Rk Raihan https://www.rkraihan.com/2022/07/mobile-phone.html

মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা For Class 6, 7, 8, 9, 10

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়
ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা জেনে নিবো। তোমরা যদি মোবাইল ফোন অনুচ্ছেদ বাংলা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মোবাইল ফোন অনুচ্ছেদ  টি।

মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা
মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা

মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা 

মােবাইল ফোন তারবিহীন টেলিফোন বিশেষ। মােবাইল (Mobile) অথাৎ স্থানান্তরযােগ্য এই ফোন সহজে যেকোনাে স্থানে বহন করা এবং ব্যবহার করা যায় বলে মােবাইল ফোন নামকরণ করা হয়েছে । এটি ষড়ভুজ আকৃতির ক্ষেত্র বা এক একটি সেল নিয়ে কাজ করে বলে একে ‘সেলফোন'ও বলা হয় । ড. মার্টিন কুপারকে মােবাইল ফোনের উদ্ভাবকের মর্যাদা দেয়া হয়ে থাকে। তিনি ১৯৭৩ সালের এপ্রিলে প্রথম সফলভাবে এই ফোনের মাধ্যমে কল করতে সক্ষম হন। বাংলাদেশে মােবাইল ফোন প্রথম চালু হয় ১৯৯৩ সালের এপ্রিল মাসে। বর্তমানে বাংলাদেশে মােট ৬টি মােবাইল ফোন কোম্পানি আছে। মােবাইল ফোন আধুনিক নাগরিক জীবনের অপরিহার্য অংশ। পাশের ঘরে ফোন করা থেকে পৃথিবীর যেকোনাে প্রান্তে এখন মােবাইল ফোন দিয়ে যােগাযােগ করা হচ্ছে। তবে আধুনিক মােবাইল ফোনে শুধু কথা বলা নয় এতে যুক্ত হয়েছে নানা ধরনের অ্যাপ্লিকেশন। ছবি তােলা, ভিডিও দেখা, গান শােনা, রেডিও শােনা, ই-মেইল, ইন্টারনেট ব্যবহার, গেম খেলা, তাপমাত্রা পরিমাপ ইত্যাদি নানা ধরনের কাজ করা যাচ্ছে মােবাইল ফোনেই। ফলে মােবাইল ফোনের উপযােগিতা বৃদ্ধি পেয়েছে বহুগুণ। পুরাে বিশ্বকেই মানুষ নিয়ে আসতে পেরেছে হাতের মুঠোয় এই মােবাইল ফোনের মাধ্যমেই । তবে মােবাইল ফোন দিয়ে যেমন অনেক ভালাে কাজ হয়, তেমনি এর খারাপ ব্যবহারও হতে পারে। তাই মােবাইল ফোনের উপযুক্ত এবং পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা

এক জায়গা থেকে অন্য জায়গায় সহজে বহন করা যায় এমন ফোনকে বলে মােবাইল ফোন। মােবাইল ফোন আবিষ্কারের আগে দূরবর্তী কারাে সঙ্গে কথা বলার জন্য ঘরের নির্দিষ্ট স্থানে টেলিফোন নামক যন্ত্র রাখতে হতাে। এর সংক্ষিপ্ত নাম ফোন। বিভিন্ন বাড়ি বা অফিসে তারের মাধ্যমে ফোনগুলাে যুক্ত থাকত। অন্যদিকে মােবাইল ফোন তারবিহীন প্রযুক্তি হওয়ায় এটি যেখানে খুশি সেখানে বহন করা যায়। মােবাইল ফোনকে কখনাে সেলুলার ফোন, হ্যান্ড ফোন বা মুঠোফোন নামে অভিহিত করা হয়। মােবাইল ফোনে আজকাল কথা বলার পাশাপাশি আধুনিক কম্পিউটার প্রযুক্তির যাবতীয় সুবিধা ভােগ করা যায়। এই সুবিধা আছে যেসব মােবাইল ফোনে, সেগুলােকে বলে স্মার্ট ফোন। এই স্মার্ট ফোনে কথা বলা যায়, ক্ষুদে বার্তা আদান-প্রদান করা যায়, ই-মেইল করা যায়, বিভিন্ন সার্চ ইঞ্জিনের মাধ্যমে পৃথিবীর যাবতীয় তথ্যের সঙ্গে পরিচিত হওয়া যায়, গান শােনা যায়, নাটক দেখা যায়, রেডিও শােনা যায়, টিভি দেখা যায়। অপরাধী শনাক্ত করার কাজেও আজকাল মােবাইল ফোন গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। বাংলাদেশে মােবাইল ফোন প্রথম চালু হয় ১৯৯৩ সালে। প্রায় ত্রিশ বছরের মধ্যে বাংলাদেশে মােবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দশ কোটি ছাড়িয়ে গেছে।

আর্টিকেলের শেষকথাঃ মোবাইল ফোন অনুচ্ছেদ class 10 | মোবাইল ফোন অনুচ্ছেদ বাংলা

আমরা এতক্ষন জেনে নিলাম মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা  টি। যদি তোমাদের আজকের এই মোবাইল ফোন অনুচ্ছেদ টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

Notification