স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর



স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

  • অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
  • অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্যসমূহ বর্ণনা কর ।

উত্তর : ভূমিকা : যে সরকার ব্যবস্থায় স্থানীয় জনগণ কর্তৃক নির্বাচিত প্রতিনিধি কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রাপ্ত ক্ষমতা ও নিজস্ব ক্ষমতা প্রয়োগের মাধ্যমে স্থানীয় জনগণের সমস্যা সমাধান তথা নির্বাচনি এলাকায় জনগণের সার্বিক কল্যাণে কাজ করে, তাই স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার । এ সরকার ব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষ কোনো নিয়ন্ত্রণ থাকে না। 

↑ স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বৈশিষ্ট্য : নিম্নে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো :

১. অস্থায়ী প্রতিষ্ঠান : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলো একটি অস্থায়ী প্রতিষ্ঠান। এ সরকার নির্দিষ্ট একটি মেয়াদের জন্য জনগণের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে গঠিত হয় এবং মেয়াদ শেষ হলে এর পরিসমাপ্তি ঘটে ।

২. সীমিত পর্যায়ের সরকার : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রদত্ত দায়িত্ব পালনের পাশাপাশি সীমিত পর্যায়ে স্বাধীনভাবে নীতিনির্ধারণ ও বাস্তবায়নের ক্ষমতা রাখে।

৩. নির্দিষ্ট মেয়াদ : একটি নির্দিষ্ট মেয়াদের পরপর নিয়মিতভাবে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের নির্বাচন অনুষ্ঠিত হয়।

৪. প্রতিনিধিত্বমূলক সরকার : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলো একটি প্রতিনিধিত্বমূলক সরকার। স্থানীয় জনগণের স্বার্থ সংরক্ষণের জন্য জনগণের প্রত্যক্ষ ভোটে এ সরকার গঠিত হয়।

৫. পরিকল্পনা প্রণয়ন : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার নিজস্ব পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়ন করতে পারে ।

৬. জবাবদিহিতা : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার তাদের কর্মকাণ্ডের জন্য জনগণের এবং সরকার উভয়ের কাছে দায়ী বা জবাবদিহি করতে বাধ্য।

৭. করারোপ : স্বায়ত্তশাসিত সরকার জনকল্যাণের কথা বিবেচনা করে এলাকার জনসাধারণের কথা বিবেচনা করে এলাকার জনসাধারণের ওপর করারোপ করতে পারে।

৮. সিদ্ধান্ত গ্রহণকারী : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের মূল সিদ্ধান্ত গ্রহণকারী হলো জনগণের নির্বাচিত প্রতিনিধিগণ ।

৯. উপআইন প্রণয়ন : স্বায়ত্তশাসিত সরকার আইনসভা কর্তৃক আইনের আলোকে উপআইন প্রণয়ন করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলো অস্থায়ী, নির্বাচিত এবং প্রতিনিধিত্বমূলক সরকার ৷ এ সরকারের কর্মকর্তা-কর্মচারীগণকে সরকার ও জনগণ উভয়ের কাছে জবাবদিহি করতে হয়। এ সরকারের মূল লক্ষ্য হলো জনকল্যাণ নিশ্চিত করা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ