স্থানীয় সরকারের বৈশিষ্ট্য কি কি । স্থানীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর

 

স্থানীয় সরকারের বৈশিষ্ট্য কি কি । স্থানীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর
স্থানীয় সরকারের বৈশিষ্ট্য কি কি । স্থানীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর

স্থানীয় সরকারের বৈশিষ্ট্য কি কি । স্থানীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর

  • অথবা, স্থানীয় সরকারের বৈশিষ্ট্য সংক্ষেপে আলোচনা কর ।
  • অথবা, স্থানীয় সরকারের ৪টি বৈশিষ্ট্য লেখ।

উত্তর : ভূমিকা : সময়ের বিবর্তনের সাথে সাথে স্থানীয় সরকারের প্রসঙ্গটি বেশ কার্যকর ও শক্তিশালী অবস্থানে রয়েছে। আধুনিক উন্নত সমাজব্যবস্থা, সুশাসন প্রতিষ্ঠা ও তৃণমূল পর্যন্ত সুবিধা পৌঁছে দেওয়ার নিমিত্তে মূলত স্থানীয় সরকার ব্যবস্থার উত্থান। 

স্থানীয় সরকার ব্যবস্থার যে বৈশিষ্ট্যসমূহ রয়েছে সেগুলো মূলত জনতার কল্যাণে ও গ্রামবাংলার সার্বিক উন্নয়নের নিরিখেই বৈশিষ্ট্যমণ্ডিত হয়েছে।

↑ স্থানীয় সরকারের বৈশিষ্ট্য : প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ব্যবস্থার ফলে যে স্থানীয় সরকার কাঠামোর সৃষ্টি করা হয়েছে মূলত তার পশ্চাতে রয়েছে নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য। নিম্নে স্থানীয় সরকারের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো :

১. সার্বিক উন্নয়নে আত্মপ্রত্যয়ী : স্থানীয় সরকার যেহেতু বিকেন্দ্রীকরণ ব্যবস্থারই অঙ্গ ও অংশ সেহেতু স্থানীয় এলাকার সার্বিক উন্নয়নের জন্য জেলা, উপজেলা বা ইউনিয়নের দায়িত্বরত সব সরকারি কর্মকর্তা-কর্মচারী ও চেয়ারম্যান, মেম্বার আত্মপ্রত্যয়ী হন ।

২. কেন্দ্রীয় সরকারের আনুগত্য প্রকাশ : স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের দেওয়া অর্পিত কাজ যথাযথভাবে পালন করে কেন্দ্রীয় সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে ।

৩. সরকারি কাজের সুষ্ঠু বাস্তবায়ন : কেন্দ্রীয় সরকারের দায়িত্ব ও কর্মের অধিকাংশ হ্রাস করার মানসেই স্থানীয় সরকার ব্যবস্থার উত্থান ঘটানো হয়েছে। আর কেন্দ্রীয় প্রশাসনের দেওয়া দায়িত্ব পালন করা স্থানীয় সরকারের অন্যতম বৈশিষ্ট্য । 

৪. পরিস্থিতিভেদে কার্যকর পদক্ষেপ : স্থানীয় সরকার এলাকার সার্বিক পরিস্থিতি নিরূপণ, অনুধাবন করে সিদ্ধান্ত গ্রহণ করে থাকে । যেমন— বন্যা দুর্গত এলাকা প্লাবিত হলে ত্রাণ ও সেবার যথাযথ ব্যবস্থা গ্রহণ ।

৫. নারী নেতৃত্ব বিকাশে দৃষ্টিপাত : জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্বাচনি প্রতিনিধিদের মাঝে দুই-তৃতীয়াংশকে বাধ্যতামূলক করা হয়েছে যাতে নারীরাও কর্তৃত্ব ও ক্ষমতা ব্যবহার করে গণতন্ত্রকে সচল রাখতে সচেষ্ট হয় ।

৬. স্থানীয় উন্নয়ন পরিকল্পনা : যেহেতু বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থা তিন স্তর বিশিষ্ট সেহেতু এখানে নিজ নিজ স্থানীয় এলাকার উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করেন নির্বাচিত প্রতিনিধিগণ ।

৭. স্থানীয় জনগণের স্থানীয় প্রতিনিধি বেছে নেওয়া : এ ব্যবস্থায় আঞ্চলিক ও গ্রাম পর্যায়ে নির্ধারণের সুযোগ থাকায় জনগণ তাদের পছন্দ ও স্থানীয় প্রার্থীদের ভোট দিয়ে নির্বাচিত করার সুযোগ পান ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার ব্যবস্থার বড় বৈশিষ্ট্য হলো এখানে নিজেদের মধ্যে সম্পৃক্ততা বজায় রাখার এক উজ্জ্বল নিদর্শন রয়েছে। 

আবার বাজেট অনুযায়ী কেবল নিজ নিজ এলাকায় উন্নয়ন করা হবে তারও একটি নির্দেশিকা দেওয়া হয়। সুতরাং স্থানীয় সরকার যে এলাকাভিত্তিক ক্ষুদ্র শাসনব্যবস্থা তা এর বৈশিষ্ট্যগুলোর দিকে দৃষ্টিপাত করলেই অনুমেয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ