প্রভাব : আধুনিকীকরণ হচ্ছে একটি গতিশীল প্রক্রিয়া যার মূল উদ্দেশ্য প্রাপ্ত সম্পদের যথোপযুক্ত ব্যবহার এবং আধুনিক সমাজ বিনির্মাণে অগ্রসর হওয়া। উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাব নিম্নে আলোচনা করা হলো :

১. অবকাঠোমোগত পরিবর্তন : উন্নয়নশীল সমাজের প্রেক্ষাপটে আধুনিকীকরণের বিষয়টি স্পষ্টভাবে প্রতিভাত হয়। আধুনিকীকরণের প্রভাবে বিভিন্ন দেশে উন্নত আমলাতান্ত্রিক ব্যবস্থা ও দক্ষ সেনাবাহিনীর পাশপাশি নতুন নতুন সংঘ, সমিতি ও প্রতিষ্ঠানের উদ্ভব ঘটেছে। ফলে এসব দেশে অবকাঠোমোগত উন্নয়ন সাধিত হয়েছে।

২.উন্নত মনমানসিকতা ও মূল্যবোধ : আধুনিকীকরণের প্রভাবে জীর্ণশীর্ণ ও সংকীর্ণ চিন্তাচেতনার যবনিকাপাত ঘটে এবং নতুন মূল্যবোধ ও আশা-আকাঙ্ক্ষার ভিত রচিত হয়। 

আধুনিক মূল্যবোধ ও আশা-আকাঙ্ক্ষার প্রভাবে সমাজ কাঠামোতে পরিবর্তনের ধারা সূচিত হয়। এতে সামাজিক ও রাজনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত হয়।

৩. কৃষি উন্নয়ন : উন্নয়শীল দেশে অর্থনীতির প্রধান খাত হচ্ছে কৃষি। তাই কৃষি উন্নয়ন ব্যতীত এসব অঞ্চলে উন্নয়নের কোন সুযোগ নেই। 

উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাবে কৃষিক্ষেত্রে নবপ্রযুক্তি তথা উন্নত বীজ, সার, কীটনাশক, সেচ পদ্ধতির প্রয়োগ করা হয়। ফলে কৃষিক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয় ।

৪. সাংস্কৃতিক পরিবর্তন : প্রতিটি দেশের ক্ষেত্রে সংস্কৃতি একটি মুখ্য বিষয়। সাংস্কৃতিক উন্নয়ন ব্যতীত পরিপূর্ণ উন্নয়ন সম্ভব নয়। 

উন্নয়নশীল সমাজে আধুনিকীকরণের প্রভাবে নতুন নতুন সাংস্কৃতিক মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয় এবং এরই ধারাবাহিকতায় প্রাচীন সংস্কৃতির মূলোৎপাটন ঘটে। 

ফলে আধুনিক সংস্কৃতির বিকাশের সাথে সাথে আধুনিক গল্প, নাটক, কবিতা, সংগীত, নাচ ইত্যাদির বিকাশ ঘটে।

৫. শিল্পোন্নয়ন : উন্নয়নশীল সমাজে শিল্পায়নের গতি খুবই মন্থর হয়ে থাকে। কৃষির পাশাপাশি শিল্পের বিকাশ ঘটানো সম্ভব হলেই প্রকৃত উন্নয়ন অর্জিত হবে। 

আধুনিকীকরণের প্রভাবে শিল্পক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তি ও কৌশলাদির ব্যবহার শিল্পোন্নয়নকে ত্বরান্বিত করে। ফলে এসব অঞ্চলে শিল্পের বিকাশ ঘটে।

৬. সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়ন : আধুনিকীকরণের প্রভাবে উন্নয়নশীল দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে পরিবর্তনের ছোঁয়া লাগে। ফলে পরিবর্তনের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের পথ সুগম হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উন্নয়নশীল সমাজের ক্ষেত্রে আধুনিকীকরণের প্রভাব অপরিসীম। একটি সমাজের মূল লক্ষ্য হচ্ছে আধুনিকীকরণের দিকে অগ্রসর হওয়া। পরিবর্তিত বিশ্বে উন্নয়নশীল দেশের আধিপত্য প্রতিষ্ঠায় আধুনিকীকরণের কোন বিকল্প নেই। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ