bangla data

পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10 | পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা জেনে নিবো। তোমরা যদি পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10 | পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10 | পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা  টি।
পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা
পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা

পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা

সভ্যতার ক্রমবিবর্তনের মধ্য দিয়ে মানুষ প্রকৃতিকে বশ করে গড়ে তুলেছে। নিজের পরিবেশ । বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে মানুষ পেয়েছে আরাে সুখস্বাচ্ছন্দ্য। কিন্তু আবিষ্কৃত জিনিসের অপব্যবহার ও জনসংখ্যা বৃদ্ধির ফলে পরিবেশে শুরু হয়েছে দূষণ। মানুষই তার জল-মাটি হাওয়াকে করে। তুলেছে দূষিত। পরিবেশ দূষণ মূলত দুটি কারণে হয়ে থাকে। একটি হচ্ছে প্রকৃতিগত কারণ, যেমন: ঝড়-বন্যা, জলােচ্ছাস, অগ্নৎপাত, ভূমিকম্প । আর দ্বিতীয়টি হচ্ছে মনুষ্যগত বা কৃত্রিম। যেমন: পানি দূষণ, বায়ু দূষণ, শব্দ দূষণ, তেজস্ক্রিয় দূষণ। কীটনাশক, গুঁড়াে সাবান, ঔষধপত্র ও প্রসাধন সামগ্রী, প্লাস্টিকের ব্যবহারের ফলেও পরিবেশ দূষণ হয়ে থাকে। প্রাকৃতিকভাবে সিসা, পারদ, সালফার ডাই-অক্সাইড, কার্বনডাই-অক্সাইড, কার্বন মনােক্সাইড ইত্যাদির দূষণও ঘটে থাকে। এতসব দূষণের ভয়াবহ পরিণতি নিয়ে বিশ্ব মানুষ আজ শঙ্কিত। কেননা মানব সভ্যতার অস্তিত্বই আজ হুমকির সম্মুখীন। পরিবেশ সংরক্ষণে তাই বিশ্বের সচেতন মানুষ জেগে ওঠেছে। গ্রিন হাউজ গ্যাসের পরিমাণ কিভাবে কমানাে যায়, জলবায়ু মােকাবেলায় করণীয় কী, বন্যপ্রাণী ও বনজ সম্পদ রক্ষা, পানি দূষণ, বায়ু দূষণরােধে মানুষ গ্রহণ করছে নানামুখী কল্পনা। বিশ্বের পরিবেশবাদীদের ঐকান্তিক প্রচেষ্টায় সাধারণ মানুষও আজ। সচেতন হয়ে পড়েছে পরিবেশ সম্পর্কে। বিভিন্ন দেশের মতাে। বাংলাদেশের সংবিধানেও যুক্ত হয়েছে পরিবেশ সংরক্ষণ আইন। তবে। জনসংখ্যা রােধ করা ও সর্বস্তরের মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করা ব্যতীত পরিবেশে দূষণ রােধ করা সম্ভব নয়।

আর্টিকেলের শেষকথাঃ পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা...
আমরা এতক্ষন জেনে নিলাম পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা  টি। যদি তোমাদের আজকের এই পরিবেশ দূষণ অনুচ্ছেদ রচনা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ