বাংলাদেশের পল্লি উন্নয়নে বার্ড এর ভূমিকা মূল্যায়ন কর

বাংলাদেশের পল্লি উন্নয়নে বার্ড এর ভূমিকা মূল্যায়ন কর
বাংলাদেশের পল্লি উন্নয়নে বার্ড এর ভূমিকা মূল্যায়ন কর

বাংলাদেশের পল্লি উন্নয়নে বার্ড এর ভূমিকা মূল্যায়ন কর

  • অথবা, বাংলাদেশের পল্লি উন্নয়নে ‘বার্ড” এর ভূমিকা আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : পল্লি উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ পল্লি উন্নয়ন একাডেমি (বার্ড) বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে। পল্লির আর্থসামাজিক উন্নয়নে প্রতিষ্ঠানটির গুরুত্ব অত্যধিক। 

প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ পল্লি উন্নয়ন একাডেমি মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিভিন্ন গবেষণার বিষয় নির্ধারণে সরকারের দিন বদলের রূপকল্প 'ভিশন ২০২১' এবং একই সাথে ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের কাতারে আসন প্রতিষ্ঠার জন্য পল্লি উন্নয়ন একাডেমি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

● বাংলাদেশের পল্লি উন্নয়নে 'বার্ড' এর ভূমিকা : স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে 'বার্ড” পল্লি উন্নয়নে ব্যাপক কার্যাবলি পরিচালনা করে। 

নিম্নে বাংলাদেশের পল্লি উন্নয়নে ‘বার্ড' এর ভূমিকা আলোচনা করা হলো :

১. কর্মসংস্থান সৃষ্টি : পল্লির দরিদ্র জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থান সৃষ্টিতে 'বার্ড' অপরিসীম ভূমিকা পালন করে। বার্ড এ লক্ষ্যে গ্রামীণ জনসাধারণকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলে। বার্ডের প্রশিক্ষণ পেয়ে দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। ফলে পল্লি অঞ্চলের উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে।

২. প্রশিক্ষণ দান : বার্ড পল্লি উন্নয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মীদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। এসব প্রশিক্ষণ কার্যক্রমের মধ্যে রয়েছে নেতৃত্বের বিকাশ, স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, পরিবার পরিকল্পনা, যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ, পরি সম্পদের সদ্ব্যবহার, সামাজিক প্রশাসন ইত্যাদি।

৩. সমাজসেবা : পল্লি উন্নয়নের লক্ষ্যে বার্ড পরি এলাকার সমাজসেবা কার্যক্রম পরিচালনা করে। শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, শিশু ও নারী কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে সমাজসেবা কর্মসূচি গ্রহণের পাশাপাশি বার্ড রাস্তাঘাটসহ অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. পল্লি পূর্ত কর্মসূচি : বার্ত পরি পূর্ত কর্মসূচির অংশ হিসেবে রাস্তাঘাট নির্মাণ ও খাল খনন কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। 

৫. মানব সম্পদ উন্নয়ন : বার্ড গ্রামীণ মানুষের হাতকে কর্মীর হাতে রূপান্তরিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছে। পল্লির মানুষকে নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে বার্ড তাদেরকে মানব সম্পদে পরিণত করে তুলেছে।

৬. গবেষণা ও মূল্যায়ন : গ্রামীণ কৃষি, মৎস্য, প্রাণিজ সম্পদের উন্নতি, অগ্রগতি, দুর্বলতা, সমস্যা উত্তরণের উপায় উদ্ভাবনের জন্য বার্ড গবেষণা চালিয়ে থাকে। 

বার্ড এর গবেষণা ও মূল্যায়নের ফলে সারাদেশে উপজেলা প্রশাসন, সমবায়, নারী ও যুবকল্যাণ কার্যক্রম, কৃষিপণ্য বাজারজাতকরণ, স্বনির্ভর আন্দোলন প্রভৃতি কাজ সুষ্ঠুভাবে পালন করতে পারছে ।

৭. পল্লি উন্নয়ন : বার্ড নামের সাথে পল্লি উন্নয়ন শব্দটি একাকার হয়ে গেছে। প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্যই হলো গ্রামীণ এলাকার আর্থসামাজিক উন্নয়ন ঘটানো। 

এদেশের অধিকাংশ মানুষ গ্রামে বাস করে। তাই গ্রাম বাঁচলে দেশ বাঁচবে এ নীতিতে বার্ড উন্নয় কার্যক্রম পরিচালনা করে।

৮. জনসম্পৃক্তকরণ : পল্লি উন্নয়নমূলক কর্মকাণ্ডে বার্ড জনগণের সক্রিয় অংশগ্রহণ প্রত্যাশা করে। উন্নয়নমূলক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণের ফলে তাদের সক্ষমতা বৃদ্ধি পায় বলে গণমুখী প্রশায়ন গড়ে উঠেছে।

৯. দৃষ্টান্ত স্থাপন : এদেশে বার্ডের অভিজ্ঞতার আলোকে গঠিত হয়েছে বাংলাদেশ পল্লি উন্নয়ন বোর্ড এবং প্রণয়ন করা হয়েছে সমন্বিত পল্লি উন্নয়ন কর্মসূচি । ফলে দ্রুত গতিতে পল্লির উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে।

১০. সমবায়ের সম্প্রসারণ : পল্লি উন্নয়নের লক্ষ্যে বার্ড দ্বিস্তর বিশিষ্ট সমবায় সমিতি চালু করে যা দেশে সমবায়ের সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিশেষ করে কৃষক ও দরিদ্র শ্রেণির মানুষের ভাগ্যোন্নয়নে সমবায় অপরিসীম ভূমিকা পালন করছে। 

প্রশাসন, স্বনির্ভর আন্দোলন, কৃষি আধুনিকীকরণ ও কৃষি বাজারজাতকরণ প্রভৃতি ক্ষেত্রেও সমবায়ের গুরুত্ব অনস্বীকার্য।

১১. সার্বিক উন্নয়ন : পল্লির সার্বিক উন্নয়নে বার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। কৃষি, শিক্ষা, জনসংখ্যা, নারী, শিশু ও যুবকল্যাণ, প্রযুক্তির ব্যবহার প্রভৃতির বিভিন্ন কার্যক্রম সম্পাদন করে বার্ড পল্লির উন্নয়ন সাধন করে চলেছে।

১২. থানা ট্রেনিং এবং ডেভেলপমেন্ট কেন্দ্র স্থাপন : বার্ড থানা পর্যায়ে বিভিন্ন সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ, কাজের সমন্বয়, সমন্বিত পরিকল্পনা প্রভৃতি ব্যাপারে ইতিবাচক অবস্থার জন্য স্থাপন করেছে থানা ট্রেনিং এবং ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান পল্লির আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। 

১৩. প্রকাশনা : পল্লি উন্নয়নের লক্ষ্যে বার্ড প্রকাশনার ব্যাপারে গুরুত্ব দিয়েছে। এর নিয়মিত প্রকাশনার মধ্যে পল্লি সমাজ তত্ত্ব, যোগাযোগ ও পরিবার পরিকল্পনা, স্বাস্থ্য ও পুষ্টি, সমবায়, ঋঋণ ও পুঁজি, দারিদ্র্য সংশ্লিষ্ট কর্মসূচি, সমবায়, প্রশিক্ষণ, পল্লি প্রশাসন, শিক্ষা উন্নয়নে নারী, গবেষণা প্রভৃতি উল্লেখযোগ্য।

১৪. প্রযুক্তি সম্প্রসারণ বার্ড : পল্লি উন্নয়নের লক্ষ্যে আধুনিক প্রযুক্তির প্রয়োগ করছে। যেমন— আধুনিক পদ্ধতিতে মৎস্য চাষ ও গভীর নলকূপের বহুমুখী ব্যবহার, বায়োগ্যাস প্রযুক্তি, গ্রামীণ প্রতিষ্ঠানের মাধ্যমে প্রযুক্তি সম্প্রসারণ।

১৫. সাপোর্ট সার্ভিস সুবিধা প্রদান : বার্ড পল্লি উন্নয়নের লক্ষ্যে সাপোর্ট সার্ভিস সুবিধা প্রদান করে থাকে। সাপোর্ট সার্ভিস সুবিধার মধ্যে কম্পিউটার ল্যাব, গ্রন্থাগার, আইটি ভবন, যোগাযোগ বিভাগ, হোস্টেল, সম্মেলন কক্ষ, বাগান ও নার্সারি, মেডিক্যাল সেন্টার প্রভৃতি উল্লেখযোগ্য ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, পল্লি উন্নয়নে বাংলাদেশ পল্লি উন্নয়ন একাডেমি (বার্ড) এর গুরুত্ব অপরিসীম। 

এটি বৃহত্তম কুমিল্লা অঞ্চলে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, মৎস্য, পোল্ট্রির ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। 

বার্ড বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৮৬ সালে জাতীয় প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পুরস্কার অর্জন করে। 

বার্ড জন্মলগ্ন থেকেই বাংলাদেশের পল্লি অঞ্চলের আর্থসামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ