নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ

আপনি কি নামাজের জন্য ছোট সূরা খুজতেছেন? যদি নামাজের জন্য নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ খুজে থাকেন তাহলে আপনাকে আমাদের আজকের আর্টিকেলে স্বাগতম।

নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ
নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ

আসসালামু আলাইকুম। আমি আর কে রায়হান। আজকে আমি তোমাদের সাথে নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল নিয়ে আসছি। এই সুরা গুলো দিয়ে আপনি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারবেন। আর আমি যেসব সুরা এখানে দিয়েছি সব গুলো সবচেয়ে ছোট সূরা।

আমরা অনেকে আছি যারা বাংলা পড়তে পারি কিন্তু আরবি পড়তে পারিনা। যারা আরবি পড়তে পারিনা তাদের জন্য আজকের দুনিয়ার সব থেকে সেরা পোস্ট। 

আমরা ছোট সূরা বাংলা উচ্চারণ সহ দিয়ে যাতে আপনারা খুব সহজে পড়ে নিতে পারেন। তো বন্ধুরা দেরি না করে আমরা এখনি দেখে নিই নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল বা নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ।

সুচিপত্রঃ নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ

০১। সূরা ফাতিহা বাংলা উচ্চারণ সহ অর্থ | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় আল্লাহর নামে আরম্ভ করিতেছি।

الحمد لله رب العلمين . الرحمن الرحيم . ملك يوم الدين . إياك نعبد واياك تشتي - إهدنا الصراط المستقيم. صراط الذين أنعمت عليهم . ير المغضوب عليهم ولا الضالين ۔ آمین۔

উচ্চারণ : আলহামদু লিল্লাহি রাব্বিল আলামীন । আর-রাহমানির রাহীম। মালিকি ইয়াওমিদ্দীন । ইয়্যাকা না'বুদু ওয়া ইয়্যাকা নাসতাঈন। ইহুদিনা স সিরাত্বাল মুসতাক্বীম সিরাত্বাল্লাযীনা আআ’মতা আলাইহিম; গাইরিল মাগবি আলাইহিম ওয়ালা দ্বায়া-লীন। আমীন।

অর্থ: সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার। যিনি নিখিল বিশ্বের প্রতিপালক। পরম দাতা, দয়ালু এবং শেষ দিবসের সর্বময় কর্তা। হে আল্লাহ! আমরা (সর্বক্ষেত্রে)। একমাত্র তােমারই দাসত্ব বা বন্দেগী করি এবং তােমারই কাছে (সব ব্যাপারে) সাহায্য চাই। আমাদিগকে সরল-সঠিক পথে পরিচালিত কর। তােমার অনুগ্রহপ্রাপ্তদের পথে, (তােমার) অভিশপ্ত ও বিভ্রান্তদের পথে নহে। হে আল্লাহ! কবুল কর।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

০২। সূরা দোহা বাংলা উচ্চারণ | নামাজের ছোট সূরা সমূহ

بسم الله الرحمن الرحيم والحي - ليل اذا سجى. ادع وما قلى. وكلا خير من الأولى ولسوف يعطيك ربك فترضى . اكم يجدك يتيما قاوی . ووجدك ضا هدى . ووجدك عائلا فائی ، فاما اليتيم فلانقر . واما الان فتنهار . واا بنعمة ربك فحدث .

উচ্চারণ: ওয়াদদোহা, ওয়াল্লাইলি ইযা সাজা । মা ওয়াদ্দাআকা রাব্বকা ওয়া মা ক্বালা । ওয়া লাআখিরাতু খাইরুল্লাকা মিনাল উলা । ওয়া লাসাওফা ইউ’ত্বীকা রাকা ফাতারদা। আলাম ইয়াজিদা ইয়াতীমান ফাআওয়া। ওয়া ওয়া জাদাকা দোআ-ল্লান ফাহাদা। ওয়া ওয়াজাদাকা আ-ইলান ফাআনা। ফাআম্মাল ইয়াতীমা ফালা তাহার । ওয়া আম্মাস সায়িলা ফালা তানহার, ওয়া আম্মা বিনি’মাতি রাব্বিকা ফাহাদ্দিস ।

অর্থ: শপথ পূর্বাহ্নের, শপথ রজনীর যখন তা হয় নিঝুম, তােমার প্রতিপালক তােমাকে পরিত্যাগ করেননি এবং তােমার প্রতি বিরূপও হননি। তােমার জন্য পরকালই ইহকাল হইতে বহু গুণে শ্রেয় । তােমার প্রতিপালক তােমাকে অনুগ্রহ করিবেন এবং তুমি সন্তুষ্ট হইবে । 

তিনি কি তােমাকে পিতৃহীন অবস্থায় পাননি ; অতঃপর তােমাকে আশ্রয় দান করিয়াছেন, তিনি তােমাকে পান পথহারা, অতঃপর পথ-নির্দেশ করেন। তিনি তােমাকে পান নিঃস্ব অবস্থায়, অতঃপর অভাবমুক্ত করেন। সুতরাং তুমি পিতৃহীনদের প্রতি রূঢ় হইও না এবং সাহায্যপ্রার্থীকে ধমক দিও না। তুমি তােমার প্রতিপালককে অনুগ্রহের কথা জানিয়ে দাও।

০৩। সূরা ইনশিরাহ বাংলা উচ্চারণ সহ অনুবাদ | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা ও দোয়া সমূহ

بسم الله الرحمن الرحيم الم نشرح لك صدرك . ووضعنا عنك وزرك - الذي انقض ظهرك . ورفعنا لك ذكرك . فان مع العسر يسرا ان مع العريشرا . اذا فرغت فانصب . والى ربك فاب.

উচ্চারণঃ আলাম নাশরাহ লাকা সােয়াদুকা, ওয়া ওয়াদা’না আনকা বিহ্রাক। আল্লাযী আনক্কাদা যাহরা । ওয় রাফানা লাকা যিক । ফাইন্না মাআল উসরি ইউসরা । ইন্না মাআল উসরি ইউসরা। ফাইযা ফারগতা ফানসাব। ওয়া ইলা রাব্বিকা কারগা। 

অর্থ: আমি কি তােমার জন্য তােমার বক্ষ প্রশস্ত করিয়া দেইনি? আমি লাঘব করিয়াছি তােমার সই ভার । যা মেরুদণ্ড ভেঙ্গে দিয়াছিল এবং আমি তােমার জন্য তােমার স্তব-স্তুতি সমুন্নত করিয়াছি । কষ্টের সঙ্গেই তাে স্বস্তি আছে। নিশ্চয়ই আছে কষ্টের সঙ্গে স্বস্তি। অতএব যখন অবসর পাও, পরিশ্রম কর এবং তােমার প্রতিপালকের প্রতি মনােনিবেশ কর।

০৪। সূরা তীন বাংলা উচ্চারণ অনুবাদ | নামাজের জন্য কয়েকটি সূরা

بسم الله الرحمن الرحيم والتين والتوني وطور سينين . وهذا البلد الأمين - لقد خلقنا الإنسان في أحسن تقويم . ث ردده فك سفلين . الا الذين امنوا وعموا الطلخت فلهم أجر غير متون . فما يكذب بعد بالین . أليس الله بكم الحكمين.

উচ্চারণ: ওয়াত্তীনি ওয়াইতুন, ওয়া তুরি সিনীনা ওয়া হাযা বালাদিল আমীন। লাকা খালানাল ইনসানা ফী আহসানি তাকবীম। সুম্মা রাদাদনাহু আসফালা সাফিলীন। ইল্লাল্লাযীনা আমানু ওয়া আমিলু সসােয়ালিহাতি ফালাহুম আজরুন গাইরু মামনুন। ফামা ইউকাযযিবুকা বাদুবিদ্দীন। আলাইসাল্লাহু বিআহকামিল হাকিমীন।

অর্থ: শপথ তীন ও যয়তুনের এবং শপথ সিনীনের এবং শপথ এই নিরাপদ নগরীর । আমি সৃষ্টি করিয়াছি মানুষকে সুন্দরতম অবয়বে। অতঃপর আমি তাহাকে হীনতাগ্রস্থদের হীনতমে পরিণত করিয়াছি। কিন্তু তাহাদেরকে নয় যারা বিশ্বাসী ও সৎকর্মপরায়ণ। তাদের জন্য আছে নিরবচ্ছিন্ন পুরস্কার। সুতরাং এর পর কিসে তােমাকে কেয়ামতে অবিশ্বাস করে ? আল্লাহ কি বিচারকদের মধ্যে শ্রেষ্ঠ বিচারক

০৫। সূরা কদর এর বাংলা অনুবাদ উচ্চারণ ও অর্থ | নামাজ পড়ার জন্য ছোট ছোট সূরা

پشم الله الرحمن الرحيم انا انزلنه في ليلة القدر . وما أدرك مالك القدر - كيك القدر خير بين ألفي شهر . تتر المليك والروح فيها باذن ربهم

ی مطلع الفجر . ن كل أثر - سلم هی

উচ্চারণ ও ইন্না আন্নাহু ফী লাইলাতিল ক্বাদৃরি, ওয়ামা আদরাকা মা লাইলাতুল ক্বাদৃরি, লাইলাতুল কাদরি খাইরুম্ মিন্ আলফি শাহর। তানাযলুল মালাইকাতু ওয়াররূহু ফীহা বিইযনি রাব্বিহিম মিন্ কুল্লি আমরিন্ সালাম । হিয়া হাত্তা মালাইল ফাজুর।

অর্থ: নিশ্চয়ই আমি কোরআন শরীফ শবে কদরে (সম্মানিত রাত্রে) নাযিল করেছি এবং তুমি কি জান শবে কদর কি ? শবে কদর হাজার মাস অপেক্ষা উত্তম। | সে রাত্রে ফেরেশতাগণ এবং রূহসমূহ তাদের প্রতিপালকের আদেশমত প্রত্যেক। কার্যের জন্য (যমীনে) নেমে আসে। শান্তি (বিরাজ করে) ইহাতে (অর্থাৎ এ রাত্রে) ফজর হইবার সময় পর্যন্ত।

০৬। সুরা আল কারিআহ্ | ছোট সূরা সমূহ বাংলা উচ্চারণ সহ

بشم الله الرحمن الرحيم القارة القارعة . وما ادراك مالقارعة . يوم يكون الاش كالفراش المبثوث . وتنموين الجبال كالعهن المنفوش - فاما من ثقلت موازية . فهو في عيشة الراضية . واما من خفث موازية . فأمها وية . وما ادرك ماهية . نار حامية.

উচ্চারণ: আল-কারিআতু, মাল-কারিআহ্। ওয়ামা আরাকা মাল- কৃারিআহ্। ইয়াওমা-ইয়াকূনুন্নাসু কালফারাশি মাসূস। ওয়া-তাকূনুল জিবালু কালইহনি মানফ্শ। ফাআম্মা মান সাকুলাত্ মাওয়াযীনুহু ফাহুয়া ফী ঈশাতির রাদ্বিয়াহ্। ওয়া আম্মা মান্ খাফাত্ মাওয়াযীনুহু, ফাউন্মুহু হাবিয়াহ্। ওয়ামা আরাকা মাহিয়াহ। নারুন হামিয়াহ।

অর্থ: মহাপ্রলয়, মহাপ্রলয় কি ? মহাপ্রলয় সম্বন্ধে তুমি কি জান ? সেইদিন মানুষ হইবে বিক্ষিপ্ত পঙ্গপালের মত এবং পর্বতসমূহ হইবে ধুনিত রঙ্গিন পশমের মত, তখন যার পাল্লা ভারী হইবে সে লাভ করিবে সন্তোষজনক জীবন। কিন্তু যার পাল্লা হালকা হইবে তাহার স্থান হইবে ‘হাবিয়া'। হাবিয়া কি তা তুমি জান ? তা জ্বলন্ত অগ্নি।

০৭। সূরা তাকাসুর বাংলা অনুবাদ উচ্চারণ সহ লেখা | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা

بسم الله الرحمن الرحيم الهم التكاثر . ځی ژرم المقابر . ك سوف تكون . م ك سوف تعلمون - ك؟ لو تعلمون علم اليقين . لون الجحيم. ثم ترونها عين اليقين . م تت يومئذ عن النعيم.

উচ্চারণ: আলহাকুমুত্তাকাসুরু, হাত্তা যুরতুমুল মাকাবির । কাল্লা সাওফা। তা'লামুন। সুম্মা কাল্লা সাওফা তা'লামুন। কাল্লা লাও তা’লামূনা ইলমাল ইয়াকীন। লাতারাউন্নাল জাহীম, সুম্মা লাতারাউন্নাহা আইনাল ইয়াকীন। সুম্মা লাতুসআলুন্না ইয়ওমাইযিন আনিন্নাঈম।

অর্থ: প্রাচুর্যের (পার্থিব সম্পদ) গর্ব তােমাদেরকে ভুলিয়ে রাখে। এমনকি তােমরা কবরের সম্মুখীন হও। তাহা পার্থিব সম্পদ কখনও (গর্বের) নয়, তােমরা শীঘ্রই জানিতে পারিবে। আবার বলি, তােমরা তাহা দেখিবে চাক্ষুষ প্রত্যয় সহকারে। অতঃপর অবশ্যই তােমাদেরকে আল্লাহর নেয়ামত সম্বন্ধে প্রশ্ন করা হইবে।

০৮। সূরা আসর এর বাংলা অনুবাদ বাংলা অর্থ | ছোট সূরা বাংলা অর্থসহ

بسم الله الرحمن الرحيم والعصر . ان الانسان في شر۔ الا الين امنوا وعملوا المملحت وتواوا پالحق . وتواصوا بالصبر *

উচ্চারণ: ওয়াল ‘আছরি। ইন্নাল ইনছা-না লাফী খুছর। ইল্লাল্লাযীনা আ-মানূওয়া ‘আমিলুসসা-লিহা-তি ওয়া তাওয়া-সাওবিল হাক্কি ওয়া তাওয়া-সাও বিসসাবরি।

অর্থ: মহাকাল বা যুগের শপথ। নিশ্চয়ই মানুষ ক্ষয়ক্ষতির মধ্যে রয়েছে। কিন্তু তাহারা নহে যাহারা ঈমান এনেছে বা বিশ্বাস করেছে, আর যারা কোন আমল বা সৎকর্ম করেছে এবং সত্য প্রতিষ্ঠায় পরস্পরকে উৎসাহ প্রদান করিয়াছে, আর ধৈর্যের ব্যাপারে পরস্পরকে উপদেশ দিয়েছে।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

০৯। সূরা ফীল বাংলা উচ্চারণ সহ | ছোট ছোট সূরা বাংলা

بسم الله الرحمن الرحيم ألم تر كيف فعل ربك بأصحب الفيل . الم يجعل كيدهم في تضليل وارسل عليهم طيرا أبابيل . ترميهم بحجارة من

. سجيل . فجعلهم كعصف مأكول .

উচ্চারণ : আলাম তারা কাইফা ফা‘আলা রাব্বুকা বিআসহা-বিল ফীল। আলাম ইয়াজ‘আল কাইদাহুম ফী তাদলীল ওয়া আরছালা ‘আলাইহিম তাইরান আবা-বীল। তারমীহিম বিহিজা-রাতিম মিন ছিজ্জীল। ফাজা‘আলাহুম কা‘আসফিম মা’কূল।

অর্থ : হস্তিবাহিনীর সহিত তােমার প্রভু কিরূপ আচরণ করলেন তাহা কি তুমি লক্ষ্য কর নাই ? তিনি কি তাদের চক্রান্ত ব্যর্থ করেন নাই ? অনন্তর তিনি তাদের। বিরুদ্ধে ঝাঁকে ঝাঁকে পাখী পাঠালেন কংকর এনে তাদের উপর নিক্ষেপ করতে। অতঃপর তিনি তাদেরকে চর্বিত তুণের মত করে দিলেন।

১০। সূরা কুরাইশ বাংলা উচ্চারণ সহ | কোরআন শরীফ এর ছোট সূরা

بسم الله الرحمن الرحيم الإيلف قريش - الفهم رحلة البناء والتنيف . فليعبدوا رب هذا البيت . البنى اطعمهم من جوع وأمنهم مث خوف .

উচ্চারণ; লিঈলাফি কুরাইশিন, ঈলাফিহিম রিহলাতাশ শিতা-য়ি ওয়াছ ছাইফ। ফালইয়া’বুদ্ রাব্বা হাযাল বাইতিল্লাযী আত্বআ’মাহুম মিন জু-য়ি’ওঁ ওয়া আমানাহুম মিন্ খাউফ। 

অর্থ: কুরাইশরা আসক্ত হইয়া পড়িয়াছে, তাহারা আসক্ত হইয়া পড়িয়াছে শীত ও গ্রীষ্মে বাণিজ্যযাত্রায়। অনন্তর তাহাদের এই কাবা ঘরের প্রভুর এবাদত করা উচিত যিনি ক্ষুধায় তাহাদিগকে আহার দিতেছেন এবং শত্রুর ভয় হইতে নিরাপদ করিতেছেন।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১১। সূরা মাউন বাংলা উচ্চারণ সহ বাংলা অর্থ | ছোট ছোট সূরা শিক্ষা

بسم الله الرحمن الرحيم أرءيت الذي يكذب بالدين . ذلك الذي يد اليتيم. ولايك على طعام المشکی - فويل للمصلين الذين هم عن صلاتهم ساهون - الذين هم يا عون ويمنعون الماعون۔

উচ্চারণ : আরাআইতাল্লাযী ইউকাযযিবু বিদ্দীন, ফাযালিখাল্লাযী ইয়াদুউউ ইয়াতীম, ওয়ালা ইয়াহুদু আ’লা ত্বোআ'মি মিল্কীন, ফাওয়াইলুল্লিল মুসাল্লীন। আল্লাযীনা হুম আনসালাতিহিম সাহন। আল্লাযীনা হুম ইউরা উনা ওয়াইয়ামনাউ'নাল মাউন। 

অর্থ : হে মুহাম্মদ ! আপনি কি সে ব্যক্তিকে দেখছেন যে কেয়ামতকে মিথ্যা জ্ঞান করে ? অনন্তর সে ব্যক্তি যে অনাথকে ধাক্কা দিয়ে তাড়িয়ে দেয় এবং দরিদ্রকে অন্ন প্রদান করতে উৎসাহ দান করে না ; অনন্তর সেই নামাযীদের জন্য আক্ষেপের জাহান্নাম (ওয়ায়ল দোযখ), যারা নিজেদের নামায সম্পর্কে উদাসীন, যারা নামাযের প্রদর্শনী করে এবং (প্রতিবেশীদিগকে) নিত্যব্যবহার্য দ্রব্যাদি দিয়ে সাহায্য করে না।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১২। সূরা কাওসার বাংলা উচ্চারণ সহ | নামাজের ছোট ছোট সূরা

بسم الله الرحمن الرحيم إن أعطينى الكوثر . فصل لربك وانحر . اين شانك هوالابتر.

উচ্চারণ: ইন্না আ’ত্বাইনা কালকাওসার । ফাসাল্লি লিরাব্বিকা ওয়ানহার। ইন্না শানিয়াকা হুওয়াল আবৃতার।।

অর্থঃ হে মুহাম্মদ (সঃ)! নিশ্চয়ই তােমাকে আমি কাওসার (বেহেশতের হাউজ) দান করিয়াছি। অতএব আপন প্রতিপালকের উদ্দেশে নামায পড় এবং কোরবানী (উৎসর্গ) কর, নিশ্চয়ই তােমার শত্রু (লেজকাটা) নিঃসন্তান।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১৩। সূরা কাফিরুন বাংলা উচ্চারণ | ছোট ছোট সূরা দোয়া

بسم الله الرحمن الرحيم قل يايها الكفرون - عبد بنات بوت . و انتم عون ما أعبد . و أنا عابد اعبده . و أنت عبدون ما آغد . دینکم ولی دین .

উচ্চারণ: কুলু ইয়া-আইত্মহল কাফিরূন, লা- আ'বুদু মা তা'বুদূন। ওয়ালা আনতুম আৰিদূনা মা- আ'বুদ। ওয়া লা- আনা আবিদু মা- আ’বার্তুম । ওয়া লাআনতুম আবিদূনা মা- আ'বুদ। লাকুম দ্বীনুকুম ওয়া লিয়া দ্বীন। 

অর্থঃ হে মুহাম্মদ (সঃ) ! বলুন, হে কাফেররা ! আমি তাহার এবাদত করি না। যাহার তোমরা অর্চনা কর । পক্ষান্তরে তােমরাও তাহার উপাসক নও যাহার আমি। এবাদত করি । তেমনি আমি ঐ সকল দেবতার উপাসক নই যাহার পূজা তােমরা। কর এবং তোমরা তাঁহার উপাসক নও যাহার আমি এবাদত করি। তােমাদের জন্য তোমাদের ধর্ম (নির্দিষ্ট) আর আমার জন্য আমার ধর্ম (ইসলাম নির্ধারিত)।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১৪। সূরা নাসর বাংলা উচ্চারণ সহ | কুরআনের ছোট সূরা

بشم الله الرحمن الرحيم إذا جاء نصر الله والفتح . رایت الا يكون في دين الله افواجا . فسبح بحمد ربك واشتغفره . انه كان توابا .

উচ্চারণ: ইযা- জা-আ নাসরুল্লাহি ওয়াল ফাতহু, ওয়ারা আইতান্নাসা ইয়াদখুলুনা ফী দ্বীনিল্লাহি আফওয়াজা। ফাসাব্বিহ্ বিহামদি রাব্বিকা ওয়াস্তাগফিরুহু। ইন্নাহু কানা তাওয়াবা।

অর্থ : যখন আল্লাহর সাহায্য ও বিজয় আসিল এবং আপনি (মুহাম্মদ) লােকদের দেখিতে পাইলেন, তাহারা আল্লাহর ধর্মে দলে দলে প্রবেশ করিতেছে ; তখন আপনার প্রভুর গুণগান করুন এবং তাহার নিকট ক্ষমা প্রার্থনা করুন ; নিশ্চয়ই তিনি ক্ষমাশীল।

১৫। সূরা লাহাব বাংলা উচ্চারণ সহ | ছোট সূরার সিরিয়াল

بسم الله الرحمن الرحيم تبت يدا ابي لهب مم . ما غنى عنه ماله ما کسب - سيلى

. تارا ذات لهب . وامراة حالة الحطب . في جيدها حبل من

উচ্চারণ: তাব্বাত ইয়াদা- আবী- লাহাবিওঁ ওয়া তাব্বা। মা আগনা- আনহু মালুহ- ওয়ামা কাসাব। সাইয়াসলা-নারা যাতা লাহাবিওঁ ওয়ামরাআতুহু,। হাম্মা-লাতাল হাত্বাব। ফী- জী-দিহা- হাবলুম্ মিম্ মাসাদ।

অর্থ: আবু লাহাবের হাত দুইটি ধ্বংস হউক, সে নিজে ধ্বংস হউক। তাহার ধন-সম্পদ এবং যাহা কিছু সে উপার্জন করিয়াছে কিছুই তাহার কাজে আসিবে না। শীঘ্রই সে শিখাযুক্ত অগ্নিকুণ্ডে প্রবেশ করিবে এবং তাহার (কাঠের বােঝা। বহনকারিণী) স্ত্রীরও গ্রীবাদেশে খেজুরের আঁশ নির্মিত রশি বাঁধা থাকিবে।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১৬। সূরা ইখলাস আরবি বাংলা উচ্চারণ | ছোট ছোট সূরা সমূহ | দশটি ছোট সূরা

بسم الله الرحمن الرحيم قل هو الله أك . الله المد لم يلد ولم يولد - وکمیگن که کفوا اح۔

উচ্চারণ: কুল হুওয়াল্লাহু আহাদ। আল্লাহুছ ছামাদ। লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ, ওয়া লাম ইয়াকুল্লাহ কুফুওয়ান আহাদ।

অর্থ: বলুন (হে মুহাম্মদ!) আল্লাহ এক, অদ্বিতীয় এবং স্বয়ংসম্পূর্ণ। তিনি কাহাকেও জন্ম দেন নাই এবং তাকেও কেউ দেয় নাই আর তাহার সমতুল্য কেহই নাই।।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১৭। সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ

بسم الله الرحمن الرحيم قل أعود برب الفلق . من شرما ځلق . ومن شر غاسق اذا ب . ومن شرالفشت في العقد ومن شر حاسد اذا حسد

উচ্চারণ: কুল আউযু বিরাব্বিল ফালাক্ব । মিন শাররি মা খালাক্ব। ওয়া মিন্ শাররি গাসির্কিন ইযা ওয়াক্কাব। ওয়া মিন শাররি ন্নাফফাসাতি ফিল উ'কা্দ। ওয়া মিন শাররি হাসিদিন ইযা হাসা্দ।

অর্থ: বলুন [হে মুহাম্মদ (সঃ)]! আমি প্রভাতের প্রভুর আশ্রয় চাহিতেছি তাহার সৃষ্ট বস্তুর অনিষ্ট হইতে এবং আঁধার রাতের অনিষ্ট হইতে, যখন উহা আচ্ছাদিত করে, আর (মন্ত্র পড়িয়া) গিটসমূহে ফুকদাত্রীদের অনিষ্ট হইতে এবং হিংসুকের অনিষ্ট হইতে যখন সে হিংসা করে।

পড়ুন নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ। আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

১৮। সূরা নাস বাংলা উচ্চারণ সহ অর্থ | নামাজের জন্য ছোট সূরা

بشم الله الرحمن الرحيم قل أعود برب الناس - ملك الناس - اله الناس - من شر الوسواس

من الجنة والناس .

دور الناس الختاس - الزنى وشوش في

উচ্চারণ: কুল্ আউযু বিরাব্বিন্নাস। মালিকি নাস। ইলাহি নাস। মিন শাররি ওয়াস্ওয়াসি খান্নাস। আল্লাযী ইউওয়াসওয়িসু ফী সুদূরি নাস। মিনাল্ জিন্নাতি ওয়ান্নাস।।

অর্থ: বলুন (হে মুহাম্মদ (সঃ])! আমি আশ্রয় চাই মানুষের প্রতিপালকের কাছে। মানুষের প্রভুর নিকট, মানুষের উপাস্য প্রভুর নিকট, অন্তরে সদা পলায়নপর শয়তানের প্ররােচনার অনিষ্ট হইতে, যে (শয়তান) মানুষের অন্তরসমূহে কুমন্ত্রণা দেয় । জ্বিন ও মানুষের মধ্য হইতে।

নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল ও নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম পোষ্ট পড়ার জন্য আমাদের সাইটে আবার আসবেন।

আর্টিকেলের শেষকথাঃ নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল | নামাজের জন্য প্রয়োজনীয় সূরা সমূহ

আশা করি আমাদের আজকের লেখাটি তোমাদের ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করে দিন। আর এই রকম নিত্য নতুন আর্টিকেল পেতে চোখ রাখুন আর কে রায়হান ওয়েবসাইটে।

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous 09 February

    আস্সালামুআলাইকুম
    Thank you
    আপনার এই ওয়েবসাইট থেকে আমি অনেক কিছু শিক্ষা নিয়ে আমি ভালো ভাবে সালাত আদায় করতে পারবো।

  • Anonymous
    Anonymous 25 February

    আপনাকে অসংখ্য ধন্যবাদ

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ