রাজমহলের যুদ্ধ সম্পর্কে লিখ | রাজমহলের যুদ্ধের কারণ ও ফলাফল

রাজমহলের যুদ্ধের বিবরণ দাও । রাজমহলের যুদ্ধ সম্পর্কে লিখ
রাজমহলের যুদ্ধের বিবরণ দাও । রাজমহলের যুদ্ধ সম্পর্কে লিখ

রাজমহলের যুদ্ধ সম্পর্কে লিখ | রাজমহলের যুদ্ধের কারণ ও ফলাফল

উত্তর : ভূমিকা : সুলতানি শাসনামলে বাংলায় যতগুলো যুদ্ধ সংগঠিত হয়েছিল তার মধ্যে রাজমহলের যুদ্ধ অন্যতম। মুঘল সাম্রাজ্য ও বাংলা সালতানাতের মধ্যে এই যুদ্ধ সংগঠিত হয়। 

এই যুদ্ধের মাধ্যমেই বাংলা সালতানাতের পতন ঘটে এবং মুঘল শাসনের সূচনা হয়। ফলে বাংলার রাজনীতির পটপরিবর্তন হয়ে | নতুন রাজনৈতিক ধারা শুরু হয়।

→ রাজমহলের যুদ্ধের বিবরণ : বাংলার ইতিহাসে রাজমহলের যুদ্ধ একটি গুরুত্বপূর্ণ ঘটনা। নিম্নে এ যুদ্ধের বিবরণ দেওয়া হলো :

১. যুদ্ধের প্রেক্ষাপট : গিয়াসউদ্দিন মাহমুদ শাহ ১৫৩৮ সালে মারা গেলে হোসেন শাহী রাজবংশের সমাপ্তি ঘটে। এরপর মুঘল সম্রাট হুমায়ুন গৌড় জয় করেন। কিন্তু শের শাহ সুরি হুমায়ুনকে পরাজিত করে বাংলা দখল করেন। 

পরে কররানী রাজবংশের উদ্ভব হয়। কররানী রাজবংশের সাথে মুঘলদের সংঘর্ষ হয়। যা পরবর্তী যুদ্ধের কারণ হিসেবে চিহ্নিত করা হয়।

২. যুদ্ধের ঘটনা : দাউদখানের কাছ থেকে বাংলা জয়ের জন্য বাদশা আকরব তার সেনাপতি খান-ই-জাহান হোসেন কুলি বেগকে প্রেরণ করেন। দাউদখানের সেনাপতি ছিলেন কালা পাহাড়, জুনায়েদ ও কুতলুখান। 

তার পক্ষে প্রায় তিন হাজার সেনা ছিল। রাজমহলে মুঘলদের সাথে কররানী বাহিনীর যুদ্ধ -সংঘটিত হয়। দাউদখান, জুনায়েদ, কালাপাহাড় ও কুতলুখান সেনাবাহিনীর মধ্য বাম, ডান ও অগ্রভাগের নেতৃত্ব দেন।

৩. ফলাফল : এই যুদ্ধে কররানীরা পরাজিত হন। দাউদ খান ধরা পড়েন এবং তাকে হত্যা করা হয়। কররানী রাজবংশের পতনের ফলে বাংলা সালতানাতের সমাপ্তি ঘটে এবং বাংলা মুঘল সাম্রাজ্যের একটি সুবা বা প্রদেশে পরিণত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজমহলের যুদ্ধ বাংলার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এই যুদ্ধের মাধ্যমে বাংলার সুলতানি শাসনের অবসান ঘটে এবং মুঘল শাসন প্রতিষ্ঠা লাভ করে। 

তবে ঈসা খানের নেতৃত্বে বারো ভূঁইয়াদের প্রতিরোধের কারণে বাংলায় পুরোপুরি মুঘলদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়নি। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ