স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কি । স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কাকে বলে



স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কি । স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কাকে বলে
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কি । স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কাকে বলে

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কি । স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কাকে বলে

  • অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলতে কী বুঝায়?

উত্তর : ভূমিকা : স্থানীয় প্রশাসনকে গতিশীল করতে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের গুরুত্ব অপরিসীম। স্থানীয় সরকারগুলো কেন্দ্রীয় সরকারের নিযুক্ত কর্মকর্তাদের দ্বারা পরিচালিত না হয়ে এলাকার জনগণের প্রত্যক্ষ বা পরোক্ষ ভোটে নির্বাচিত অথবা সরকার কর্তৃক মনোনীত স্থানীয় প্রতিনিধিগণ দ্বারা পরিচালিত হওয়াকে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলা হয় ।

● স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থায় মূলত কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ থাকে না; বরং স্থানীয় নির্বাচিত প্রতিনিধিগণই মূল সিদ্ধান্ত গ্রহণকারী ।

প্রামাণ্য সংজ্ঞা :

ইংরেজ লেখক ই. এল. হাসলাক (E. L. Hasluck) বলেন, “যদি কোনো স্থানীয় সংস্থা অন্যান্য সংস্থা হতে ভিন্নভাবে শাসন করার ক্ষমতা ভোগ করে, তাহলে সে শাসনব্যবস্থাকে স্থানীয় স্বায়ত্তশাসন বলে।”

জন ব্লাকের মতে, “কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রিত স্থানীয় জনসাধারণের সাথে সম্পৃক্ত এবং নির্বাচিত স্থানীয় প্রতিনিধি দ্বারা পরিচালিত সরকার ব্যবস্থাকে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলে ।”

অধ্যাপক হাসানুজ্জামানের মতে, “যে অস্থায়ী প্রতিষ্ঠানটি নির্দিষ্ট একটি মেয়াদের জন্য নির্বাচনের মাধ্যমে গঠিত হয় এবং জনগণের নির্বাচিত প্রতিনিধি দ্বারা পরিচালিত হয় তাকে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলা হয় ।”

জাতিসংঘের ভাষ্য মতে, “আইনের দ্বারা সৃষ্ট প্রাদেশিক সরকারের রাজনৈতিক বিভাগ বা উপরিভাগকে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলে।”

Encyclopedia of Social Science 4, "The conception of territorial non-sovereign community passing the legal rights and the necessary organization to regulate its own affairs is called local self government." 

অর্থাৎ, স্থানীয় স্বশাসিত সরকার এমন একটি সরকার, যারা স্থানীয় অসার্বভৌম যারা বৈধ অধিকার পাস করে এবং বিভিন্ন সংগঠন দ্বারা এর কার্যক্রম নিয়ন্ত্রণ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলো একটি অস্থায়ী প্রতিষ্ঠান। এ সরকার মূলত কেন্দ্রীয় সরকারের পরোক্ষ নিয়ন্ত্রণে স্থানীয় জনগণের নির্বাচিত প্রতিনিধিগণ দ্বারা পরিচালিত হয়। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার আইনসভা কর্তৃক প্রণীত আইনের আলোকে উপআইন তৈরি করতে পারে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ