কিভাবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কাজ করে?

আজকের এই নতুন পোস্টের মাধ্যমে আমরা জানবো কিভাবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কাজ করে [How nuclear power plant works?]। পারমাণবিক শক্তি বিশ্বজুড়ে দক্ষ এবং নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ করে। আজ, ৩০ টিরও বেশি দেশে ৪০০ টিরও বেশি বাণিজ্যিক চুল্লি কাজ করে। পারমাণবিক শক্তির সাধারণ সংজ্ঞা হল একটি শৃঙ্খল বিক্রিয়া দ্বারা প্রকাশিত শক্তি, বিশেষ করে ফিশন বা ফিউশন দ্বারা। ব্যবহারিকভাবে বলতে গেলে, পারমাণবিক শক্তি বাষ্প তৈরি এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য খনিজ এবং প্রক্রিয়াজাত ইউরেনিয়াম থেকে তৈরি জ্বালানী ব্যবহার করে।

কিভাবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কাজ করে?


পারমাণবিক উত্পাদনই বিদ্যুতের একমাত্র উৎস যা স্থির বিদ্যুৎ সরবরাহ করতে পারে - যা গ্রিনহাউস গ্যাস নির্গত না করে নির্ভরযোগ্যভাবে বেসেল লোড পাওয়ার নামে পরিচিত। পারমাণবিক শক্তির যে কোন বিদ্যুৎ উৎসের ভূমি এবং প্রাকৃতিক সম্পদের উপর পরিবেশের সর্বনিম্ন প্রভাব রয়েছে।


পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কিভাবে কাজ করে?

পারমাণবিক চুল্লি একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের হৃদয়। এগুলো নিউক্লিয়ার চেইন রিঅ্যাকশন ধারণ করে এবং নিয়ন্ত্রণ করে যা ফিশন নামে একটি শারীরিক প্রক্রিয়ার মাধ্যমে তাপ উৎপন্ন করে। সেই তাপ বাষ্প তৈরিতে ব্যবহৃত হয় যা বিদ্যুৎ তৈরি করতে টারবাইন ঘুরিয়ে দেয়।


একটি চুল্লীর প্রধান কাজ হল পারমাণবিক বিভাজনকে নিয়ন্ত্রণ করা এবং নিয়ন্ত্রণ করা - একটি প্রক্রিয়া যেখানে পরমাণু বিভক্ত হয়ে শক্তি ছেড়ে দেয়। পারমাণবিক জ্বালানির জন্য চুল্লি ব্যবহার করে ইউরেনিয়াম। ইউরেনিয়ামকে ছোট সিরামিক খোসায় প্রক্রিয়াজাত করা হয় এবং একসঙ্গে সিল করা ধাতব টিউবগুলিতে স্ট্যাক করা হয় যার নাম জ্বালানি রড। সাধারণত ২০০ টিরও বেশি রড একত্রিত হয়ে জ্বালানী সমাবেশ গঠন করে। একটি চুল্লি কোর সাধারণত একটি কয়েক শত সমাবেশ গঠিত হয়, শক্তি স্তরের উপর নির্ভর করে।


চুল্লি জাহাজের ভিতরে, জ্বালানী রডগুলি পানিতে ডুবে থাকে যা কুল্যান্ট এবং মডারেটর উভয় হিসাবে কাজ করে। নিয়ন্ত্রক শৃঙ্খল বিক্রিয়া টিকিয়ে রাখতে ফিশন দ্বারা উত্পাদিত নিউট্রনগুলিকে ধীর করতে সাহায্য করে।


কন্ট্রোল রডগুলিকে রিঅ্যাক্টর কোরে ঢোকানো যেতে পারে যাতে রিঅ্যাকশন রেট কমানো যায় বা বাড়ানোর জন্য তা তুলে নেওয়া যায়। ফিশন দ্বারা সৃষ্ট তাপ জলকে বাষ্পে পরিণত করে, যা একটি টারবাইন ঘুরিয়ে কার্বন মুক্ত বিদ্যুৎ উৎপাদন করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url