পরিবেশ কত প্রকার ও কি কি । পরিবেশের শ্রেণিবিভাগ উল্লেখ কর

পরিবেশ কত প্রকার ও কি কি । পরিবেশের শ্রেণিবিভাগ উল্লেখ কর
পরিবেশ কত প্রকার ও কি কি । পরিবেশের শ্রেণিবিভাগ উল্লেখ কর

পরিবেশ কত প্রকার ও কি কি । পরিবেশের শ্রেণিবিভাগ উল্লেখ কর

উত্তর : ভূমিকা : আমরা যেখানে বসবাস করি তার চারপাশে যা কিছু জীব ও জড় বা প্রাকৃতিক বা সাংস্কৃতিক উপাদান দেখতে পাওয়া যায় সেগুলো সব মিলিয়েই সৃষ্টি হয়েছে পরিবেশ। 

মানুষ ও তার চারপাশের সকল প্রকার উপাদানের সমন্বয়েই গঠিত হয় পরিবেশ অর্থাৎ জীবজগৎ (Biotic) ও জড়জগতের (Abiotic) মিথস্ক্রিয়ার ফলেই সৃষ্টি হয়েছে বিভিন্ন পরিবেশ ।

→ পরিবেশের শ্রেণিবিভাগ : পরিবেশকে সাধারণত দুইটি শ্রেণিতে ভাগে ভাগ করা যায় । যথা—

১. প্রাকৃতিক পরিবেশ ও

২. মনুষ্যসৃষ্ট পরিবেশ।

নিম্নে এ দুটো ধারণা আলোচনা করা হলো :

১. প্রাকৃতিক পরিবেশ : পৃথিবীর সমস্ত জড় ও সজীব উপাদানসমূহের সমষ্টিকে প্রাকৃতিক পরিবেশ বলে। মাটি, পানি, বায়ু, পাহাড়, পর্বত, নদ-নদী, সমুদ্র, আলো, উদ্ভিদ, কীটপতঙ্গ, জীবজন্তু ইত্যাদি সবকিছু নিয়ে প্রাকৃতিক পরিবেশ গঠিত হয়। 

প্রাকৃতিক পরিবেশ স্বনিয়ন্ত্রিত কৌশলে কাজ করে। অর্থাৎ কোনো প্রাকৃতিক প্রক্রিয়া দ্বারা প্রাকৃতিক বাস্তুসংস্থানে কোনো ধরনের পরিবর্তন সাধিত হলে উক্ত পরিবর্তনটি পরিবেশের অন্যান্য উপাদান দ্বারা প্রশমিত হয়। সুতরাং প্রাকৃতিক পরিবেশের বিভিন্ন উপাদানের মধ্যে আন্তঃসম্পর্ক বিদ্যমান থাকে।

প্রাকৃতিক পরিবেশের উপাদানসমূহ হলো- বায়ু, পানি, মাটি, বিকিরণ, ভূমি, বনজঙ্গল ইত্যাদি।

২. মনুষ্যসৃষ্ট পরিবেশ : পরিবেশের সবচেয়ে শক্তিশালী নিয়ামক হলো মানুষ। মানুষের কাছে রয়েছে আধুনিক প্রযুক্তি। আর এই কারণেই মানুষ তার প্রয়োজন ও সুবিধার জন্য পরিবেশের পরিবর্তন সাধন করছে। 

মানুষের পরিকল্পনা অনুযায়ী প্রাকৃতিক পরিবেশের রূপান্তরের ফলে সৃষ্টি হয় কৃত্রিম পরিবেশের। এভাবে সৃষ্ট পরিবেশকে মনুষ্য সৃষ্ট পরিবেশ বলে। প্রাকৃতিক পরিবেশ এবং মানুষের তৈরি পরিবেশের যোগফলই হলো সামগ্রিক পরিবেশ।

মনুষসৃষ্ট পরিবেশের উপাদান হলো নগর, শষ্যক্ষেত্র এবং শিল্পাঞ্চল প্রভৃতি ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জীব ভূগোল পরিবেশের উপাদান হলো প্রাণিকুল। মানুষ ও প্রাণিকুলের অন্তর্ভুক্ত উপদান। 

আধুনিক ভূগোলবিদগণ পরিবেশকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভৌগোলিক দৃষ্টিভঙ্গি; যেমন- প্রাকৃতিক, অর্থনৈতিক ও সামাজিক বিষয়গুলোকে ভিত্তিতে পরিবেশের প্রকৃতি নির্ধারণ করা হয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ