বাংলার প্রথম সুবেদার কে ছিলেন | সুবেদার অর্থ কি

বাংলার প্রথম সুবেদার কে ছিলেন  সুবেদার অর্থ কি
বাংলার প্রথম সুবেদার কে ছিলেন  সুবেদার অর্থ কি

বাংলার প্রথম সুবেদার কে ছিলেন

ক. মীর জুমলা

খ. ইসলাম খান

গ. মান সিংহ

ঘ. শায়েস্তা খাঁ

উত্তরঃ খ. ইসলাম খান

সুবেদার কি | সুবেদার অর্থ কি

সুবেদারত বলতে মুঘল আমলে কোনো প্রদেশ বা প্রদেশের প্রশাসক বা গভর্নরকে বোঝাত। সুবেদারকে নাজিম, সাহেব-ই-সুবাহ, ফৌজদার-ই-সুবাহ ইত্যাদিও বলা হয়।

সুবেদার ইসলাম খান সম্পর্কে আরো জেনে নিন

ইসলাম খান শেখ আলাউদ্দিন চিশতী (1570 - 1613) ছিলেন বাংলাদেশের রাজধানী ঢাকার প্রথম গভর্নর, মুঘল সাম্রাজ্যের সুবেদার এবং জেনারেল। মুঘল সম্রাট জাহাঙ্গীর তাকে ইসলাম খান উপাধি দেন।

ইসলাম খান শৈশবে সম্রাট জাহাঙ্গীরের সহচর ছিলেন। তাঁর পিতার নাম শেখ বদরুদ্দিন চিশতী এবং তিনি ফতেপুর সিক্রির বাসিন্দা দরবেশ শেখ সেলিম চিশতীর পুত্র। তিনি মুঘল ঐতিহ্যে আনুষ্ঠানিক শিক্ষা লাভ করলেও তিনি খুব বেশি সামরিক প্রশিক্ষণ পাননি। 

তা সত্ত্বেও তিনি মুঘল সেনাবাহিনীতে যোগ দেন। সম্রাট জাহাঙ্গীর তাকে দো হাজারী মনসবদারী পদে উন্নীত করে ইসলাম খা উপাধি দেন। বাংলার সুবেদারের দায়িত্ব গ্রহণের আগে তিনি বিহার প্রদেশের সুবেদার ছিলেন।

সম্রাট আকবর বাংলা অঞ্চলে তার শাসন প্রতিষ্ঠার জন্য বেশ কয়েকটি অভিযান চালান কিন্তু সামন্ত বিদ্রোহের কারণে ব্যর্থ হন। সিংহাসনে আরোহণের পর সম্রাট জাহাঙ্গীর বাংলা প্রদেশে বেশ কয়েকটি অভিযানে সৈন্যবাহিনী প্রেরণ করেন। 

কিন্তু সব অভিযানই ব্যর্থ হয়েছে। 1608 সালে সম্রাট জাহাঙ্গীর ইসলাম খানকে বাংলা জয় করতে পাঠান। ইসলাম খানের বয়স তখন ৩৮ বছর। তিনি বাংলার রাজনীতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেন এবং তার প্রচারণা পরিচালনার সিদ্ধান্ত নেন। বাংলায় মুঘল শাসন প্রতিষ্ঠার প্রধান অন্তরায় ছিলেন তিনি।

ইসলাম খান ১৬০৮ থেকে ১৬১৩ সাল পর্যন্ত ঢাকা ও বাংলার গভর্নর ছিলেন। 1613 সালে ঢাকা থেকে 25 মাইল উত্তরে ভাওয়ালে তিনি রহস্যজনকভাবে ও অপ্রত্যাশিতভাবে মারা যান। 

তাকে প্রথমে ঢাকার বাদশাহীবাগে (পুরাতন হাইকোর্ট এলাকা) দাফন করা হয়। পরে তার দেহাবশেষ ফতেহপুর সিক্রিতে নিয়ে যাওয়া হয় এবং তার দাদা শেখ সেলিম চিশতির পাশে সমাহিত করা হয়। তার নামে ঢাকায় একটি বড় মসজিদ রয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ