প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কি । প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কাকে বলে

প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কি । প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কাকে বলে
প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কি । প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কাকে বলে

প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কি । প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কাকে বলে

  • অথবা, বিকেন্দ্রীকরণের সংজ্ঞা দাও।

উত্তর ভূমিকা : আধুনিক কল্যাণকর রাষ্ট্রব্যবস্থায় প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ধারণাটির গুরুত্ব অপরিসীম। উন্নয়নমুখী প্রশাসন ব্যবস্থা গড়তে প্রশাসনিক ক্ষেত্রে সংস্কার সাধন করা হয়। 

প্রশাসন বিকেন্দ্রীকরণকে উন্নত প্রশাসন ব্যবস্থা গড়ার প্রয়াস হিসেবে দেখা হয়। প্রশাসন ব্যবস্থায় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতেই প্রশাসনিক বিকেন্দ্রীকরণ নীতি গ্রহণ করা হয় । 

● প্রশাসনিক বিকেন্দ্রীকরণ/ বিকেন্দ্রীকরণ : সাধারণ অর্থে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ হবে ঊর্ধ্বতন পর্যায় হতে অধস্তন পর্যায়ে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া। 

যেখানে প্রশাসনিক কার্যভার কেন্দ্রীয় কর্তৃপক্ষের হাতে ন্যস্ত না করে অধস্তন সংস্থা বা কর্তৃপক্ষের নিকট হস্তান্তর প্রক্রিয়াই হলো প্রশাসনিক বিকেন্দ্রীকরণ। 

প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ব্যবস্থায় কেন্দ্রীয় কর্তৃপক্ষের কাছে কিছু ক্ষমতা রেখে বাকি ক্ষমতা কেন্দ্রের অধীনস্থ অন্য কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

এল. ডি. হোয়াইট (L. D. White) এর মতে, "The process of decentralization denotes the transfer of authority of legislature, judiciary or administrative from a

higher level of government to a lower." অর্থাৎ, বিকেন্দ্রীকরণ বলতে বুঝায় আইন, বিচার বিভাগীয় এবং প্রশাসনিক কর্তৃত্ব সরকারের উচ্চ পর্যায় থেকে নিম্ন পর্যায়ে স্থানান্তর।

অধ্যাপক মাহবুবুর রহমান (Prof. Mahbubur Rahman) এর মতে, "Decentralization refers to the transfer of power and authority to the locally elected bodies where policies are made and carried out at the local level." 

অর্থাৎ, বিকেন্দ্রীকরণ হলো স্থানীয় জনগণের নির্বাচিত কর্তৃপক্ষের নিকট ওপর থেকে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া। 

অধ্যাপক ফেয়ল (Prof. Fayol) এর মতে, “অধীনস্থ কর্মচারীদের দায়িত্ব ও কর্তব্যের ওপর গুরুত্ব বৃদ্ধি করাই বিকেন্দ্রীকরণের উদ্দেশ্য।”

অধ্যাপক ডুয়াইট ওয়ান্ডো (Prof. Dwight Waldo) এর মতে, “বিকেন্দ্রীকরণ এমন একটি প্রবণতা নির্দেশ করে যেখানে প্রশাসন ও দায়িত্ব কেন্দ্রীয় কর্তৃপক্ষ হতে আঞ্চলিক ও স্থানীয় সংস্থাসমূহের ওপর হস্তান্তর করা হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসনিক বিকেন্দ্রীকরণ হলো ক্ষমতা ও দায়িত্ব হস্তান্তরের একটি প্রক্রিয়া, যেখানে ক্ষমতা বা কর্তৃত্ব ওপর থেকে নিম্ন সংস্থায় হস্তান্তর করা হয়। 

বাংলাদেশের উপজেলা পরিষদ প্রশাসনিক বিকেন্দ্রীকরণের সবচেয়ে বড় উদাহরণ। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের লক্ষ্য হলো প্রশাসন ব্যবস্থাকে জনকল্যাণমুখী করা এবং প্রশাসনিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ