বাংলাদেশের নারী শিক্ষা রচনা ২০ পয়েন্ট | নারী শিক্ষার গুরুত্ব রচনা

নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

সচনা: বর্তমানে দেশে নারীর সংখ্যা পুরুষের তুলনায় বেশি। কোনাে দেশ বা জাতির উন্নয়ন তখনই সম্ভব যখন সে সমাজের মানুষ সপে হয়। তাই মানুষকে সম্পদে পরিণত করতে হলে নারীকেও এ সম্পদের আওতায় আনতে হবে। বিপুল সংখ্যক নারীকে গৃহবন্দি করে তাদের এই কর্মের প্রশংসা করলে চলবে না, তাদের জন্যে চাই উপযুক্ত শিক্ষা। 

নারীশিক্ষার অতীত: আমাদের দেশের নারীশিক্ষার অতীত ইতিহাস খব সবিধাজনক নয়। বাঙালি নারীরা গৃহকোণেই গড়েছিল তার নিরাপদ আবাস।। ধর্মীয় নীতিবােধ বলতে ঘরের বাইরে না আসাকেই বঝত তারা। পরষের পক্ষপাত দুষ্টতার জন্যে নারীসমাজ মুক্তির পথ দেখােন। শাসন তা নিযাতনের শিকার হয়ে দুর্ভাগ্যকেই বরণ করতে হয়েছিল তাদের। কট্টরপন্থী ধর্ম ব্যবসায়ীরা ধর্মের শাসন দণ্ড দেখিয়ে গৃহবাসকেই নারীর একমাত্র আবাস বলে চিনিয়ে দিয়েছিল। অথচ সেই আরণ্যক যুগে নারীরাই সমাজের প্রধান ক্ষমতাধর হিসেবে বিবেচিত ছিল। কিন্তু কালের বিবর্তনে পুরুষের শক্তির কাছে নারীরা পরাজিত হয়ে ঘরের কোণে আবাস গড়েছে। নানা প্রতিকূলতা ডিঙিয়ে নারীসমাজ শিক্ষার আহ্বানে ক্রমশ সাড়া দিতে শুরু করেছিল অতি ধীরে। মুসলমান নারীদের জন্যে একমাত্র বেগম রােকেয়া। কিছুটা আলাে ছড়াতে সক্ষম হয়েছিল। তিনি নিজে ঘর থেকে বের হয়ে মুসলিম নারীদেরকে সচেতন করার প্রয়াস চালিয়েছিল। 

নারীশিক্ষার প্রয়ােজনীয়তা: শিক্ষাই জাতির উন্নতির মূল হাতিয়ার। এজন্যে প্রয়ােজন দেশের বিপুল পরিমাণ নারীকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করা। জাতীয় জীবনে পুরুষের মতােই নারীর ভূমিকা গুরুত্বপূর্ণ। নারীদেরকে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত করে রাখলে সুদক্ষ জনশক্তি হিসেবে তারা নিজকে প্রস্তুত করতে পারবে না, ফলে জাতীয় উন্নয়ন ব্যাহত হবে। একজন নারী একজন মাও বটে। শিক্ষিত মা সন্তানের জন্যে বড় প্রাপ্তি। মা যদি উপযুক্ত শিক্ষায় শিক্ষিত হন তাহলে তার সন্তানদেরকেও উপযুক্ত রূপে গড়ে তুলতে পারেন। ফ্রান্সের রাজা নেপােলিয়ন বােনাপার্ট বলেছিলেন, “তােমরা যদি আমাকে একটি শিক্ষিত মা দাও তাহলে আমি তােমাদেরকে শিক্ষিত জাতি উপহার দেব ।

নারীশিক্ষা ও জাতীয় উন্নয়ন; একটি দেশের জাতীয় উন্নয়নের সাথে নারীশিক্ষা ওতপ্রােতভাবে জড়িত। জাতীয় উন্নয়ন বলতে একটি জাতির সামাজিক উন্নয়নকে বােঝায়, আর নারীরা এ সামগ্রিকতার বাইরে থাকতে পারে না। নারীশিক্ষা যত বেশি বিস্তৃত হবে নারীরা ৩৩ বো। আত্মনির্ভরশীল হবে এবং জাতীয় উন্নয়নে বিশেষ অবদান রাখতে পারবে। 

নারীশিক্ষায় গৃহীত ব্যবস্থা: বিশ্বজুড়েই এখন নারী প্রগতির সম্প্রসারণ চলছে। আমাদের দেশের নারী এখনও বিশ্বের অন্যান্য দেশের নারীদের মতাে জাতীয় ক্ষেত্রে অবদান রাখতে পারছে না। তবে একথা ঠিক নারীরা যে পরিমাণ জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে সে তুলনায় তাদের মর্যাদা দেওয়া হচ্ছে। উল্লেখ করার মতাে দু-একটি ক্ষেত্র বাদ দিলে এখনও নারীরা পিছিয়ে আছে বলেই প্রতীয়মান হয় । তাই নারীশিক্ষাকে ব্যাপকভাবে উৎসাহিত করার জন্যে, তাদের স্বাচ্ছন্দ্যময় পাঠ গ্রহণের জন্যে স্বতন্ত্র নারীশিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। পাশাপাশি পুরুষদের সাথে নারীরাও যেন সমমর্যাদায় শিক্ষা লাভের সুযােগ পায় সেজন্যে সহশিক্ষার ব্যবস্থাও রয়েছে। গ্রামীণ এলাকায় মেয়েদের শিক্ষাকে উৎসাহিত করার জন্যে অবৈতনিক শিক্ষাব্যবস্থা প্রচলন। করা হয়েছে। পাশাপাশি উপবৃত্তি প্রদানের মাধ্যমেও নারীর শিক্ষাগ্রহণকে সহজতর করা হয়েছে। ফলে নারীশিক্ষার হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। 

নারীশিক্ষা উন্নয়নে বেসরকারি উদ্যোগ: সরকার কর্তৃক গৃহীত ব্যবস্থার বাইরেও অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও সহ বিভিন্ন সংস্থা। নারীশিক্ষার বিস্তারে পৃষ্ঠপােষকতা দিয়ে যাচ্ছে। অনেক এনজিও প্রতিষ্ঠান তৃণমূল পর্যায়ের মেয়ে শিশুদেরকে শিক্ষাব্যবস্থার আওতায় আনার চেষ্টা। চালিয়ে যাচ্ছে ।

বাংলাদেশের নারী শিক্ষা রচনা ২০ পয়েন্ট  নারী শিক্ষার গুরুত্ব রচনা
বাংলাদেশের নারী শিক্ষা রচনা ২০ পয়েন্ট  নারী শিক্ষার গুরুত্ব রচনা

নারীর আত্মনির্ভরশীল শিক্ষাঃ আত্মমর্যাদাবােধ সম্পন্ন মানুষ মাত্রই আত্মনির্ভরশীল হতে চাইবে। নারী যদি তার আত্মসম্মানবােধকে অক্ষুন্ন রাখতে চায় তাহলে তার পক্ষে আতনির্ভরশীল হওয়া জরুরি। আর শিক্ষাই পারে একজন নারীকে আত্মনির্ভরশীল হতে সাহায্য করতে।নারী শিক্ষা গ্রহণ করে পুরুষের সমকক্ষতা প্রমাণ করতে পারে। নিজ যােগ্যতার প্রমাণ হতে পারলে তাকে অন্যের আধিপত্য স্বীকার করতে হয় না। নারীশিক্ষা গ্রহণ করে পুরুষের সমকক্ষতা প্রমাণ করতে on রেখেই সে সম্মানজনক কর্মসংস্থানের নিশ্চয়তা বিধান করতে পারে। পরিবারে অর্থনৈতিক ভমিকা পালন ক আত্মনির্ভরশীলতায় শিক্ষা অন্যতম সহায়ক।

উপসংহার: জাতির অগ্রগতির জন্যে চাই স্বচ্ছন্দ গতি। আর এ গতি জাতির অর্ধেক নারীকে অচল বেখে সম হতে হবে পরষদের সহযাত্রী। তবেই সম্ভব হবে জাতীয় উন্নয়ন আর এর পূর্ব শর্তই হচ্ছে নারীশিক্ষার উন্নয়ন।

আরো দেখুন
No Comment
Add Comment
comment url