স্থানীয় রাজনীতি কি । স্থানীয় রাজনীতি বলতে কী বুঝয়

স্থানীয় রাজনীতি কি । স্থানীয় রাজনীতি বলতে কী বুঝয়
স্থানীয় রাজনীতি কি । স্থানীয় রাজনীতি বলতে কী বুঝয়

স্থানীয় রাজনীতি কি । স্থানীয় রাজনীতি বলতে কী বুঝয়

  • অথবা, স্থানীয় রাজনীতি কাকে বলে? 

উত্তর : ভূমিকা : রাষ্ট্রবিজ্ঞানে স্থানীয় রাজনীতির অধ্যায় একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। রাজনীতি যেমন কেন্দ্রীয়, প্রাদেশিক পর্যায়ে হয়ে থাকে ঠিক তেমনি স্থানীয় পর্যায়েও হয়ে থাকে। 

স্থানীয় পর্যায়ের ক্ষমতাশালী, প্রভাবশালী ব্যক্তিবর্গ স্থানীয় রাজনীতি নিয়ন্ত্রণ করে। তবে এক্ষেত্রে সবার অংশগ্রহণ থাকে। স্থানীয় ব্যাপারে মতামত প্রদান, সিদ্ধান্ত গ্রহণ, বিচার সালিশ পরিচালনা প্রভৃতি এ রাজনীতির অন্তর্ভুক্ত।

স্থানীয় রাজনীতি : কেন্দ্রীয় রাজনীতি যেমন কেন্দ্রকে ঘিরে, প্রাদেশিক রাজনীতি প্রদেশকে ঘিরে আবর্তিত হয় ঠিক তেমনি স্থানীয় রাজনীতি স্থানীয় বিষয়বস্তুকে কেন্দ্র করে আবর্তিত হয়। 

কোনো নির্দিষ্ট এলাকা বা স্থানকে কেন্দ্র করে স্থানীয় রাজনীতির সূত্রপাত ঘটে। কেন্দ্রীয় পর্যায়ে শক্তিশালী ভিত গড়তে স্থানীয় রাজনীতি ব্যাপক প্রভাব ফেলে। 

স্থানীয় রাজনীতিকে বাদ দিয়ে জাতীয় রাজনীতি কল্পনা করা হয় না। স্থানীয় রাজনীতিতে অংশগ্রহণ করার ফলে জনগণ গণতান্ত্রিক অধিকার, মৌলিক মানবাধিকার, বাকস্বাধীনতা প্রভৃতি বিষয়ে সচেতন হয়ে ওঠে ।

কোনো একটি নির্দিষ্ট এলাকার জনগণের স্থানীয় সমস্যা ও তার সমাধান, অভাব অভিযোগ, কল্যাণমূলক কাজে অংশগ্রহণ, জনগণের সুবিধা অসুবিধা প্রভৃতি ব্যাপারে কার্যকর লক্ষ্য নির্ধারণ, পরিকল্পনা ও নীতি প্রণয়ন এবং সর্বোপরি তা বাস্তবায়ন করার প্রক্রিয়াই হলো স্থানীয় রাজনীতি।

স্থানীয় রাজনীতি হলো কেন্দ্রীয় রাজনীতির ভিত্তি। যেখানে জনগণ রাজনীতির সম্পর্কে মৌলিক জ্ঞানার্জন করে থাকে। 

গণতান্ত্রিক ব্যবস্থা, সুষ্ঠু সমাজব্যবস্থা, জনগণের অংশগ্রহণ, মৌলিক মানবাধিকার, বাকস্বাধীনতা, ব্যক্তিস্বাধীনতা প্রভৃতি বিষয়গুলো স্থানীয় পর্যায়ের রাজনীতি থেকে জাতীয় রাজনীতিতে প্রভাবান্বিত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনগণের অংশগ্রহণ, সঠিক নেতৃত্ব, ভোটাধিকার প্রয়োগ, কল্যাণমূলক কাজ, ব্যক্তিস্বাধীনতা প্রভৃতি বিষয়গুলো স্থানীয় রাজনীতি থেকে জাতীয় রাজনীতিতে চলে আসে। 

স্থানীয় রাজনীতি সুষ্ঠু হলে এবং জনগণ সচেতন থাকলে জাতীয় রাজনীতিও সুষ্ঠু হওয়ার সম্ভাবনা থাকে। সুষ্ঠু রাজনৈতিক চর্চায় স্থানীয় রাজনীতি সুষ্ঠু হওয়া উচিত । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ