Rk Raihan https://www.rkraihan.com/2022/07/istikhara-dua.html

ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ | ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়
আপনি কি istikhara ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম? যদি ইস্তেখারার দোয়া অর্থসহ পড়তে চান তাহলে ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম লেখাটি সম্পূর্ণ পড়তে থাকুন। তাহলে আপনি ইস্তেখারার ছোট দোয়া ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম জানতে পারবেন।
ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ
ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ

আসসালামু আলাইকুম। আমি আরকে রায়হান। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ইস্তেখারার নামাজ এর দোয়া ও এর নিয়ত এবং ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম। যদি আপনি ইস্তখারার নামাজ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আজকের এই আর্টিকেল আপনার জন্য অনেক অনেক উপকারি। তাই দোয়া করে প্লিজ মনোযোগ সহকারে লেখাটি পড়তে থাকুন।
আমাদের সমাজের অনেক লোকজন আছে যারা ইস্তেখারার নামাজ সম্পর্কে জানেন না। তাই আমরা সবার আগে ইস্তেখারার নামাজ কি বা ইস্তেখারার নামাজ কেন পড়ে জানব তারপর ইস্তেখারার দোয়া বাংলা উচ্চারণ এবং ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম জানবো।
বরাবরের মত ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম মুল পোস্টে যাওয়ার আগে আমরা আজকের আর্টিকেলের সুচিপত্রটি একনজরে দেখে নিন।

সুচিপত্রঃ istikhara ইস্তেখারার দোয়া বাংলা উচ্চারণ | ইস্তেখারার নামাজ কেন পড়ে | ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম

ইস্তেখারার নামাজ কি | ইস্তেখারার নামাজ কেন পড়ে

ইস্তেখারা শব্দের আভিধানিক অর্থ হলো, কোন জিনিসের ক্ষেত্রে কল্যাণ কামনা করা অর্থাৎ আপনার যদি কোন কাজ করার ইচ্ছা হয় কাজটি আপনার জন্য কল্যাণকর নাকি বিপদজনক এ বিষয়ে আল্লাহর কাছ থেকে স্বপ্নের মাধ্যমে পরামর্শ তলব করা । সালাতুল ইস্তেখারা হলো, আল্লাহর নিকট কোন জিনিসের ক্ষেত্রে কল্যাণ কামনা করা। 
কোন কিছু নিয়ে সিদ্ধান্তহীনতা থাকলে এই নামাজ পড়া হয়। এই নামাজ খুব নিয়ামতপুর্ণ । এই নামাজটির নিয়ম হলো, দুই রাকাত নামাজ পড়বে তারপর নামাজ শেষে আল্লাহর প্রশংসা করবে অর্থাৎ আল্লাহর হামদ পড়বে তারপর রাসুলে কারীম (সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম) এর উপর দরূদ পড়বে। তারপর একটি দোয়া পড়বে যেটা নিম্নে দেওয়া হয়েছে। পড়তে থাকুন ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম.

ইস্তেখারার নামাজ কখন পড়তে হয় | ইস্তেখারার ফলাফল

ইস্তেখারার নামাযের গুরুত্ব ‘ইস্তেখারা’ অর্থ কোনও কাজ করিবার পূর্বে উহার শুভাশুভ এবং কল্যাণ অকল্যাণ সম্পর্কে আল্লাহ্ তায়ালার সহিত পরামর্শ করা। ভবিষ্যৎ সম্পর্কে আমাদের কোনই জ্ঞান নাই। কোন কাজ করিলে উহার পরিমাণ শুভ হইবে কি অশুভ হইবে, তাহা আমরা সঠিক করিয়া বলিতে পারি না। কাজেই, বিবাহ-শাদী, ছফর, ব্যবসা-বাণিজ্য অবস্থায় ইত্যাদি কোন কাজ করিবার পূর্বে ইস্তেখারা করা উত্তম।
হযরত জাবের ইবনে আবদুল্লাহ্ (রাঃ) বলেন৷ | হযরত রাসূলুল্লাহ (সাঃ) যেমন আমাদিগকে কোরআন শরীফের সূরা শিক্ষা দিতেন, তেমনি প্রত্যেক ব্যাপারে ইস্তেখারা করার তালীমও দান করিতেন। তিনি বলিতেন, তােমাদের কেহ যখন কোনও ব্যাপারে ভাবনা-চিন্তার সম্মুখীন হয়, তখন তাহার উচিত দুই রাকাত নফল পড়া এবং নামাযান্তে আল্লাহুম্মা ইন্নী। আস্তাখীরুকা'... দোয়া পড়া ॥(মেশকাত শরীফ)

ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম | ইস্তেখারার নামাজের নিয়ম | ইস্তেখারার নামাজ এর নিয়ম

ভালরূপে ওজু করিয়া তাহার পর তওবা- ইস্তেগফারের দোয়া ও তৎসঙ্গে কয়েকবার দুরূদ শরীফ পড়িয়া, অতঃপর নিম্নলিখিতভাবে নিয়ত করিয়া ‘হুজুরী কালবে' অর্থাৎ পরম ঐকান্তিকতার সহিত দুই রাকয়াত নফল নামায পড়িবে। নামাযান্তে নিম্নলিখিত দোয়া মনােযােগের সহিত পাঠ করিয়া পাক বিছানায় কেবলামুখী অথবা কাত্ হইয়া শুইয়া থাকিবে এবং ঘুমাইয়া যাইবে । ইনশা আল্লাহ্, যে-বিষয়ে ইস্তেখারা করা হইবে, উহা করিবে কি করিবে না, করিলে ফল ভাল হইবে কি মন্দ হইবে, স্বপ্নযােগে তৎসম্বন্ধে ইঙ্গিত পাইবে । এক বারের ইস্তেখারায় কিছু বুঝিতে না পারিলে সাতবার পর্যন্ত করিবে। তাহাতে ইনশাআল্লাহ অবশ্যই ফল পাইবে।

ইস্তেখারার নামাজ এর নিয়ত | ইস্তেখারার নামাজের নিয়ত

ইস্তেখারার নামাজ এর নিয়তঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতাই ছালাতিল ইস্তিখারাতি, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্ কা'বাতিশ শারিফাতি আল্লাহু আকবার ।
বাংলা নিয়তঃ আমি কেবলামুখী দাঁড়াইয়া আল্লাহর ওয়াস্তে দুই রাকয়াত। ইস্তেখারার নামায পড়িতে নিয়ত করিলাম।

ইস্তেখারার দোয়া বাংলা উচ্চারণ | ইস্তেখারার দোয়া বাংলা অর্থ | ইস্তেখারার দোয়া অর্থসহ

অনেক লোকজন আছে যারা আরবি পড়তে পারেনা তাই আমরা তাদের জন্য ইস্তেখারার দোয়া বাংলা উচ্চারণ সহ দিয়েছি। আর যারা আরবি পড়তে পারে তাদের জন্য ইস্তেখারার দোয়া আরবি দিয়েছি। তাছাড়াও আমরা ইস্তেখারার দোয়া অর্থসহ দিয়েছি যাতে বুঝতে সুবিধা হয়। তো চল বন্ধুরা জেনে নেওয়া যাক ইস্তেখারার দোয়া বাংলা উচ্চারণ।
ইস্তেখারার দোয়া আরবি
اللهم اني استخيرك بعلمك واشتقدرك بقدر يك واشتك من فضلك العظيم انك تقدر ولا أقدر وتعلم ولا أعلم وأنت علام العيوب . الله إن كنت تعلم أن هذا الأمر ير تي في ديني معاشی و عاقبة أمري فاقدره ويسره لي ثم بارك لي فيه . وان - كنت تعلم أن هذا الأثر کی فی دینی معاشی وا قبة أمريفاصرفه تی واشر فنى عنه واقد إلى الخير حيث كان ثم
. ارضنی به 
ইস্তেখারার দোয়া বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আসতাখীরুকা বি-ইলমিকা ওয়াআস্তাকুদিরুকা বিকুদরাতিকা ওয়া আসআলুকা মিন্ ফালিকা আযীম, ফা-ইন্নাকা তাকৃদিরু ওয়ালা-আকৃদিরু, ওয়া তায়লামু ওয়ালা-আয়লামু ওয়া আন্তা আল্লা-মূল গুয়ূব । আল্লাহুম্মা ইন্ কুর্তা তায়লামু আন্না হাযা আমরা খাইরুল লি ফী দ্বীনী ওয়া মায়াশী ওয়া আ-ক্বািতি আরী ফাআকৃদিহু, ওয়া ইয়াসিরুহু লী সুম্মা বারিক লী ফীহ ; ওয়া ইন্ কুন্তা তায়'লামু আন্না হা-যা আমরা শারুললী ফী দ্বীনী ওয়া মায়া'শী ওয়া আ-ল্কিবাতি আম্রী, ফাআছরিহু আন্নী ওয়া আরিফনী আ'নহু। ওয়াআকদির লিয়া খাইরা হা'ইছু কা-না ছুম্মা আরদিনী বিহী।

ইস্তেখারার দোয়া অর্থসহঃ অর্থাৎ, হে আল্লাহ্! তােমার অসীম জ্ঞানের নিকট আমি সৎপরামর্শ চাহিতেছি। ; তােমার কুদরত হইতে সামান্য শক্তি ভিক্ষা চাহিতেছি ; তােমার মহান অনুগ্রহের একটি অংশ প্রার্থনা করিতেছি। তুমি নিশ্চয়ই ক্ষমতাবান আর আমি অক্ষম ; তুমি সর্বজ্ঞ আর আমি একেবারে অজ্ঞ ; গায়েবের সংবাদ সমূহ তুমি সর্বাধিক অবগত আছ। ইয়া আল্লাহ্ ! তােমার জানা অনুযায়ী এই কাজটি যদি আমার ধর্মের ব্যাপারে, আমার দৈনন্দিন জীবনযাত্রার ব্যাপারে এবং আমার পরিণতির ব্যাপারে শুভ ও কল্যাণজনক হয়, তবে তুমি আমার জন্য ইহা বরাদ্দ কর এবং আমার জন্য ইহাকে সহজসাধ্য কর এবং আমার জন্য ইহাতে বরকত দান কর। আর তােমার জানা অনুসারে যদি এই কাজটি আমার ধর্মীয়, সাংসারিক ও পারলৌকিক ব্যাপারে অশুভ ও অকল্যাণজনক হয়, তবে আমা হইতে ইহাকে এবং ইহা হইতে আমাকে। ফিরাইয়া রাখ, আর আমার জন্য যাহা কল্যাণকর, তাহাই নির্ধারণ কর এবং উহাতেই আমাকে সন্তুষ্ট রাখ ।।
উপরােক্ত দোয়ায় ।  (হা-যা আমরা) কথাটি বলার সময়ে যে বিষয়ে। ইস্তেখারা করিবে তাহা স্মরণ করিবে। পড়তে থাকুন ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম।

ইস্তেখারার শর্ত

  • নিয়্যাত করা।( মনে মনে)
  • প্রয়োজনীয় সকল চেষ্টা করা। অর্থাৎ ওয়াসিলা গ্রহণ করা।
  • আল্লাহর হুকুমে খুশী থাকা
  • শুধুমাত্র হালাল কিংবা বৈধ বিষয়ে ইস্তেখারা করা।
  • তাওবা করা, অন্যায় করে কিছু গ্রহণ না করা, হারাম উপার্জন না করা, হারাম মাল ভক্ষণ না করা।
  • যে সব বিষয়গুলোর নিয়ন্ত্রণ নিজ হাতে অর্থাৎ বিষয়টি তার ইচ্ছার অধীনে সেসব বিষয়ে ইস্তেখারা না করা।
অধিকাংশ মানুষ এটা ধারণা করে যে, ইস্তেখারার নামাজের পর তাকে স্বপ্ন দেখানো হবে এবং সে সঠিকপথ নির্দেশিত হবে। এটি একটি প্রচলিত ভুল। তার উচিত হবে কোন একটি সিদ্ধান্তকে অগ্রগণ্য করে তারপর বিষয়টিকে আল্লাহর উপর সোপর্দ করা। মহান আল্লাহ তায়ালা বলেন, যখন তোমরা কোন বিষয়ে দৃঢ ইচ্ছা করবে তখন আল্লাহর উপর নির্ভর করবে। অতএব এরপর কোন বিষয় যদি তিনি সহজ করে দেন তাহলে সেটা ঠিক আছে আর যদি তা না হয় তাহলে এটা আল্লাহর ইচ্ছা ব্যতীত অন্য কিছু নয়। পড়তে থাকুন ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম।

বিয়ের জন্য ইস্তেখারার দোয়া

বিয়ের জন্য ইস্তেখারার দোয়াঃ এসবের ক্ষেত্রে ইস্তেখারার ব্যপারে সুন্নাহ রয়েছে। তবে সবার প্রথমে প্রয়োজন উসিলার ব্যবহার। অর্থাৎ নিজের সাধ্যানুযায়ী চেষ্টা করার পর বাকীটা আল্লাহর তাওয়ালায় দিয়ে দেওয়া।
ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম পোষ্ট ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম পড়ার আবার আসবেন।
আর্টিকেলের শেষকথাঃ ইস্তেখারার নামাজের দোয়া বাংলা উচ্চারণ | ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম
আমরা এতক্ষন জানলাম ইস্তেখারার বাংলা উচ্চারণ ও ইস্তেখারার নামাজ পড়ার নিয়ম। আশা করি আপনাদের আজকের এই লেখাটি ভালো লেগেছে। যদি ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার কর। আর এই রকম নিত্য নতুন কোনো ইসলামিক টপিক পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি ভিজিট কর প্রতিদিন।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification