বাংলাদেশে সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো

বাংলাদেশে সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো
বাংলাদেশে সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো

বাংলাদেশে সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো

  • অথবা, বাংলাদেশের সমাজ কাঠামো পরিবর্তনের কারণসমূহ উল্লেখ কর। 

উত্তর : ভূমিকা : সমাজ পরিবর্তনশীল। সমাজ পরিবর্তনের কারণসমূহও পরিবর্তনশীল। একটি বিশেষ সামাজিক রূপ থেকে অন্য একটি বিশেষ রূপে পরিবর্তন হওয়াকে সামাজিক পরিবর্তন বলে। এ সামাজিক পরিবর্তনের পিছনে নানাবিধ কারণ থাকতে পারে। 

বিশ্বে অন্যান্য দেশের সামাজিক পরিবর্তনগুলো যেসব কারণে সংঘটিত হয় বাংলাদেশের সামাজিক পরিবর্তনগুলোও অনেকটা সেসব কারণেই সংঘটিত হয়। বাংলাদেশের সাম্প্রতিককালের সামাজিক পরিবর্তন চোখে পড়ার মতো।

● বাংলাদেশে সামাজিক পরিবর্তনের কারণ : বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হওয়ায় এখানকার সমাজব্যবস্থায় ব্যাপক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। 

বাংলাদেশের সামাজিক পরিবর্তনের কারণসমূহ নিম্নরূপ :

১. জনসংখ্যা বৃদ্ধি : বাংলাদেশের সামাজিক পরিবর্তনের অন্যতম কারণ হলো দ্রুত জনসংখ্যা বৃদ্ধি। জনসংখ্যা বৃদ্ধির কারণে মানুষ তার নীতিনৈতিকতা, মূল্যবোধ, বিশ্বাস, চিন্তাধারায় ব্যাপক পরিবর্তন সাধন করেছে। 

দ্রুত জনসংখ্যা বৃদ্ধির কারণে আগামীর বাংলাদেশ কোথায় পৌঁছাবে, তা সমাজবিজ্ঞানীদের চিন্তায় ফেলে দিয়েছে।

২. প্রযুক্তির উন্নয়ন : প্রযুক্তি হলো উন্নয়নের শ্রেষ্ঠ মাপকাঠি। যে জাতি প্রযুক্তিতে যত উন্নত সে জাতির সমাজ তত বেশি পরিবর্তনশীল ও উন্নত। 

বর্তমানে দ্রুত প্রযুক্তিগত উন্নয়ন ও প্রসারতার প্রভাব বাংলাদেশে বিরাজ করছে। এসব তথ্যপ্রযুক্তির ইতিবাচক প্রভাব, বাংলাদেশের সমাজব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এনে দিয়েছে।

৩. ভিন্ন সংস্কৃতির অনুপ্রবেশ : মানুষ অভ্যাসের দাস। মানুষ অপরের প্রভাবে বেশি প্রভাবিত হয়। বাঙালি জাতি মূলত সংকর জাতি। যুগে যুগে ভিন্ন দেশ হতে শাসক ও বণিকরা এদেশে শাসন করতে এসেছে। 

তারা এখানে ব্যবসা বাণিজ্য ও শাসন করার সাথে সাথে তাদের সৃষ্ট কালচার আমাদের মাঝে ছড়িয়ে নিয়েছে। ভিনদেশি সংস্কৃতির অনুপ্রবেশ এভাবেই আমাদের সামাজিক পরিবর্তনকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে।

৪. অর্থনৈতিক সমৃদ্ধি : অর্থনীতি হলো একটি দেশের পরিবর্তন বা উন্নয়নের মূল হাতিয়ার। এর ওপর নির্ভর করে একটি দেশের জীবনযাত্রার মান। 

যেদেশের অর্থনীতি যত গতিশীল হবে সেদেশের জীবনযাত্রার মান তত উন্নত হবে। বাংলাদেশের অর্থনীতি প্রাচীনকাল থেকেই কৃষিনির্ভর ছিল। 

ফলে মানুষের জীবনযাত্রার মানও ছিল নিম্নমানের। বর্তমান সময়ে বাংলাদেশের অর্থনীতির মান উন্নয়নের দিকে, যা সামাজিক পরিবর্তন ঘটাচ্ছে।

৫. মহৎ ব্যক্তিদের প্রচেষ্টা : জ্ঞানীগুণী ও মহৎ ব্যক্তিরা হলেন সমাজ পরিবর্তনের চালিকাশক্তি। যেদেশে যত বেশি জ্ঞানীগুণীর জন্ম হয়েছে সেদেশ তত বেশি উন্নত হয়েছে। 

যেমন- লো রুশো, যারা নিজেদের মেধা দিয়ে ফরাসি বিপ্লনের কাজ করতে সক্ষম হয়েছিলেন। ঠিক তেমনি এ. কে. ফজলুল হক, বেগম বোনেরা, সোহরাওয়ার্দী, নওয়াব আব্দুল লতিফসহ অন্যান্য বাংলাদেশে জন্ম নেন এবং সমাজে ব্যাপক পরিবর্তন এনে দেন। 

৬. শিল্পায়ন ও নগরায়ণ : শিল্পায়ন ও নগরায়ণ সামাজিক পরিবর্তনের পূর্বশর্ত। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চে শিল্পায়ন ও নগরায়ণ গড়ে উঠেছে। 

ফলে মানুষে গ্রামীণ কৃষি পেশা ত্যাগ করে শহরে এসব শিল্পকারখানায় কাজ নিচ্ছে। তাই শিল্পায়ন ও নগরায়ণের দ্বারা বাংলাদেশের সমাজ কাঠামো ব্যাপক পরিবর্তন হয়েছে।

৭. প্রাকৃতিক সমস্যা : বাংলাদেশ নদীমাতৃক ও ভাটির দেশ। বন্যা, খরা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙন এদেশের নিত্যনৈমিত্তিক ব্যাপার। 

এসব প্রাকৃতিক দুর্যোগ আমাদের যেমনিভাবে নানা প্রস্তুতি গ্রহণের মানসিকতা গড়ে দেয়, তেমনি কোনো কোনো সময় এসব সমস্যা আমাদের গ্রাম হতে শহরের দিকে ধাবিত করে। ফলে আমাদের সামাজিক পরিবর্তন ঘটে।

৮. আমলাতন্ত্রের প্রভার : বাংলাদেশের সমাজ পরিবর্তনের অন্যতম একটি কারণ হলো আমলাতন্ত্র। আমলারা সরকারের পাশে থেকে নানা বিষয়ে পরামর্শ দেয়। 

পাশ্চাত্য বা ভিনদেশে শিক্ষাদীক্ষা গ্রহণ করায় তারা পাশ্চাত্যের উন্নত সমাজব্যবস্থার রূপ বাস্তবায়ন করতে চায়। সরকার আমলাদের সাথে পরামর্শ করে বিভিন্ন পরিকল্পনায় হাত দেয়, যা সামাজিক পরিবর্তন এনে দেয়। 

৯. বেসরকারি সংস্থার ভূমিকা : একটি দেশের সার্বিক উন্নতি ও পরিবর্তনের জন্য এনজিওর ভূমিকা বলাবাহুল্য। বাংলাদেশের সমাজ কাঠামো, অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষাদীক্ষা, কর্মসংস্থান তৈরি, সামাজিক সচেতনতা, চিকিৎসাসেবা প্রভৃতির ক্ষেত্রে NGO এর ভূমিকা অতুলনীয়। 

যেমন- ড. মুহাম্মদ ইউনূসের ক্ষুদ্রঋণ কর্মসূচি বাংলাদেশের বেকারত্ব দূর ও অর্থনৈতিক সফলতার এক উজ্জ্বল দৃষ্টান্ত।

১০. বেকারত্ব : বেকারত্ব সমাজের জন্য বোঝাস্বরূপ। একটি দেশের জনসংখ্যা তখন সম্পদে পরিণত হয় যখন তারা কর্মমুখী হয়। বেকারত্বের সাথে জড়িত থাকে ব্যক্তির মনস্তাত্ত্বিক নেতিবাচকতা, সামাজিক বিচ্যুতি, দারিদ্র্য প্রভৃতি।

১১. স্থানান্তর : আন্তর্জাতিক স্থানান্তর ও বাংলাদেশের সামাজিক পরিবর্তনের অন্যতম কারণ। কেননা মানুষ তার মনের চাহিদা পূরণের জন্য এক দেশ থেকে অন্য দেশে গমন করে সেদেশে বসতি গড়ে। 

আবার কেউ কেউ ফিরে এলেও সাথে নিয়ে আসে ভিনদেশি সংস্কৃতি। আর এভাবেই একটি সমাজ পরিবর্তিত হতে থাকে।

১২. রাজনৈতিক প্রভাব : মানুষ জন্মগতভাবে স্বাধীন হলেও তারা প্রত্যেকে রাজনৈতিক ব্যবস্থার মধ্যে আবদ্ধ। বাংলাদেশের সমাজব্যবস্থায় রাজনৈতিক একটা বিশাল প্রভাব রয়েছে। 

এ রাজনীতি আমাদের সমাজব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এনেছে। এক সরকার ক্ষমতায় থাকার সময় অন্য তথা বিগত সরকার থেকে ভালো কাজ করে পুনঃনির্বাচিত হওয়ার জন্য, যা সামাজিক পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সমাজ পরিবর্তনশীল। এটি এক ধরনের রূপান্তরমূলক পরিবর্তন। একটি বিশেষ সামাজিক রূপ থেকে অন্য একটি বিশেষ রূপে পরিবর্তন হওয়াকেই সামাজিক পরিবর্তন বলে। 

অন্যান্য সমাজের পরিবর্তনের মতো বাংলাদেশের সমাজব্যবস্থার পরিবর্তন হয়। এ পরিবর্তনের মাত্রা কখনও অধিক কিংবা কখনও মন্থর হয়ে থাকে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ