মুজিবনগর সরকারের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন

স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন
স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন

মুজিবনগর সরকারের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন ? | bangladesher prothom prodhan montri nam ki

A. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

B. সৈয়দ নজ্রুল ইসলাম

C. ক্যাপ্টেন মনসুর আলী

D. তাজউদ্দীন আহমেদ

উত্তরঃ D. তাজউদ্দীন আহমেদ

তাজউদ্দীন আহমদ এর জীবনী

তাজউদ্দীন আহমদ (২৩ জুলাই ১৯২৫ - ৩ নভেম্বর ১৯৭৫) ছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী এবং স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তাজউদ্দীন আহমদ মুক্তিযুদ্ধের সময় ‘মুজিবনগর সরকার’ নামে পরিচিত বাংলাদেশের প্রথম সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর, তিনি 1974 সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর জাতীয় তিন নেতাসহ পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন তিনি। ১৯৭৫ সালের ৩ নভেম্বর পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা অবস্থায় তাকে হত্যা করা হয়।

তাজউদ্দীন আহমদ 1925 সালের 23 জুলাই গাজীপুর জেলার অন্তর্গত কাপসিয়ার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৌলভী মোহাম্মদ ইয়াসিন খান এবং মা মেহরুন্নেসা খান।

তার স্ত্রী সৈয়দা জোহরা তাজউদ্দীন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তার ৪টি সন্তান রয়েছে। বড় মেয়ে শারমিন আহমেদ রিপি; বড় মেয়ে লেখক ও কলামিস্ট এবং গাজীপুর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য সিমিন হোসেন রিমি এবং ছোট মেয়ে মাহজাবীন আহমেদ মিমি।

পরিবারের কনিষ্ঠ পুত্র তানজিম আহমেদ সোহেল তাজ গাজীপুর-৪ আসনের সংসদ সদস্য হিসেবে পদত্যাগ করেন এবং ৭ জুলাই ২০১২ সালে তার আসনটি শূন্য ঘোষণা করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে হত্যার পর খুনিদের নির্দেশে তাজউদ্দীন আহমদকে গৃহবন্দী করা হয়। ২৩ আগস্ট সামরিক আইনে তাজউদ্দীন আহমদসহ ২০ জনকে গ্রেফতার করা হয়।

তাকে পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, মুহম্মদ মনসুর আলী এবং এএইচএম কামরুজ্জামানকে ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়, যা বাংলাদেশের ইতিহাসে জেল হত্যা দিবস হিসেবে পরিচিত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ