business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সত্যবাদিতা অনুচ্ছেদ রচনা Class 6, 7, 8, 9, 10, SSC

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সত্যবাদিতা অনুচ্ছেদ জেনে নিবো। তোমরা যদি অনুচ্ছেদ রচনা সত্যবাদিতা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলা অনুচ্ছেদ সত্যবাদিতা  টি।
সত্যবাদিতা অনুচ্ছেদ রচনা
সত্যবাদিতা অনুচ্ছেদ রচনা

সত্যবাদিতা অনুচ্ছেদ রচনা

মানুষের জীবনে ‘সত্য অমৃতের প্রতীক। এ যেন এক পরশপাথর, তার স্পর্শে মানুষ খাটি সােনা হয়ে ওঠে। সত্য পথের অনুসারী সত্যপথ থেকে বিচ্যুত না হওয়ার ক্ষেত্রে দৃঢ় প্রতিজ্ঞ থাকায় পাপপঙ্কিলতা তাকে স্পর্শ করতে পারে না। সত্যবাদিতা মানব চরিত্রের উজ্জল অলংকার। সত্যের চর্চা মানব জীবনকে সফলতার স্বর্ণদয়ারে সহজেই পৌছে দিতে পারে। সত্য পথের দিশা খুঁজে পেলে কারাে। জীবনে আর পাপের স্থান থাকে না। বাস্তব জীবনে সত্যবাদিতার মতাে। গুণ আর নেই। এই গুণের মাধ্যমে সমাজের সকল দুরাচার ও অন্যায় রােধ করা সম্ভব, সমাজের নিম্নস্তর থেকে উচ্চস্তর পর্যন্ত সকলে যদি সত্যের অনুসারী হয়ে চলে তবে সকল অসংগতি দূর করা সম্ভব। সুখশান্তি আর সুন্দর জীবনের স্বাদ পেতে হলে, জীবনকে সত্যের সাথে সম্পৃক্ত করতে হবে। সত্য বড়ই কঠিন। মানুষের উচিত সেই কঠিনকেই। আরাধ্য করা। কেননা সত্য এমন এক সঞ্জীবনী শক্তি যার দ্বারা বঞ্চিত। হবার আশঙ্কা নেই, জীবনে পরিপূর্ণ সার্থকতার জন্য প্রত্যেকেরই জীবনে সত্যবাদিতার প্রতিফলন ঘটানাে প্রয়ােজন।

সত্যবাদিতা অনুচ্ছেদ রচনা

ব্যক্তি মানুষের আচরণগত শ্রেষ্ঠ মূল্যবােধকে সত্যবাদিতা বলে। এটি মানুষের অন্যতম একটি মহৎ গুণ ও আদর্শ। এই গণের মাধ্যমে অন্যের পরিপূর্ণ বিশ্বাস ও আস্থা অর্জন করা যায় । সত্যবাদিতা বলতে সত্যের অনুসারী মানুষের সৎ থাকার প্রবণতা বােঝায়। কোনাে অন্যায় বা অবৈধ কাজ না করার নামই সত্যবাদিতা। কোনাে প্রকার পাপের কাজ থেকে দূরে অবস্থান নিয়ে সত্য ও ন্যায়ের প্রতিফল ঘটিয়ে চরিত্রের বিকাশ ঘটাতে পারলে সত্যবাদিতার যথার্থ পরিচয় পাওয়া যায় । সত্যবাদী মানুষ সমাজে সম্মান ও মর্যাদার অধিকারী হন। সকল ধর্মে সত্যবাদিতাকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। যেসব মহাপুরুষ ইতিহাসে স্মরণীয়-বরণীয় হয়ে আছেন, তাঁরা ছিলেন সত্যের একনিষ্ঠ উপাসক। সমাজজীবনেও সত্যবাদিতার পরিণতি সবসময় কল্যাণকর হয়ে থাকে। সত্য অনুসন্ধান করেই মানুষ জীবন ও জগতের রহস্য উন্মােচন করেছে। সত্যের ভিত্তিতেই গড়ে উঠেছে বিজ্ঞান ও সভ্যতা। মানুষে মানুষে বিশ্বাস ও সৌহার্দের ভিত্তি সত্যবাদিতা। সমাজের অন্যায় ও অপরাধমূলক কাজের সঙ্গে মিথ্যার সম্পর্ক। সাময়িকভাবে কখনাে কখনাে মিথ্যার জয় হলেও চূড়ান্ত বিজয় সত্যেরই হয়। তাই অকুণ্ঠচিত্তে সত্যনিষ্ঠ হওয়া উচিত। মানবসমাজের অগ্রগতি ও কল্যাণের ভিত্তি হচ্ছে। সত্যবাদিতা। সৎ মানুষের অভাবে মানবজীবন ধ্বংস হয়ে যাক, তা কারও কাম্য হতে পারে না। জীবনকে অবশ্যই সততার মাধুর্যে মণ্ডিত করতে হবে। সত্যবাদিতা মানুষকে সাফল্য ও সম্মানে উচ্চ শিখরে উন্নীত করে। ধর্মের কথাও হলাে সত্যবাদিতা বৈশিষ্ট্য অর্জন। কাজেই ছােটবেলা থেকেই সবার আদর্শ হওয়া উচিত, সত্য কথা বলা ও সৎপথে চলা। জীবনে সত্যবাদিতার গুরুত্ব অপরিসীম।
আর্টিকেলের শেষকথাঃ অনুচ্ছেদ সত্যবাদিতা ছোট | সত্যবাদিতা অনুচ্ছেদ class 7
আমরা এতক্ষন জেনে নিলাম সত্যবাদিতা অনুচ্ছেদ  টি। যদি তোমাদের আজকের এই অনুচ্ছেদ লিখন সত্যবাদিতা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc