A Farmer Paragraph For Class 6, 7, 8, 9, 10

Write a paragraph -about 'A Farmer.' Your paragraph should include the answers to the following questions. 

(1) Who is a farmer? 

(ii) What are his daily activities? 

(iii) What are his pleasures and pains?

A Farmer Paragraph

The person who does the work of farming is known as a farmer. In Bangladesh the life of a farmer is not so good. He inherits a little land. He is illiterate. He does not know how to plough his land scientifically. He cannot apply scientific method. He has only a pair of bullocks and some hand made tools. Often he has not enough money to buy seeds, fertilizer or pesticide. As a result he cannot produce more food for himself and his family. He gets up early in the morning, goes to his land, ploughs it, sow the seeds and weeds out. He is born poor. A farmer is left on the mercy of nature. He has pleasures and pains in life. If he gets a good harvest, his face beams with joy. On the other hand if the crops are not good, his sorrows know no bounds. Then he and his family starve. He leads a very poor life. Though he works hard, he can not lead a decent life.

একজন কৃষক

অনুবাদ: যে ব্যক্তি কৃষিকাজের কাজ করে তাকে কৃষক বলা হয়। বাংলাদেশে কৃষকের জীবন তেমন ভালো নয়। তিনি উত্তরাধিকারসূত্রে সামান্য জমি পেয়েছেন। তিনি নিরক্ষর। তিনি জানেন না কিভাবে তার জমি বৈজ্ঞানিকভাবে চাষ করতে হয়। তিনি বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করতে পারেন না। তার কাছে মাত্র একজোড়া বলদ এবং হাতে তৈরি কিছু সরঞ্জাম রয়েছে। প্রায়শই তার বীজ, সার বা কীটনাশক কেনার জন্য পর্যাপ্ত অর্থ থাকে না। ফলে সে নিজের ও পরিবারের জন্য বেশি খাবার তৈরি করতে পারে না। সে খুব ভোরে উঠে, তার জমিতে যায়, চাষ করে, বীজ বপন করে এবং আগাছা তুলে দেয়। সে গরীব জন্মেছে। একজন কৃষককে প্রকৃতির করুণায় ছেড়ে দেওয়া হয়। জীবনে তার সুখ-দুঃখ আছে। ভালো ফসল পেলে তার মুখ আনন্দে ভেসে ওঠে। অন্যদিকে ফসল ভালো না হলে তার দুঃখের সীমা থাকে না। তখন সে ও তার পরিবার অনাহারে থাকে। তিনি অত্যন্ত দরিদ্র জীবনযাপন করেন। কঠোর পরিশ্রম করলেও সচ্ছল জীবনযাপন করতে পারে না।

A Farmer Paragraph For Class 6, 7, 8, 9, 10
A Farmer Paragraph For Class 6, 7, 8, 9, 10

Write a paragraph about The Life of A Farmer. Your paragraph should include the answers to the following questions. 

(a) Who is a farmer? 

(b) How does he pass his days? 

(c) How does he maintain his family? 

(d) Why can't he overcome his poor condition? 

(e) What is his contribution towards the economy of the country?

A Farmer Paragraph

A farmer is the man who cultivates the land and grows crops. He is the main agent of our agriculture. A farmer is the pioneer of our agricultural system. We cannot expect! farming and production without the labour of our farmers. He grows and provides food for the people of our country. A farmer lives in a village. He leads a very simple life. He works from dawn to dusk. Rising in the morning, a farmer eats some 'panta bhat' or watered rice and goes to work in the field. If he has no food in the house, he goes without food. But he must work in the field in fair and foul weather. He tills the land and prepares the field for sowing seeds or transplanting seedlings. He earns so little that he cannot maintain his family well. He is often helped by his children. Though a farmer works very hard, he leads a hard life. He does not get fair price of his crops. He lives in a hut or cottage. A farmer lives in want. A landless farmer leads a very miserable life. Though a farmer is generally a very poor man, he is very soft-minded. He is very happy if there is a good harvest. But his sorrows know no bounds if there is a bad harvest. As agriculture is the main source of our economy, we should do our best to improve the lot of our farmers. The government should take steps to educate them and help them with good seed, fertilizer and better agricultural knowledge.

একজন কৃষক

অনুবাদ:কৃষক হল সেই মানুষ যে জমি চাষ করে এবং ফসল ফলায়। তিনি আমাদের কৃষির প্রধান এজেন্ট। একজন কৃষক আমাদের কৃষি ব্যবস্থার পথপ্রদর্শক। আমরা আশা করতে পারি না! আমাদের কৃষকদের শ্রম ছাড়াই কৃষিকাজ এবং উৎপাদন। তিনি আমাদের দেশের মানুষের জন্য বৃদ্ধি এবং খাদ্য যোগান. একজন কৃষক গ্রামে থাকেন। তিনি খুব সাধারণ জীবনযাপন করেন। তিনি ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করেন। সকালে উঠে একজন কৃষক কিছু 'পান্তা ভাত' বা জল দেওয়া ধান খেয়ে মাঠে কাজ করতে যায়। ঘরে খাবার না থাকলে সে না খেয়ে থাকে। তবে তাকে অবশ্যই সুষ্ঠু ও বৈরী আবহাওয়ায় মাঠে কাজ করতে হবে। তিনি জমি চাষ করেন এবং বীজ বপন বা চারা রোপণের জন্য মাঠ প্রস্তুত করেন। তিনি এত কম উপার্জন করেন যে তিনি তার পরিবারকে ভালভাবে বজায় রাখতে পারেন না। তিনি প্রায়ই তার সন্তানদের দ্বারা সাহায্য করা হয়. যদিও একজন কৃষক খুব কঠোর পরিশ্রম করে, তবে সে কঠোর জীবনযাপন করে। তিনি তার ফসলের ন্যায্য দাম পান না। কুঁড়েঘরে বা কুঁড়েঘরে থাকেন। একজন কৃষক অভাবের মধ্যে জীবনযাপন করে। একজন ভূমিহীন কৃষক অত্যন্ত দুর্বিষহ জীবনযাপন করেন। যদিও একজন কৃষক সাধারণত খুব দরিদ্র মানুষ, তবে তিনি খুব নরম মনের। ভালো ফলন হলে তিনি খুব খুশি। কিন্তু খারাপ ফসল হলে তার দুঃখের সীমা থাকে না। যেহেতু কৃষিই আমাদের অর্থনীতির প্রধান উৎস, তাই আমাদের কৃষকদের উন্নতির জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করা উচিত। সরকারের উচিত তাদের শিক্ষিত করার জন্য পদক্ষেপ নেওয়া এবং তাদের ভাল বীজ, সার এবং উন্নত কৃষি জ্ঞান দিয়ে সাহায্য করা। 

A Farmer Paragraph

  • Who is a farmer? 
  • What is his daily activities? 
  • What are his pleasures and pains? 

The person who does the work of farming is known as a farmer. In Bangladesh the life of a farmer is not so good. He inherits a little land. He is illiterate. He does not know how to plough his land scientifically. He can not apply scientific method. He has only a pair of bullocks and some hand made tools. Often he has not enough money to buy seeds, fertilizer or pesticide. As a result he can not produce more food for himself and his family. He can not make proper use of his land. He gets up early in the morning, goes to his land, ploughs it, sows the seeds and weeds out. He comes home at noon, eats his meal, takes rest and again goes to his land. He is born poor. Sometimes he takes loan from the money lenders. If he cannot repay the loan, he sells the piece of land. A farmer is left on the mercy of nature. He has pleasures and pains in life. If he gets a good harvest, his face beams with joy. On the other hand if the crops are not good, his sorrows know no bounds. He and his family starve. He leads a very poor life. Though he works hard, he can not lead a decent life. He can not raise his head from the fear of wants. His life is meant for struggle of existence. 

Word Meaning : inherit (v) - Topic 9 Pl; illiterate (n) - 9; plough (v) -চাষ করা; scientifically (adv.) - বৈজ্ঞানিক উপায়ে; apply (v) - প্রয়ােগ করা; scientific method- বৈজ্ঞানিক পদ্ধতি; bullock (n) - বলদ; hand made tools - হাতের তৈরি যন্ত্রপাতি; often (adv.) - প্রায়ই; seed (n) - বীজ; fertilizer - সার; pesticide- কীটনাশক; as a result (ph.) - ফলশ্রুতি; produce - উৎপাদন করা; proper use - সঠিক ব্যবহার; sow (v) - বপন করা; weed (n) - আগাছা; sometimes (adv.) - মাঝে মাঝে; money lender - সে সুদে টাকা ধার দেয়, মহাজন; repay (v) - পরিশােধ করা; mercy of nature - প্রকৃতির দয়া; pleasure (adj.) - আনন্দ; pain (adj.) - বেদনা; harvest (v) - ফসল কাটা; beams with joy - আনন্দের রেখা ফুটে উঠা; decent (adj.) - সুন্দর; raise। (v) - উর্ধ্বে উঠা; fear of wants - অভাবের ভয়; struggle of existence - অস্তিত্বের সংগ্রাম।

একজন কৃষক

অনুবাদ: যে ব্যক্তি কৃষিকাজের কাজ করে তাকে কৃষক বলা হয়। বাংলাদেশে কৃষকের জীবন তেমন ভালো নয়। তিনি উত্তরাধিকারসূত্রে সামান্য জমি পেয়েছেন। তিনি নিরক্ষর। তিনি জানেন না কিভাবে তার জমি বৈজ্ঞানিকভাবে চাষ করতে হয়। তিনি বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করতে পারেন না। তার কাছে মাত্র একজোড়া বলদ এবং হাতে তৈরি কিছু সরঞ্জাম রয়েছে। প্রায়শই তার বীজ, সার বা কীটনাশক কেনার জন্য পর্যাপ্ত অর্থ থাকে না। ফলে সে নিজের ও পরিবারের জন্য বেশি খাবার তৈরি করতে পারে না। তিনি তার জমির সঠিক ব্যবহার করতে পারেন না। সে খুব ভোরে উঠে, তার জমিতে যায়, চাষ করে, বীজ বপন করে এবং আগাছা তুলে দেয়। সে দুপুরে বাড়ি আসে, খাবার খায়, বিশ্রাম নেয় এবং আবার তার জমিতে চলে যায়। সে গরীব জন্মেছে। কখনও কখনও তিনি মহাজনদের কাছ থেকে ঋণ নেন। ঋণ পরিশোধ করতে না পারলে জমির টুকরো বিক্রি করে দেন। একজন কৃষককে প্রকৃতির করুণায় ছেড়ে দেওয়া হয়। জীবনে তার সুখ-দুঃখ আছে। ভালো ফসল পেলে তার মুখ আনন্দে ভেসে ওঠে। অন্যদিকে ফসল ভালো না হলে তার দুঃখের সীমা থাকে না। সে ও তার পরিবার ক্ষুধার্ত। তিনি অত্যন্ত দরিদ্র জীবনযাপন করেন। কঠোর পরিশ্রম করলেও সচ্ছল জীবনযাপন করতে পারে না। চাওয়ার ভয়ে সে মাথা তুলতে পারে না। তার জীবন মানেই অস্তিত্বের সংগ্রাম।

Write a paragraph about 'A Farmer'

A Farmer Paragraph

A man who lives by farming is called a farmer. Usually, a farmer lives in a village. fact 80% of the people of our country, are farmers. In our country a farmer is a poor person generally having no land of his own. He cultivates the land of others. There are also some rich farmers who have their own land, cows and ploughs. Some of them use power tillers instead of cows to till the land. The poor farmers live a very miserable life. His family does not get much to eat. He gets up early in the morning and goes to the land with cows and ploughs. He works hard on land from dawn to dusk. Whether it is during hot or pouring rain or in chilly cold he does not stop his work. He works very hard to prepare the land for growing crops. He digs the land, puts fertilizer and pesticides to it, irrigates it, and weeds out the grass from the land. Most often a farmer is an illiterate person having no knowledge of scientific method of cultivation. He has to depend on the will of nature. If there is adequate rain in time he gets a good harvest but if it does not rain he is helpless. Sometimes crops fail due to natural calamities like droughts and floods. Then the misery of knows no bounds. The work of a farmer is of great importance and he has a lot of contribution in our national economy. So, we should hold him in due respect the government should do everything possible to change their lot.

একজন কৃষক

অনুবাদ: একজন ব্যক্তি যিনি কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন তাকে কৃষক বলা হয়। একজন কৃষক সাধারণত গ্রামে। বাস করেন। প্রকৃতপক্ষে আমাদের দেশের ৮০% লোেকই কৃষক। আমাদের দেশে একজন কৃষক গরিব মানুষ হয়ে থাকেন। এবং সাধারণত তার নিজের কোনাে জমি থাকে না। তিনি অন্যের জমি চাষ করেন। অবশ্য কিছু কিছু ধনী কৃষকও রয়েছে। যাদের নিজেদের জমি, গরু ও লাঙ্গল আছে। তাদের কেউ কেউ জমি চাষের জন্য গরুর পরিবর্তে পাওয়ার টিলার ব্যবহার করেন। গরিব কৃষকরা খুবই কষ্টকর জীবন যাপন করেন। তার পরিবার খুব বেশি খাবার খেতে পায় না। তিনি খুব সকালে ওঠেন এবং গরু ও লাঙ্গল নিয়ে মাঠে চলে যান। তিনি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কঠোর পরিশ্রম করেন। হােক এটা প্রচণ্ড গরম কিংবা প্রবল বৃষ্টি কিংবা কনকনে ঠাণ্ডা তিনি তার কাজ থামান না। ফসল জন্মানাের জন্য জমি প্রস্তুত করতে তিনি কঠোর পরিশ্রম করেন। তিনি জমি চাষ করেন, এতে সার ও কীটনাশক দেন, এতে সেচ দেন এবং জমি থেকে আগাছা পরিষ্কার করেন। বেশিরভাগ ক্ষেত্রে একজন কৃষক বিজ্ঞানসম্মত চাষাবাদের জ্ঞানবর্জিত একজন অশিক্ষিত ব্যক্তি হয়। তাকে প্রকৃতির ইচ্ছার উপর নির্ভর করে চলতে হয়। যদি যথাসময়ে যথেষ্ট বৃষ্টি হয় তবে সে ভাল ফসল পায় কিন্তু যদি বষ্টি না হয়। তবে সে অসহায় হয়ে পড়ে। মাঝে মাঝে খরা ও বন্যার মত প্রাকৃতিক দূর্যোগের কারণে ফসল নষ্ট হয়ে যায়। তখন একজন কষকের দঃখের সীমা থাকে না। একজন কৃষকের কাজ বেশ গুরুত্বপূর্ণ এবং জাতীয় অর্থনীতিতে তার প্রচুর অবদান রয়েছে। তাই, আমাদের উচিত তাকে যথাযথ সম্মান দেয়া এবং সরকার তাদের ভাগ্যের পরিবর্তনের জন্য সম্ভাব্য সবকিছু করা উচিত।

আরো দেখুন
No Comment
Add Comment
comment url