Rk Raihan https://www.rkraihan.com/2022/06/nari-sikkha.html

নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা | নারী শিক্ষা অনুচ্ছেদ ১০ম শ্রেণি

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা | নারী শিক্ষা অনুচ্ছেদ ১০ম শ্রেণি জেনে নিবো। তোমরা যদি নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা | নারী শিক্ষা অনুচ্ছেদ ১০ম শ্রেণি টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীশিক্ষা অনুচ্ছেদ - নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা  টি।

নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা
নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা

নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা

মুনষ্যত্ব বিকাশের জন্য শিক্ষার প্রয়ােজন। আর মা-ই হচ্ছে সন্তানের শিক্ষক। আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তােমাদেরকে একটি শিক্ষিত জাতি দেবাে'– নেপােলিয়ানের এই চিরস্মরণীয় কথার প্রতিধ্বনি আজো বিশ্বব্যাপী অনুরণিত হচ্ছে। কেননা বিশ্বের লক্ষ লক্ষ নারী আজো শিক্ষার সুযােগ থেকে বঞ্চিত। ফলে সন্তানের প্রথম শিক্ষকই থেকে যচ্ছে শিক্ষার অন্তরালে। উন্নত জাতি গঠনে তৈরি হচ্ছে প্রতিবন্ধকতা। সন্তান শিক্ষত না হলে স্বাভাবিকভাবেই জাতির ভবিষ্যত, অন্ধকার। কেননা আজকের শিশুই তাে আগামী দিনের কর্ণধার। ফলে একটি দেশের সমাজ, রাষ্ট্র, পরিবার, সে দেশের উন্নয়ন ও সার্বভৌম রক্ষায় এমনকি ব্যক্তিগত উৎকর্ষের ক্ষেত্রেও নারী শিক্ষার প্রয়ােজন। নােবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন নারী শিক্ষা প্রসঙ্গে বলেছেন, নারীশিক্ষা একটি দেশের সামগ্রিক উন্নয়নের প্রধান উপকরণসমূহের একটি। তাই আজ সভ্যতার বিকাশে নারীশিক্ষার কোনাে বিকল্প নেই। নারী জাগরণের অগ্রদূত বেগম রােকেয়া সাখাওয়াত হােসেন সারাজীবন নারীশিক্ষার জন্য আন্দোলন করে গেছেন। কেননা তিনি অনুধাবন করতে পেরেছিলেন যে, পুরুষের পাশাপাশি নারীকেও হতে হবে শিক্ষিত ও স্বাবলম্বী। নচেৎ বাঙালি পুরুষ একাকী উন্নতির শিখরে আরােহন করতে পারবে না। আজ একবিংশ শতাব্দীর এই অগ্রগতির সময়েও আমাদের অধিকাংশ নারীই শিক্ষাবঞ্চিত। ফলে নারীশিক্ষার অগ্রগতির জন্য নানামুখী পদক্ষেপ নিতে হবে। নারী নির্যাতন ও বাল্যবিবাহ বন্ধ করে নারীর শিক্ষাঙ্গনের পথকে সুগম করে দিতে হবে। বয়স্ক নারীদের জন্য শিক্ষার ব্যবস্থা করার পাশাপাশি শিক্ষাব্যবস্থা অবৈতনিক করতে হবে। বিনামূল্যে শিক্ষা উপকরণ সরবরাহ করে দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারীদের সহায়তা করতে হবে, ব্যবস্থা করতে হবে উপবৃত্তির । শুধু তাই নয়, নারীদের মনসিক জগতের নানা বিষয়-বৈচিত্র্যকে প্রাধান্য দিয়ে তৈরি করতে হবে শিক্ষা কারিকুলাম। সর্বোপরি, নরীশিক্ষার ব্যাপক অগ্রগতি সাধানের লক্ষ্যে সরকারকে অগ্রণী। | ভূমিকা পালন করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ নারীশিক্ষা অনুচ্ছেদ - নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা..

আমরা এতক্ষন জেনে নিলাম নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা | নারী শিক্ষা অনুচ্ছেদ ১০ম শ্রেণি  টি। যদি তোমাদের আজকের এই নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা | নারী শিক্ষা অনুচ্ছেদ ১০ম শ্রেণি  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification