পরিবেশ বিপর্যয় কি। পরিবেশ বিপর্যয় কাকে বলে। পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

পরিবেশ বিপর্যয় কি। পরিবেশ বিপর্যয় কাকে বলে। পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ
পরিবেশ বিপর্যয় কি। পরিবেশ বিপর্যয় কাকে বলে। পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

পরিবেশ বিপর্যয় কি। পরিবেশ বিপর্যয় কাকে বলে। পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

  • অথবা, পরিবেশ বিপর্যয় বা পরিবেশগত বিপর্যয় বলতে কি বোঝ?

উত্তর : ভূমিকা : মানুষ পৃথিবীর সেরা জীব। আর মানুষ প্রকৃতির ধারক ও বাহক। কারণ মানুষের বিচার বুদ্ধি দিয়ে পরিবেশকে কাজে লাগিয়ে নিজের আয়ত্বে নিয়ে এসেছে। 

এজন্য পরিবেশ রক্ষায় মানুষের ভূমিকা সবচেয়ে বেশি। কিন্তু দুঃখের বিষয় পরিবেশ আজ নানা ধরনের বিপর্যয়ের সম্মুখীন। 

পরিবেশের মধ্যে নানা ধরনের সমস্যা ঢুকে গেছে যা পরিবেশ বিপর্যয়ের অন্যতম কারণ। পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বেড়ে চলেছে। 

আর প্রকৃতিও সেই সাথে উত্তপ্ত হচ্ছে যা সকল জীবের বসবাসের জন্য অনুকূল নয়। তবে পরিবেশ বিপর্যয় রক্ষার জন্য মানুষকেই সর্বপ্রথম এগিয়ে আসতে হবে।

→ পরিবেশ বিপর্যয় : পরিবেশ বিপর্যয় হলো এমন এক বিষয় যা পরিবেশের জন্য সহনশীল না। আর প্রকৃতি বিরুদ্ধ পরিবেশ যা সকল জীবের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। 

পরিবেশের সকল সেক্টরের সামগ্রিক ভারসাম্য যদি সুষমভাবে না হয় তবে পরিবেশ নানা ধরনের বিপর্যয়ের সম্মুখীন হতে পারে যা মানুষসহ সকল প্রাণীর জন্য বসবাসের হুমকিস্বরূপ। 

পরিবেশের এ বিপর্যয়ের কারণে সমাজের উন্নয়ন ব্যাহত হয়। যা সমাজের আর্থ-সামাজিক উন্নয়নে বাধার সৃষ্টি করে। 

প্রকৃতপক্ষে সমাজের উন্নয়ন করতে হলে পরিবেশ বিপর্যয়রোধ করা দরকার। কারণ পরিবেশ রক্ষায় যদি মানুষ অংশগ্রহণ না করে তবে মানুষসহ সকল প্রাণীর জন্য হুমকিস্বরূপ। 

প্রাকৃতিক বিপর্যয় যেকোনো সময় পৃথিবীর যে কোন স্থানে ঘটতে পারে। আর মানব সৃষ্ট বিপর্যয় হলো মানুষের অবিবেচক কর্মকাণ্ডের ফল। যেমন মহামারী, আগুন লাগা, শিল্প দুর্ঘটনা এবং দূষণ। 

বিপর্যয় প্রাকৃতিক কিংবা মানব সৃষ্টই হোক না কেন, তা সমগ্র বিশ্বে ব্যাপক ধ্বংস সাধন করে।যেকোন ধরনের বিপর্যয়ের আর্থ-সামাজিক ফলাফল মানব জীবনকে প্রভাবিত করে। 

পরিবেশের ক্ষতি সাধিত হলে সমাজের গরিব মানুষরাই বেশি ক্ষতিগ্রস্থ হয়। এ প্রসঙ্গে জাতিসংঘের শান্তি বিষয়ক দূত ড. গুডঅল গত ১৮ জানুয়ারি ২০০৩ ঢাকায় পরিবেশ বিষয়ক এক সেমিনারে তার বক্তৃতায় বলেছেন, “বিশ্বের ধনী-গরিব রাষ্ট্রের ব্যবধান এবং সংঘাত বিশ্ব পরিবেশ রক্ষায় কর্মসূচিকে বিঘ্নিত করছে।” 

তিনি আরো বলেন, “শুধু বিশ্ব প্রেক্ষাপটেই নয়, উন্নত উন্নয়নশীল, অনুন্নত সব দেশের অভ্যন্তরেও বৈষম্যমূলক সমাজ ব্যবস্থা পরিবেশ বিপর্যয়ের কারণ ঘটাচ্ছে।” 

তিনি এ বৈষম্য: ও বিশ্বের সংঘাতময় পরিস্থিতি নিরসনের জন্য ব্যক্তিগত পর্যায়ে প্রতিটি মানুষকে সচেতন করার আহবান জানান। 

তিনি বলেন, পরিবেশ রক্ষার জন্য পৃথিবীতে যে সমস্ত প্রজাতির প্রাণী ও উদ্ভিদ আছে সেগুলোর শক্তি, সম্ভাবনা ও প্রয়োজনীয়তা সম্পর্কেও আমাদের সচেতন হতে হবে। প্রাকৃতিক বিপর্যয় যেকোন দেশের গরিব মানুষকে আরো গরিব করে তোলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবেশ বিপর্যয় গোটা সমাজ ও দেশের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ পরিবেশ যদি সুন্দর না থাকে তবে সে পরিবেশের সকল জীব ও প্রাণীর জন্য হুমকিস্বরূপ। 

আর তাছাড়া পরিবেশ যদি প্রতিকূলে চলে যায় তবে সেটি সমাজের জন্য বেশ মারাত্মক ক্ষতির কারণ। 

পরিবেশ বিপর্যয় এর জন্য যে বিষয়গুলো দায়ি সেগুলো যদি না সমাধান করা হয় তবে পরিবেশ বিপর্যয় কখনো কমানো যাবে না। তাই পরিবেশ বিপর্যয় পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ