সাইকেল কিভাবে কাজ করে - সাইকেলের বিভিন্ন অংশের নাম বাংলায়

আমাদের মধ্যে অনেকেই আছে যারা সাইকেল ব্যবহার থাকে। আপনারা কি জানেন সাইকেল কিভাবে কাজ করে? আজকের আর্টিকেলটি যদি আপনি ভালোভাবে এক্সপ্লোর করেন তাহলে সাইকেল কিভাবে কাজ করে এই সম্পর্কে অবগত হতে পারবেন। 

সাইকেল কিভাবে কাজ করে - সাইকেলের বিভিন্ন অংশের নাম বাংলায়
সাইকেল কিভাবে কাজ করে - সাইকেলের বিভিন্ন অংশের নাম বাংলায়

যানবাহনের মধ্যে সাইকেল বাহ্যিকভাবে দেখতে ছোট হলেও এর বিশেষ ভূমিকা রয়েছে। সাইকেল যেমন কম ব্যয়বহুল ঠিক তেমনি ব্যবহার করেও বেশ আরামজনক। প্রিয় দর্শক, চলুন তাহলে জেনে নেওয়া যাক সাইকেল কিভাবে কাজ করে অথবা কি কি কার্যক্রমের সমন্বয়ে সাইকেল কাজ করে। 

সাইকেল কিভাবে কাজ করে

সাইকেল কাজ করার জন্য বিভিন্ন ধরনের পার্টস রয়েছে। যেমন- ফ্রেম, উইলসেট, ব্রেক সিস্টেম, স্যাডল, হ্যান্ডেলবার ও স্টিয়ারিং সিস্টেম ইত্যাদি। 

১/ ফ্রেম- ফ্রেম হচ্ছে সাইকেলের মূল বডি যেখানে সাইকেলের সম্পূর্ণ পার্ট একে অপরের সাথে সংযুক্ত থাকে। ফ্রেম হচ্ছে সাইকেলের গুরুত্বপূর্ণ অংশ যা রাইডারের ওজনকে সাপোর্ট করে পরিচালিত হয় এবং সাইকেলের নির্দিষ্ট একটি গঠন তৈরি করে। 

সাইকেলের ফ্রেমের বিভিন্ন ধরনের ডিজাইন রয়েছে যা বিভিন্ন টাইপের রাইডিং স্টাইলে অরগানাইজ করা থাকে। 

২/ হুইলসেট- ইংরেজিতে চাকাকে হুইল বলা হয়।  সাইকেলে সাধারণত সামনে এবং পিছনে দুটি চাকা থাকে। চাকা দুটি তাদের স্পোক ও টায়ারের সঙ্গে যুক্ত থাকে 

৩/ ব্রেক সিস্টেম- প্রয়োজন অনুযায়ী সাইকেল থামানোর জন্য ব্রেক সিস্টেমের ব্যবস্থা রয়েছে যা প্যাডেলের চাপ প্রয়োগের মাধ্যমে চাকা থেমে যায়। সাইকেলের ব্রেকে দুটি প্রধান অংশ রয়েছে। যেমন- রিম ব্রেক, ডিস্ক ব্রেক। 

  • রিম ব্রেক- রিম ব্রেকের কাজ হচ্ছে এটি চাকার রিমে যুক্ত হতে কাজ করে এবং ব্রেক প্যাড রিমের উপর চাপ সৃষ্টি করে যা সাইকেলকে থামাতে সহায়তা করে। 
  • ডিস্ক ব্রেক- এটি ডিস্ক রোটরের চারপাশে সংযুক্ত থেকে বেক ক্যালাইপারের মাধ্যমে চাকার ডিস্কে চাপ তৈরি করে ব্রেক করে। 

৪/ স্যাডল- যে ব্যক্তি সাইকেলটি চালাবে অথবা যে সাইকেল রাইডার তার বসার জায়গাটিকে স্যাডল বলে। 

৫/ হ্যান্ডেলবার ও স্টিয়ারিং সিস্টেম- সাইকেল কে তার প্রয়োজন অনুযায়ী দিকনির্দেশনা দেওয়ার একটি অংশ।

৬/ সাইকেলের চেইন- সাইকেল চালানোর জন্য দুটি চাকার মাঝখানে চেইনের ব্যবস্থা থাকে যার ফলে সাইকেল সামনের দিকে চালিত হয়। সাইকেলের চেইন ভালো মানের না হলে সাইকেলটি ব্যবহারের অযোগ্য হয়ে যাবে কারণ চেইন সাইকেলের এমন একটি অংশ যা ছাড়া চাকার অকেজো হয়ে যায়। 

৭/ সাইকেলের সিট- সাইকেলের সিট হচ্ছে রাইডারের জন্য বসার জায়গা।অনেক সাইকেলে দেখা যায় রাইডারের বসার পিছনে ছোট করে আরো একটি সিট সংযুক্ত থাকে যেখানে আরো একজন ব্যক্তি বসতে পারবে। 

৮/ সাইকেলের রিম- সাইকেলের রিম হচ্ছে চাকার বাইরের দিকের অংশ।এটি টায়ারের চারপাশের অবস্থিত থাকে। চাকরির মূল কেন্দ্রের উপর ঘোরানো থাকে এবং চাকার স্পোকগুলো রিমের সাথে যুক্ত থাকে। রিম সাইকেলের গঠন ও সাইজ নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

রিম ব্রেক সিস্টেমে ব্রেকপ্যাড এ চাপ প্রয়োগ করে সাইকেলকে থামাতে সাহায্য করে। সাইকেলের রিমের জন্য বিভিন্ন ধরনের উপাদান ব্যবহার করা হয়। যেমন- অ্যালুমিনিয়াম, কার্বন ফাইবার এবং স্টিল। 

৯/ সাইকেলের টায়ার- টায়ার হলো সাইকেলের এমন একটি অংশ যা রাস্তাঘাটে যাওয়ার সময় সাইকেলের সাথে রাস্তার গ্রাউন্ডের যোগাযোগ স্থাপন করে। এটি চাকার ব্যালেন্স এবং গ্রিপ নিয়ে কার্য সম্পাদন করে।সাইকেলের মান অনুযায়ী টায়ারের ধরন এবং কাজ ভিন্ন হতে পারে। 

এতক্ষণ আপনাদের সঙ্গে সাইকেলের মূল বিষয়গুলো নিয়ে আলোচনা করলাম যেগুলোর সমন্বয়ে সাইকেল কাজ করে থাকে। 

আশা করি আমাদের এই পোস্টটি এক্সপ্লোর করার মাধ্যমে সাইকেল কিভাবে কাজ করে এই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। 

সাইকেল কিভাবে কাজ করে এই সম্পর্কে আপনাদের যদি আরো ধারণা থাকে তাহলে আপনারা চাইলে আপনাদের মন্তব্য আমাদের কমেন্ট বক্সে শেয়ার করতে পারেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ