পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ বলতে কি বুঝায়

পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ বলতে কি বুঝায়
পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ বলতে কি বুঝায়

পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ বলতে কি বুঝায়

  • অথবা, পরিবেশ নারীবাদের সংজ্ঞা দাও । 
  • অথবা, পরিবেশ নারীবাদ বলতে কি বুঝ?

উত্তর : ভূমিকা : নারীর জীবন-জীবিকার সাথে পরিবেশ ও প্রকৃতি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। এ সম্পর্কের কারণে নারী তাঁর পারিপার্শ্বিক পরিবেশ সম্পর্কে সচেতেন হয়ে উঠেন। 

নির্দিষ্ট কোন দূষণ প্রক্রিয়ায় যখন পরিবেশের অবনয়ন ঘটে নারী বুঝতে পারেন সহজেই । নারী প্রকৃতি ও পরিবেশের সাথে প্রায় সবসময় থাকেন, বলে পরিবেশ বিপর্যয়ের শিকার নারীই হন বেশি। এটিকে পরিবেশ নারীবাদ বলা হয়।

→ পরিবেশ নারীবাদ : পরিবেশ নারীবাদ (ইংরেজি Ecofeminism) হলো নারীবাদ সংশ্লিষ্ট আন্দোলন এবং বাস্তুসংস্থান বিষয়ক দর্শনের আলোচনা করে থাকে। 

ফরাসি নারীবাদী লেখক 'Francoise d Eaubonne' ১৯৭৪ সালে প্রথম পরিবেশ নারীবাদ শব্দটি তার "Le Feminisme Ou La Mort" গ্রন্থে ব্যবহার করেন।

পরিবেশ দূষণের ফলে সাধারণত যে নেতিবাচক প্রভাব দেখা দেয় তা হলো – নদীভাঙন, ভূমিক্ষয়, অতিবৃষ্টি ইত্যাদি। পরিবেশ দূষণের নেতিবাচক প্রভাব সবার উপরই পড়ে। 

কিন্তু পুরুষতান্ত্রিক কাঠামোয় নির্ধারিত লৈঙ্গিক শ্রম বিভাজন নারীকে প্রকৃতি ঘনিষ্ঠ | করায় তাঁদের উপর নেতিবাচক প্রভাবে সবচেয়ে বেশি। 

কেননা, নারী তার দৈনন্দিন কাজের জন্য পারিপার্শ্বিক পরিবেশের উপর নির্ভরশীল। বিশেষ করে অনুন্নত ও উন্নয়নশীল দেশে এটা বেশি হয়ে থাকে। 

এ কারণে প্রকৃতির যখন অবক্ষয় ঘটে, অবনয়নের সম্মুখীন হয় পরিবেশ, তখন নারীর নিয়মিত জীবনধারা হয় বিঘ্নিত ও ক্ষতিগ্রস্ত। 

বিপন্নতাকে প্রতিহত করার জন্য নারী প্রতিবাদমুখর হন এমনকি আন্দোলনেও অংশ নেন। ভারতের বিসনোই ও চিপকো আন্দোলন এর অন্যতম দৃষ্টান্ত, নারীর এই পরিবেশ সচেতনতা, পরিবেশের রক্ষণাবেক্ষণ, পরিবেশ অবনয়নের প্রতি সাড়া প্রদান, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নারীর পরিবেশ ঘনিষ্ঠতাকে পরিবেশ নারীবাদ বলা হয় ।

উপসংহার : পরিবেশ নারীবাদীরা তাঁদের ধ্যানধারণার অন্যতম উপাদান হিসেবে নারী ও প্রকৃতির পারস্পরিক ঘনিষ্ঠতাকে ব্যাখ্যা করেছেন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ