Rk Raihan https://www.rkraihan.com/2022/07/kormo-suci.html

শারীরিক শিক্ষার কর্মসূচি কাকে বলে | শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়
আপনি কি জানতে চান শারীরিক শিক্ষার কর্মসূচি কি? তাছাড়াও শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি জানতে চাইলে আমাদের আজকের এই লেখাটি পড়ুন তাহলে বিস্তারিত জানতে পারবেন। 
শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি
শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি
হ্যালো বন্ধুরা আমি আরকে রায়হান। আজকে আমি আপনাদের জানিয়ে দিব শারীরিক শিক্ষার কর্মসূচি কাকে বলে এবং শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি? তো চল বন্ধুরা জেনে নেওয়া যাক।

শারীরিক শিক্ষার কর্মসূচি কাকে বলে | শারীরিক শিক্ষার কর্মসূচি কি

শারীরিক শিক্ষার কর্মসূচি : শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলা, ব্যায়াম, স্বাস্থ্য সম্পর্কিত ও বিনােদনমূলক যে সমস্ত কর্মসূচি পরিলক্ষিত হয় তাকে শারীরিক শিক্ষার কর্মসূচি বলে। একজন শারীরিক শিক্ষক যে সমস্ত ক্রীড়াকর্মসূচি বাস্তবায়ন করেন তাই শারীরিক শিক্ষার কর্মসূচির অন্তর্ভুক্ত। 

শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি

শারীরিক শিক্ষার কর্মসূচিকে তিনটি ভাগে করা যায়
১. অত্যাবশ্যকীয় ক্রীড়া কর্মসূচি (Compulsory Sports Programme) 
২. অন্তঃক্রীড়াসূচি (Intramural Sports) 
৩. আন্তঃক্রীড়াসূচি (Extramural Sports)

০১। অত্যাবশ্যকীয় ক্রীড়া কর্মসূচি (Compulsory Sports Programme): 

একটি শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক শিক্ষা বিষয়ে সরকারি নির্দেশাবলি, শারীরিক শিক্ষা বিষয়ক ক্লাস, প্রতিযােগিতা, প্রাত্যহিক সমাবেশ ও স্থানীয় নির্দেশনা ইত্যাদি সবই অত্যাবশ্যকীয় ক্রীড়াকর্মসূচির অন্তর্ভুক্ত। এই কর্মসূচিগুলাে একজন শারীরিক শিক্ষকের অবশ্যই পালন করতে হয়। সরকারি নির্দেশনাবলি বলতে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত শারীরিক শিক্ষা বিষয়ক যে সমস্ত নির্দেশনা, যেমন- প্রাত্যহিক সমাবেশ করতে হবে, প্রতিদিন। সপ্তাহে ৩টি ক্লাস নিতে হবে, আন্তঃস্কুল ক্রীড়া প্রতিযােগিতায় অংশগ্রহণ করতে হবে, জাতীয় দিবসগুলােতে খেলাধুলা করাতে হবে ইত্যাদিকে বােঝায়। স্থানীয় নির্দেশনা বলতে শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব নিয়মকানুনসমূহকে বুঝিয়ে থাকে যেমন- স্কুল ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন করা, বার্ষিক ক্রীড়ায় অংশগ্রহণ করা, সাংস্কৃতিক অনুষ্ঠানে যােগদান করা, দৈহিক উন্নতির পরিমাপের পরীক্ষা নেওয়া, টিফিন প্রােগ্রাম পরিচালিত করা ইত্যাদি। 

০২। অন্তঃক্রীড়াসুচি (Intramural Sports) ; 

ইন্ট্রামুরাল একটি ল্যাটিন শব্দ। Intra অর্থ ভিতরে এবং Mural অর্থ দেয়াল। তাহলে সম্পূর্ণ অর্থ দাঁড়ায় দেয়ালের ভিতরে অর্থাৎ প্রতিষ্ঠানের চারি দেয়ালের মধ্যে বা নিজেদের মধ্যে প্রতিযােগিতা আকারে যে সমস্ত খেলাধুলা হয় তাকে ইন্ট্রামুরাল স্পাের্টস বলা হয়। যেমন- বার্ষিক ক্রীড়া প্রতিযােগিতা, নবম শ্রেণি বনাম দশম শ্রেণি ক্রিকেট ম্যাচ, অথবা ষষ্ঠ শ্রেণি ক ও খ শাখার মধ্যে প্রতিযােগিতা ইত্যাদি। যদি হাউজ থাকে তাহলে হাউজে হাউজে যে প্রতিযােগিতা হয় তাও এর আওতায় পড়ে। এ ছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে ছাত্র-শিক্ষক বা বিভিন্ন বিভাগের মধ্যে বা ১ম বর্ষ বনাম ২য় বর্ষের মধ্যে যে সমস্ত প্রতিযােগিতা হয় সেগুলােও ইন্ট্রামুরাল স্পাের্টসের অন্তর্গত। অর্থাৎ নিজেদের মধ্যে যে খেলাধুলা বা প্রতিযােগিতা হয় তাকে ইন্ট্রামুরাল স্পাের্টস বলে।

০৩। আন্তঃক্রীড়াসূচি (Extramural Sports) : 

Extra অর্থ বাইরে, Mural অর্থ দেয়াল অর্থাৎ দেয়ালের
বাইরে যে সমস্ত খেলাধুলা হয় তাকে আন্তঃক্রীড়াসূচি (Extramural Sports) বলা হয়। যে সমস্ত খেলাধুলা বা প্রতিযােগিতা এক স্কুলের সাথে অন্য স্কুল, এক কলেজের সাথে অন্য কলেজের মধ্যে খেলা হয় তাকে আন্তঃক্রীড়া প্রতিযােগিতা বলা হয়। যেমন- আন্তঃস্কুল, আন্তঃকলেজ, আন্তঃবিশ্ববিদ্যালয়, আন্তঃক্লাব ইত্যাদি প্রতিযােগিতা বােঝায়। এ সমস্ত প্রতিযােগিতার মাধ্যমে নিজ দলের যােগ্যতা যাচাই করা যায়। এ ধরনের প্রতিযােগিতায় বিভিন্নমানের খেলােয়াড়রা অংশগ্রহণ করে। ফলে ভালাে খেলােয়াড়ের সাহচর্যে এসে তাদের আচার-ব্যবহার, উন্নতমানের কৌশল ইত্যাদি থেকে তারা অনেক কিছু শিখতে পারে। এই প্রতিযােগিতার মাধ্যমে দলগত সমঝােতা ও উৎকর্ষ বাড়ে, প্রতিযােগিতার মনােভাব ও সৌহার্দ্য বৃদ্ধি পায়।

আর্টিকেলের শেষকথাঃ শারীরিক শিক্ষার কর্মসূচি কাকে বলে | শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি

বন্ধুরা আমরা এতক্ষন জেনে নিলাম শারীরিক শিক্ষার কর্মসূচি কাকে বলে | শারীরিক শিক্ষার কর্মসূচি কয়টি ও কি কি। যদি আমাদের আজকের এই ব্লগ পোষ্ট টি ভালো লাগে তাহলে নিচে কমেন্ট ও বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্য নতুন আর্টিকেল পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি ভিজিট করুন।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification