Rk Raihan https://www.rkraihan.com/2022/06/bijo.html

বিজয় দিবস অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিজয় দিবস অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি জেনে নিবো। তোমরা যদি বিজয় দিবস অনুচ্ছেদ রচনা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিজয় দিবস অনুচ্ছেদ রচনা  টি।

বিজয় দিবস অনুচ্ছেদ রচনা
বিজয় দিবস অনুচ্ছেদ রচনা

বিজয় দিবস অনুচ্ছেদ রচনা

আমাদের জাতীয় জীবনে সবচেয়ে বড় অর্তনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে বিতায় লাভ। দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বর্বর পাকিস্তানিদের পরাতিত করে এ দিনটিতে আমরা বিজয় অতনি করি। আমাদের প্রিয় বাংলাদেশ হানাদার মুক্ত হয়েছিল। আমরা পেয়েছি স্বাধীন সার্বভৌম একটি দেশ। একটি নিজস্ব মানচিত্র ও পতাকা । বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবার ঠিকানা। এ বিজয়ের গৌবর ও আনন্দ অম্লান হয়ে থাকবে চিরদিন। কিন্তু এ বিজয় সহজে আসেনি। দীর্ঘপথ পরিক্রমায় অনেক ত্যাগ তিতিক্ষার ফলে এ বিজয় লাভ সম্ভব হয়েছে। পাকিস্তানি বর্বর শাসকগােষ্ঠী বাংলার নিরীহ মানুষের উপর আক্রমণ করে। হত্যা, লুণ্ঠন, ধর্ষণ, অগ্নিসংযােগ করে। বীর বাঙালিও পাকিস্তানিদের এ বর্বর আক্রমণ রুখে দেয়। দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদারবাহিনী মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়। তাই এ দিনটিকে বিজয় দিবস বলা হয়। অত্যন্ত ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে প্রতিবছর ১৬ই ডিসেম্বর রাষ্ট্রীয়ভাবে এ দিনটি পালন করা হয়। বিজয় দিবস আমাদের জাতীয় দিবস। তাই বিজয় দিবসের চেতনাকে জাতীয় জীবনের সর্বত্র ছড়িয়ে দিতে হবে। একটি শােষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে পারলেই বিজয় দিবসের সত্যিকারের তাৎপর্য আমরা অনুধাবন করতে সক্ষম হবাে। বিজয় দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে জাতীয় উন্নতির জন্য আমাদের সকলকে সব ভেদাভেদ ভুলে গিয়ে একযােগে দেশের উন্নয়নে কাজ করে যেতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ বিজয় দিবস অনুচ্ছেদ রচনা..

আমরা এতক্ষন জেনে নিলাম বিজয় দিবস অনুচ্ছেদ রচনা  টি। যদি তোমাদের আজকের এই বিজয় দিবস অনুচ্ছেদ রচনা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification