গ্রামীণ রাজনীতি কি | গ্রামীণ রাজনীতি কাকে বলে

গ্রামীণ রাজনীতি কি । গ্রামীণ রাজনীতি কাকে বলে
গ্রামীণ রাজনীতি কি । গ্রামীণ রাজনীতি কাকে বলে

গ্রামীণ রাজনীতি কি । গ্রামীণ রাজনীতি কাকে বলে

  • অথবা, গ্রামীণ রাজনীতি বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : রাজনীতি হলো একটি রাষ্ট্রের সকল কর্মকাণ্ডের মূল। গ্রামীণ সমাজে রাজনীতি হচ্ছে গৌণ অংশ। গ্রামীণ রাজনীতিকে মূলত গ্রামীণ জনগণের অর্থনৈতিক ও সামাজিক কর্মকাণ্ড দ্বারা বিশ্লেষণ করা হয়। 

অর্থাৎ গ্রামীণ বিষয়বস্তুকে কেন্দ্র করে যে রাজনীতি আবর্তিত হয় তাকে গ্রামীণ রাজনীতি বলে। গ্রামীণ নেতৃত্ব বিকাশে গ্রামীণ রাজনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

গ্রামীণ রাজনীতি দ্বারা গ্রামীণ জনগণের রাজনৈতিক কর্মকাণ্ড ও অংশগ্রহণকে বুঝায় । গ্রামীণ রাজনীতির সাথে জাতীয় রাজনীতির যোগসূত্র রয়েছে।

গ্রামীণ রাজনীতি : গ্রামীণ রাজনীতি বলতে গ্রামীণ মানুষের রাজনৈতিক কর্মকাণ্ড, আচার অনুষ্ঠান এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে বুঝায় ।

প্রামাণ্য সংজ্ঞা :

সাইমন জেনকিনস (Simon Jenkins ) বলেন, “গ্রামীণ রাজনীতিতে ডানপন্থি ও বামপন্থি বলে কোনো রাজনৈতিক দল থাকে না। এখানে নেতৃত্ব নির্ভর করে আপনি কোথা থেকে এসেছেন তার ওপর এবং জনগণ এখানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারেন।”

হ্যানা মোর (Hannah More) এর মতে, “গ্রামীণ রাজনীতি হলো এমন একটি রাজনৈতিক ব্যবস্থা, যেখানে গ্রাম্য জনগণ প্রত্যক্ষ ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারে এবং উক্ত প্রতিনিধির মাধ্যমে তারা তাদের সকল সমস্যা ও বিবাদের সমাধান করতে পারে।”

অ্যান্থনি বেবিংটন (Anthony Bebbington) বলেন, “গ্রামীণ রাজনীতি স্থানীয় মানুষের কর্মকাণ্ড, আচার আচরণ, মূল্যবোধ, চিন্তাভাবনা ইত্যাদিকে ভিত্তি করে গড়ে ওঠে। স্থানীয় রাজনীতির মাধ্যমে গ্রাম্য জনগণ সরাসরি রাজনীতি চর্চার সুযোগ পায় ।

জি. ডি. উড (G. D. Wood) এর মতে, “গ্রামীণ জনগণকে স্থানীয় সব বিষয়ে সম্পৃক্ত করা, তাদের চাহিদা ও অভাব অভিযোগ অনুযায়ী সব বিষয়বস্তু নির্ধারণ করা ইত্যাদি সাপেক্ষে যে রাজনীতি গড়ে ওঠে তাকে স্থানীয় রাজনীতি বলে। 

এর মাধ্যমে গ্রাম্য জনগণ রাজনীতি সচেতন হওয়ার পাশাপাশি তাদের অধিকার ও কর্তব্য সম্পর্কেও সচেতন হয়।” 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রামীণ রাজনীতি মূলত গ্রামীণ জনগণের রাজনৈতিক কর্মকাণ্ড ও গ্রামীণ সম্পদকে কতটুকু পাবে তা গ্রামীণ রাজনীতিই নির্ধারণ করে। 

তবে গ্রামীণ সমাজের মুষ্টিমেয় মানুষই জাতীয় ও স্থানীয় রাজনীতির সাথে জড়িত । গ্রামীণ সমাজের সচেতন ও প্রভাবশালী ব্যক্তিরাই কেবল রাজনীতির সাথে জড়িত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ