কম্পিউটার অনুচ্ছেদ রচনা For Class 6, 7, 8, 9 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কম্পিউটার অনুচ্ছেদ class 10, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ  জেনে নিবো। তোমরা যদি কম্পিউটার অনুচ্ছেদ class 10, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ  টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কম্পিউটার অনুচ্ছেদ class 10, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ   টি।

কম্পিউটার অনুচ্ছেদ রচনা For Class 6, 7, 8, 9 10
কম্পিউটার অনুচ্ছেদ রচনা For Class 6, 7, 8, 9 10

কম্পিউটার অনুচ্ছেদ রচনা 

কম্পিউটার বা গণকযন্ত্র হলাে এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যা সনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে গাণিতিক গণনা সংক্রান্ত কাজ করতে পারে। এমন একটি যন্ত্রের নির্মাণ ও ব্যবহারের ধারণা প্রথম প্রচার করেন চার্লস ব্যাবেজ। যদিও তাঁর জীবদ্দশায় তিনি এর প্রয়ােগ দেখ যেতে পারেন নি। তবে কম্পিউটারকে এখন শুধু গণনাকারী যন্ত্র হিসেবে বিবেচনা করা যায় না। কম্পিউটার এমন এক যন্ত্র যা তথ্য গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বিশ্লেষণ ও উপস্থাপন করে। কম্পিউটার সিস্টেমের উপাদান গুলাে হলাে: হার্ডওয়্যার, সফটওয়্যার, হিউম্যানওয়্যার বা ব্যবহারকারী এবং ডেটা/ ইনফরমেশন। কম্পিউটারের রয়েছে প্রচুর ব্যবহার। আধুনিক জীবন ব্যবস্থার প্রায় সবকিছুই কম্পিউটার নির্ভর। ঘরের কাজ থেকে শুরু করে ব্যবসায়িক, বৈজ্ঞানিক ইত্যাদি নানা ক্ষেত্রে এর অপরিসীম ব্যবহার। সর্বোপরি যােগাযােগ ক্ষেত্রে এটি বিপ্লব ঘটিয়েছে। চিকিৎসা ও মানবকল্যাণে এটি অনন্য সঙ্গী। প্রয়ােগের ভিত্তিতে কম্পিউটার দুই প্রকার। যথা: ১. সাধারণ ব্যবহারিক কম্পিউটার, ২. বিশেষ ব্যবহারিক কম্পিউটার । আবার গঠন ও প্রচলন নীতির ভিত্তিতে কম্পিউটার তিন | প্রকার। যথা: ১. এনালগ কম্পিউটার, ২. ডিজিটাল কম্পিউটার ও হাইব্রিড কম্পিউটার। ডিজিটাল কম্পিউটারকে আবার চারভাগে ভাগ | করা হয়। যথা: ১. মাইক্রো কম্পিউটার, ২. মিনি কম্পিউটার ও ৩. মেইনফ্রেম কম্পিউটার, ৪. সুপার কম্পিউটার। কম্পিউটার মানব কল্যাণে অনেক কাজ করে চলেছে এবং মানুষের শক্তি, সময় ও অর্থের অপচয়রােধে সহায়ক ভূমিকা পালন করে চলেছে। কম্পিউটার মানুষের জীবনের গতিকে বাড়িয়ে দিয়েছে অনেকগুণ।

কম্পিউটার অনুচ্ছেদ রচনা

কম্পিউটার আধুনিক বিজ্ঞানের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্ভাবন। কম্পিউটার শব্দটি এসেছে গ্রিক শব্দ 'কম্পিউট' থেকে, যার অর্থ হিসাব বা গণনা করা। প্রথম দিকে কম্পিউটার শুধু হিসাব করার যন্ত্র হিসেবে ব্যবহৃত হতাে। কিন্তু কালক্রমে কম্পিউটারের এমন বিকাশ ঘটেছে যে, একুশ শতকের সূচনায় এসে কম্পিউটার মানুষের জীবনযাত্রার সকল কাজের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। অসংখ্য বিজ্ঞানীর বহু বছরের সাধনার ফলে কম্পিউটার | প্রযুক্তির এই অভাবনীয় বিকাশ ঘটেছে। দাপ্তরিক কাজ, লেখালেখি, শিক্ষকতা, প্রকাশনা, বাণিজ্য, যােগাযােগ, বিনােদন প্রভৃতি সব ধরনের কাজ এখন পুরােপুরি কম্পিউটার-নির্ভর। নানা ধরনের তথ্য বিশ্লেষণ ও উপস্থাপনের কাজে শিক্ষার্থী ও গবেষককে কম্পিউটারের সাহায্য নিতে হয়। কম্পিউটারের বাহ্যিক যন্ত্রাংশকে বলে হার্ডওয়্যার বা যন্ত্রপাতি। হার্ডওয়্যারের মধ্যে থাকে কিবাের্ড, মাউস, র্যাম, মাদারবাের্ড, | মনিটর, প্রিন্টার ইত্যাদি। যেসব প্রােগ্রাম দিয়ে কম্পিউটার কাজ করে সেগুলােকে বলে সফটওয়্যার। বাংলাদেশের বর্তমান সরকার বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করতে চায়; এর মানে কম্পিউটার প্রযুক্তির যাবতীয় সুবিধা দেশের সব মানুষের কাছে সহজলভ্য করে তােলা।

আর্টিকেলের শেষকথাঃ কম্পিউটার অনুচ্ছেদ class 10, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ 

আমরা এতক্ষন জেনে নিলাম কম্পিউটার অনুচ্ছেদ class 10, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ   টি। যদি তোমাদের আজকের এই কম্পিউটার অনুচ্ছেদ class 10, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার অনুচ্ছেদ   টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ