গ্রাম্য আদালত কি | গ্রাম্য আদালত বলতে কী বুঝ

গ্রাম্য আদালত কি । গ্রাম্য আদালত বলতে কী বুঝ
গ্রাম্য আদালত কি । গ্রাম্য আদালত বলতে কী বুঝ

গ্রাম্য আদালত কি কী - গ্রাম্য আদালত বলতে কী বুঝ

উত্তর : ভূমিকা : বিচারব্যবস্থার উদ্ভব হয়েছে মূলত সমাজ ও রাষ্ট্রীয় জীবনে শান্তিশৃঙ্খলা রক্ষা করা এবং বিবদমান পক্ষগুলোর মধ্যকার বিরোধ মীমাংসা করে সমাজকে টিকিয়ে রাখা। 

সমাজকে গতিশীল করার লক্ষ্যে এ বিচারব্যবস্থার প্রকৃতি স্থানভেদে ভিন্ন হয়। গ্রামীণ সমাজে বিচারব্যবস্থার কাঠামো জাতীয় পর্যায় থেকে ভিন্ন। গ্রামীণ সমাজে বিচারব্যবস্থার অন্যতম একটি কাঠামো হলো গ্রাম্য আদালত ।

* গ্রাম্য আদালত : ১৯৭৬ সালে গ্রাম্য আদালত অধ্যাদেশের মাধ্যমে ইউনিয়ন পরিষদকে বিরোধ মীমাংসার লক্ষ্যে গ্রাম্য আদালত গঠনের এক্তিয়ার প্রদান করা হয় ।

মোটকথা গ্রামাঞ্চলে ছোট ছোট দেওয়ানি ও ফৌজদারি মামলা নিষ্পত্তির জন্য ইউনিয়ন পরিষদের আওতায় যে আদালত গঠিত হয় তাকে গ্রাম্য আদালত বলে। 

অর্থাৎ স্থানীয় পর্যায়ের বিরোধ মীমাংসা, মোকদ্দমা নিষ্পত্তির জন্য ইউনিয়ন পরিষদের মাধ্যমে যে বিচারকার্য পরিচালনা করা হয় তাকে গ্রাম্য আদালত বলে ।

সহজভাষায় গ্রাম্য আদালত আইন, ২০০৬ অনুযায়ী ইউনিয়ন পরিষদে ২৫,০০০ টাকা মূল্যমানের দেওয়ানি ও ফৌজদারি মামলা নিষ্পত্তির জন্য ইউনিয়ন পরিষদে যে আদালত বসে সে আদালতই হলো গ্রাম্য আদালত ।

গঠন : স্থানীয় ইউপি সদস্য এবং গণ্যমান্য বিচারকের উপস্থিতিতে এ আদালত বসে । যে আদালতে বিচারক সংখ্যা হলো ০৫ জন । 

দুজন মনোনীত সদস্য থাকবেন আবেদনকারীর পক্ষে এবং ০২ জন সদস্য হবেন বিবাদীর পক্ষে। যার মধ্যে একজনকে অবশ্যই হতে হবে সংশ্লিষ্ট ইউপি সদস্য। 

স্থানীয় ইউপি সদস্য এবং গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে এ বিচার অনুষ্ঠিত হয় বলে এখানে মিথ্যা সাক্ষী দেওয়ার কোনো সুযোগ থাকে না ।

কার্যক্রম : গ্রাম্য আদালত গ্রামাঞ্চলের সুবিধাবঞ্চিত অনগ্রসর জনগোষ্ঠীর সুবিধা পাওয়ার সুযোগ সৃষ্টি করে। এক্তিয়ারভুক্ত সম্পূর্ণ এলাকার জনগণ ফৌজদারি হলে ২ টাকা এবং দেওয়ানি হলে ৪ টাকা দিয়ে ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে মামলা দায়ের করতে পারে। 

গ্রাম্য আদালতের এক্তিয়ার ছাড়া সম্পূর্ণ মামলা অন্য কোনো আদালত গ্রহণ করতে পারে না । গ্রাম্য আদালতে মামলা করলে কোনো আইনজীবীর প্রয়োজন হয় না, যার কারণে মামলা দীর্ঘস্থায়ী হওয়ার কোনো সুযোগ নেই । গ্রাম্য আদালত সর্বোচ্চ ১,০০০ টাকা জরিমানা করতে পারে কিন্তু কারাদণ্ড দিতে পারে না ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রামীণ আদালতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার পরিষদ কর্তৃক প্রদত্ত বিচার ক্ষমতা প্রয়োগ করে গ্রামীণ সমাজে বিচারকার্য সমাধান করে থাকে। 

গ্রাম্য আদালতের মামলা হতে প্রাপ্ত অর্থ ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিলে জমা থাকে এবং এ অর্থ দ্বারা পরিষদের উন্নয়নমূলক কার্যাবলি পরিচালিত হয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ