business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | Jazakallah Khairan Reply in Bangla

 আসসালামু আলাইকুম? কেমন আছেন হাদিস প্রিয় বন্ধুরা? আজকে জাযাকাল্লাহ খাইরান অর্থ কি সে সম্পর্কে জানবো। কারন গুগল সার্চ করে দেখা গেছে এই জাযাকাল্লাহু খাইরান এর বাংলা অর্থ কি সেটা হাজারো মানুষ জানতে চায়। তাই আজকের আলোচনার বিষয় জাযাকাল্লাহ খাইরান অর্থ কি, জাযাকাল্লাহু খাইরান কখন বলতে হয় ও জাযাকাল্লাহ বলার নিয়ম।

জাযাকাল্লাহ খাইরান অর্থ কি, Jazakallah Khairan Meaning in Bengali, জাযাকাল্লাহ খাইরান অর্থ কি, জাযাকাল্লাহ অর্থ কি, jazakallah khairan reply in bangla
জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | Jazakallah Khairan Meaning in Bengali
আপনিও যদি জাযাকাল্লাহ খাইরান এর উত্তর জানতে চান তাহলে এই পোস্ট টি পড়তে থাকুন কারন আমরা আজকে জাযাকাল্লাহ খাইরান এর সকল বিষয় তুলে ধরবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক জাযাকাল্লাহ খাইরান অর্থ কি - Jazakallah Khairan Meaning in Bengali?

সুচিপত্রঃ জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | Jazakallah Khairan Meaning in Bengali | jazakallah khairan reply in bangla

আমরা আজকের পোস্টের মাধ্যমে কি কি জানবো সেসব সুচিপত্র এর মাধ্যমে জেনে নিলাম। চলুন এখন আমরা জাযাকাল্লাহ খাইরান অর্থ কি সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | জাযাকাল্লাহ অর্থ কি | শুকরান জাযাকাল্লাহ অর্থ কি | জাযাকাল্লাহ খায়ের অর্থ কি | জাযাকাল্লাহ খাইরান এর অর্থ কি

শুধু আরবি শব্দ জাযাকাল্লাহর অর্থ হল "আল্লাহ আপনাকে পুরস্কৃত করুন। শুধু জাযাকাল্লাহ বললে হবে না। কারন জাযাকাল্লাহ একটি অসম্পূর্ণ বাক্য। 
সম্পূর্ণ উক্তিটি হল  
জাযাকাল্লাহু  খাইরান যার অর্থ “আল্লাহ আপনাকে ভালো পুরস্কৃত করুন”।
                                                   বা আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।

আপনি হয়তো শুনেছেন যারা আরবি কম বুঝে তারা সংক্ষেপে জাযাকাল্লাহ বলে থাকে। যারা এই জাযাকাল্লাহ শুনে তারা বুঝতে পারেন তিনি কি বলেছেন। হাদিসে এটাও উল্লেখ করা হয়েছে যে একজন ব্যক্তির জন্য পূর্ণ বাক্য অর্থাৎ জাযাকাল্লাহ খাইরান বলা উত্তম।

জাযাকাল্লাহু খাইরান কখন বলতে হয় | জাযাকাল্লাহু খাইরান এর উত্তরে কি বলতে হয় | জাযাকাল্লাহু খাইরান এর জবাব

এবারে আমরা জানবো  জাযাকাল্লাহু খাইরান, জাযাকিল্লাহ খাইরান, জাযাকুমুল্লাহু খাইরান ও শাফাকাল্লাহ কখন কোনটি বলতে হয় সে সম্পর্কে। কেউ যদি এসব শব্দ আপনাকে বলে তাহলে এর জবাব  বা প্রতিউত্তর কি দিবেন চলুন সে সম্পর্কে এবার জেনে নেই।
  1. জাযাকাল্লাহু খাইরান
  2. জাযাকিল্লাহ খাইরান
  3. জাযাকুমুল্লাহু খাইরান

    • কেউ ভালো কাজ করলে বা কারো উপকার করলে বলতে হয়  "জাযাকাল্লাহু খাইরান" অর্থ হলো, "আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।" এই কথাটির জবাব হলো, "ওয়া ইয়্যাক" অর্থ: "এবং আপনাকেও আল্লাহ উত্তম প্রতিদান দিন" অথবা "বারাকাল্লাহু ফীক  অর্থ হলো, "আল্লাহ আপনার মধ্যে বারাকাহ (বরকত) দিন।
    • কোন মেয়ে বা মহিলাকে এই কথাটি বলতে চাইলে সামান্য পরিবর্তন করে বলতে হবে, "জাযাকিল্লাহ খাইরান"। এর উত্তরেও সামান্য পরিবর্তন হবে। বলতে হবে "ওয়া ইয়্যাকি"। যের-যবরের সুক্ষ্ম ব্যবধান থাকলেও পুরুষ ও মহিলার ক্ষেত্রে অর্থ একই।
    • আরেকটি কথা। ধরুন, একাধিক লোক মিলে একটি ভালো কাজ করেছে (হোক পুরুষ বা মহিলা) তাদের ক্ষেত্রে বলতে হবে "জাযাকুমুল্লাহু খাইরান" অর্থঃ আল্লাহ আপনাদেরকে উত্তম প্রতিদান দিন।"

    জাযাকাল্লাহ খাইর বলার হাদীসঃ | জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | Jazakallah Khairan Meaning in Bengali

    উসামা বিন যায়েদ (রাদিয়াল্লাহু আনহু) বর্ণনা করেছেন:
    রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, “যে ব্যক্তি অন্যের অনুগ্রহ করে এবং তার উপকারকারীকে বলে: জাযাক-আল্লাহ খাইরান (আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন) নিঃসন্দেহে (দাতাকে) সন্তোষজনকভাবে প্রশংসা করা হয়েছে।

    ভালোর প্রশংসা সম্পর্কে হাদিস:
    উসামা ইবনে যায়েদ বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সা) বলেছেন: "যে ব্যক্তি তার সাথে কিছু ভাল কাজ করে এবং সে বলে: 'আল্লাহ তোমাকে উত্তম প্রতিদান দান করুন', তাহলে সে সর্বাধিক প্রশংসা করেছে।"

    হাদিস থেকে এটি মুসলমানদেরকে দয়ার প্রতিদান দিতে বলে, তাই যখন কেউ তার সাথে ভাল করে তখন আমরা যা করতে পারি তা হল জাযাকাল্লাহ খাইরান। এটি প্রশংসার একটি চিহ্ন এবং যে ব্যক্তি আপনাকে সাহায্য করেছে তাকে নিজের সম্পর্কে ভাল বোধ করতে পারে। এটি বিশেষ করে গুরুত্বপূর্ণ যদি আপনার বাচ্চা, একজন পত্নী বা ঘনিষ্ঠ বন্ধু থাকে। একটি আচরণ যদি আন্তরিকভাবে প্রশংসা করা হয় তবে ভবিষ্যতে এটি পুনরাবৃত্তি হতে পারে। আমরা যদি অভ্যস্ত হয়ে যাই এবং জিনিসগুলিকে মঞ্জুর করে নিই তবে বারবার পদক্ষেপের জন্য কোনও প্রতিক্রিয়া নেই।

    আর্টিকেলের শেষকথাঃ জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | Jazakallah Khairan Meaning in Bengali
    আমার প্রান প্রিয় বন্ধুরা আমরা এতক্ষন জানলাম জাযাকাল্লাহ খাইরান অর্থ কি, জাযাকাল্লাহু খাইরান আরবি, জাযাকাল্লাহু খাইরান কখন বলতে হয়, জাযাকাল্লাহু খাইরান এর উত্তরে কি বলতে হয়। ও জাযাকাল্লাহ খাইর বলার হাদীস। 
    তোমাদের যদি এই জাযাকাল্লাহ খাইরান অর্থ কি | Jazakallah Khairan Meaning in Bengali পোস্ট টি ভালো লাগে এখনি বন্ধুদের মাঝে শেয়ার করে দিন অথবা নিজের ফেসবুক প্রোফাইলে শেয়ার করে রাখুন। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি ভিজিট করুন । ধন্যবাদ। আসসালামু আলাইকুম।
    Next Post Previous Post
    No Comment
    Add Comment
    comment url