স্থানীয় সরকার সংস্থায় নারীর অংশগ্রহণ সম্পর্কে আলোচনা কর

স্থানীয় সরকার সংস্থায় নারীর অংশগ্রহণ সম্পর্কে আলোচনা কর
স্থানীয় সরকার সংস্থায় নারীর অংশগ্রহণ সম্পর্কে আলোচনা কর

স্থানীয় সরকার সংস্থায় নারীর অংশগ্রহণ সম্পর্কে আলোচনা কর

  • অথবা, স্থানীয় সরকার সংস্থায় নারীর অংশগ্রহণ সম্পর্কে ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রব্যবস্থায় গণতান্ত্রিক প্রক্রিয়াকে সুদৃঢ় ভিতের ওপর দাঁড় করানোর অন্যতম একটি পূর্বশর্ত হলো রাজনৈতিক প্রক্রিয়াতে নারী-পুরুষের সমঅংশীদারিত্ব নিশ্চিত করা। 

নারীর অংশগ্রহণ সীমিত হওয়ার কারণে নীতিনির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াতেও নারীর প্রতিনিধিত্ব নেই। দেশের সার্বিক উন্নয়নের জন্য নারীদের অংশগ্রহণ অত্যাবশ্যক।

● স্থানীয় সরকার সংস্থায় নারীর অংশগ্রহণ : স্থানীয় সরকার ব্যবস্থার প্রবর্তনের মূল লক্ষ্য হচ্ছে একটি শক্তিশালী ও গতিশীল স্থানীয় প্রশাসন গড়ে তোলা। 

আর এ লক্ষ্য বাস্তবায়ন তখনই সম্ভব যখন নারী- -পুরুষ সমভাবে স্থানীয় সরকার সংস্থায় অংশগ্রহণ করবে। বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। 

তাই এ নারীকে পশ্চাতে রেখে স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করা সম্ভব নয়। তাই সরকার নারী শিক্ষা বিস্তার, নারী অধিকার, নারী ক্ষমতায়ন বিভিন্ন ক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। 

স্থানীয় সরকার সংস্থায় নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সংরক্ষিত মহিলা আসন রাখা হয়েছে । যেমন—

ইউনিয়ন পরিষদ : স্থানীয় সরকার ব্যবস্থার নিম্নতম প্রশাসনিক একক হলো ইউনিয়ন পরিষদ। এ পরিষদে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার সংরক্ষিত আসন রেখেছে। 

ইউনিয়ন পরিষদে ৯টি ওয়ার্ড থাকে। প্রতি ৩ (তিন) ওয়ার্ড হতে ১ জন করে মহিলা নিয়ে মোট ৩টি মহিলা সংরক্ষিত আসন রয়েছে।

উপজেলা পরিষদ : উপজেলা পরিষদে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত মহিলা সংরক্ষিত আসনের ব্যবস্থা করা হয়েছে। উপজেলা পরিষদে মোট ইউনিয়ন পরিষদের এক-তৃতীয়াংশ মহিলা আসন সংরক্ষিত থাকে । 

পৌরসভা : পৌরসভাতে মহিলাদের অংশগ্রহণ নিশ্চিত করতে কমিশনারদের এক-তৃতীয়াংশ মহিলা সংরক্ষিত আসন রয়েছে। জনগণের প্রত্যক্ষ ভোটে প্রতি ৩ (তিন) ওয়ার্ড থেকে ১ জন করে মহিলা কমিশনার নির্বাচিত হন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী ও কার্যকর করতে সরকার নারীদের অংশগ্রহণের প্রতি গুরুত্ব দিয়েছে। 

নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এবং পৌরসভায় মহিলা সংরক্ষিত আসন রাখা হয়েছে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ