business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

বাংলা কিবোর্ড ডাউনলোড করব | বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

আপনি কি ভাবতেছেন কিভাবে বাংলা কিবোর্ড ডাউনলোড করব ও বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব। তাহলে টেনশনের কোনো কারণ নেই। আমরা আজকে দেখাবো কিভাবে বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড for pc বা অভ্র বাংলা কিবোর্ড ডাউনলোড করতে হয় এবং বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব।

বাংলা ভাষীর অনেক পাবলিক আছে যারা গুগলে এসে সার্চ করে বাংলা কিবোর্ড ডাউনলোড করতে চাই। কিন্তু তারা  যে ফলাফল টি পায় সেটা পেয়ে হতাশ কারন সে বাংলা কিবোর্ড এ লেখার নিয়ম খুজে পায়না।

বাংলা কিবোর্ড ডাউনলোড করব ও বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব
বাংলা কিবোর্ড ডাউনলোড করব ও বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

পিসি বা মোবাইলে বাংলা অক্ষর টাইপ করার জন্য প্রয়োজন Bangla Keyboard ডাউনলোড করার। কারণ আমরা যেহেতু বাঙালি সারাক্ষন ইংলিশে চ্যাট, মেইল, মেসেজিং করা সম্ভব নয়। বাংলা ভাষাতেই সকলেরই মনের ভাব প্রকাশ করতে ভালো লাগে। 

কিন্তু Bangla Keyboard ডাউনলোডের ঝামেলা এবং Bangla Type করতে না জানার কারণে অনেকে এখনো বাংলিশেই আটকে আছেন। তাদের জন্যই আমাদের আজকের আয়োজন। জেনে নিন কিভাবে Bijoy Bayanno এবং Avro Keyboard ডাউনলোড করবেন। 

অভ্র বাংলা কিবোর্ড ডাউনলোড ও ইন্সটল

অভ্র বাংলা কিবোর্ড ডাউনলোড করব: প্রথমে গুগলে গিয়ে "Avra Keyboard" কী-বোর্ড" টাইপ করে সার্চ করুন। সার্চের পর প্রথম যে লিংক আসবে সেটাতে ক্লিক করুন। ক্লিক করার পর একটি ওয়েবপেজ আসবে। এখানে দেখতে পাবেন "Download Avro Keyboard" নামে একটি অপশন আসবে। অপশনটিতে ক্লিক করুন। 

কোন কোন প্ল্যাটফর্মের জন্য এই কী-বোর্ড ডাউনলোড করা যাবে তা ডাউনলোড অপশনের নিচে লেখা থাকে। বিজয় বায়ান্নর কততম ভার্সন ডাউনলোড করছেন সেটাও লেখা থাকবে। যেমন এখন আপডেট ভার্সন ৫ চলছে। কী-বোর্ড টি ব্যবহার করতে পারবেন উইন্ডোজ, এক্স পি, অ্যান্ড্রয়েড ভার্সনে। 

এরপর যে Folder এ ডাউনলোড করেছেন সেই ফোল্ডারে গিয়ে ডাউনলোডকৃত ফাইলটিতে ডাবল ক্লিক করবেন। ক্লিক করার পর কী-বোর্ড অ্যাপটি ওপেন হবে। ওপেন হবার পর "next" অপশনে ক্লিক করবেন,,এরপর আসবে টার্মস এন্ড পলিসি অপশন। আপনি " I Accept" বাটনে ক্লিক করবেন। এরপর আবার "Next" বাটনে তিনবার ক্লিক করবেন। 

এরপর APP টি আপনার পিসিতে Install হয়ে যাবে। ইন্সটল হওয়ার পর অ্যাপটিতে "Finish" অপশন আসবে। এটাতে ক্লিক করুন। এরপর পিসির স্ক্রিনে একটি টাক্সবার আসবে, যেখান থেকে keyboard এর ভাষা সিলেক্ট করতে পারবেন। 

"বাংলা সিলেক্ট করে নিন। এরপর নোটপ্যাডে বাংলা লিখুন। অভ্র দিয়ে ইংলিশ কী প্যাড দিয়েই দারুণ বাংলা টাইপ করা যায়। এতে ঝামেলাও কম, সময়ও বাঁচে। 

বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড ও ইন্সটল 

বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড করব: প্রথমে গুগলে যেয়ে সার্চ করুন "Bijoy Bayanno keyboard" লিখে। এরপর প্রথম যে ওয়েবসাইটের লিংক আসবে সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর "

latest Bijoy Bayanno" অপশন আসবে এখানে ক্লিক করুন। এরপর "Start Download" অপশনে ক্লিক করুন। এরপর ফোল্ডারে গিয়ে সেভ অপশন ক্লিক করে পিসিতে ডাউনলোড করে নিন। 

যে ফোল্ডারে সেভ করেছেন সেই ফোল্ডার থেকে ফাইলটিতে ক্লিক করুন। মাউসের রাইট বাটনে ক্লিক করে "Extra Care" অপশন ক্লিক করে জিপ ফাইলটি আনজিপ করে নিন। এবার এটা জিপ ফাইল থেকে ফোল্ডারের আকারে চলে আসবে। 

এরপর ইন্সটল করার পালা-বিজয় বায়ান্নো কি-বোর্ড এর ফোল্ডারে ডাবল ক্লিক করুন। এরপর একটি বক্স আসবে, সেখানে "Run" অপশনে ক্লিক করুন। তারপর "Next" অপশনে ক্লিক করুন। "Next" অপশনে ক্লিক করার পর "I Agree" অপশন আসবে, এই অপশনে ক্লিক করুন। এরপর আবার "Next" অপশনে ক্লিক করুন। এরপর ইন্সটল হওয়া শুরু হবে। 

ইন্সটল হওয়ার সময় "Please wait" লেখা আসবে। কিছুক্ষন অপেক্ষা করুন। এরপর ইন্সটল হয়ে গেলে বক্স ক্লোজ করে দিন। এখন পাসওয়ার্ড দিয়ে অ্যাপটি চালু করতে হবে। তারজন্য উইন্ডোজ ১০ এর সার্চ অপশনে গিয়ে "Bijoy Bayanno keyboard" লিখে সার্চ করুন। এরপর ফাইলটি চলে আসবে। ফাইলটিতে ডাবল ক্লিক করলে অ্যাপ ওপেন হবে। 

তবে যদি অ্যাপের জন্য Password চাওয়া হয় তবে ফাইলের উপরে একটি টেক্সট ফাইল আসবে। সেখান থেকে Cd key এরপর যে কোড থাকবে সেটুকু কপি করে পাসওয়ার্ডের অপশনে পেস্ট করে অ্যাপ ওপেন করবেন। পাসওয়ার্ড দেওয়া লাগতেও পারে, নাও লাগতে পারে। অনেক সময় অ্যাপ ইন্সটলের ২-৩ দিন পর পাসওয়ার্ড চাইতে পারে। তখন এভাবে টেক্সট ফাইল থেকে Cd key কপি পেস্ট করে পাসওয়ার্ড দেবেন। 

বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড for pc  বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব
বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড for pc  বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

বিজয় বায়ান্নো কী বোর্ড ব্যবহারের সহজ নিয়ম | বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব: প্রথমেই বিজয় বায়ান্নো কী-বোর্ড কিনে পিসির সাথে কানেক্ট করে নেবেন। এরপর পিসিতে বিজয় বায়ান্নো কী-বোর্ড অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নেবেন। কিভাবে ইন্সটল করবেন তা আমাদের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

অনেকেই পিসিতে "বিজয় বায়ান্নো কী-বোর্ড" থাকা সত্ত্বেও বাংলা টাইপ করতে পারেন না। আশা করি আজকের পর বাংলা টাইপিং এ আর সমস্যায় পড়বেন না।

 প্রথমেই সার্চবার থেকে মাইক্রোসফট ওয়ার্ড সফটওয়্যারটি ওপেন করে নিন। এরপর হোমপেজ এর "Calbri"  অপশন থেকে "SutonnyMJ" টাইপ করে ইন্টার প্রেস করে নিন। এরপর ডেস্কটপ এর ড্রপডাউন এ গিয়ে "বিজয় বায়ান্নো" সফটওয়্যারে ক্লিক করে "Bijoy Classic" অপশন সিলেক্ট করে নিন। 

এরপর কী-বোর্ড এর "Caps lock" কী-প্যাড এর পাশেই যে কী'গুলো আছে সেখানে দুই হাতের আট আঙুল সেট করতে হবে। বাম হাতের কড়ে আঙুল "A-ৃ", অনামিকা " S-ু" মধ্যমাতে "D- ি এবং তর্জনী রাখুন " F- া" কী"তে।  এবার ডান হাতের  "J-ক", অনামিকা " K-ত" মধ্যমা "L-দ" এবং তর্জনী ";" কী"তে রাখুন। এরপর দুই হাতের বুড়ো আঙুল রাখবেন স্পেসবারে। প্রথমে এই কী"গুলোর ব্যবহার অনুশীলন করুন। 

প্রথমে বামহাতের কী"গুলো অনুশীলন করুন তারপর ডান হাতের কী"গুলো অনুশীলন করুন। বামহাতের কী"গুলো দিয়ে বাবা, কাকা, তবু, কৃত, ধৃত, নানি, পানি, হানি এবং ডান হাতের কী"গুলো দিয়ে বক, কিতাব, দাদা, দাদী, কবুতর ইত্যাদি। প্রথমে দুই হাত দিয়ে 

এই শব্দগুলো লেখা অনুশীলন করুন। প্রথমে টাইপিং স্লো হলেও আস্তে আস্তে গতি বাড়বে। এরপর "Shift" কী"তে থাকা অক্ষরগুলো ব্যবহার করা শিখতে হবে। বাম হাতের কী"গুলো "Shift" প্রেস করলে পাবেন রেফ, ূ, ী, এবং "অ"। 

ডান হাতের  কী" গুলোতে "Shift" প্রেস করলে পাবেন  ঃ,ধ, থ, খ এবং ভ অক্ষরগুলো। " Shift" প্রেস করে আপনি অভাব, অর্ধ, প্রথা, ভাত, অধঃ, খাব, খুব, কথা এই শব্দগুলো  লেখা অনুশীলন করতে পারেন। এরপর উপরের কী-বোর্ড এর উপরের সারির "Q" তে-ঙ এবং Shift চাপলে ং, "W" তে য এবং Shift চাপলে "য়", E তে " ড" এবং Shift চাপলে "ঢ", "R" তে "প" এবং "ফ", অক্ষরগুলো অনুশীলন করতে পারবেন। এই অক্ষরগুলো দিয়ে ব্যাঙ, এবং,সুতরাং, ডাব, ঢোল, ঢাক, এরকম শব্দগুলো অনুশীলন করবেন। 

এরপর কী-বোর্ড নিচের সারির কী" গুলো অনুশীলন করুন, এবং এই কী"গুলো দিয়ে সহজ শন্দ অনুশীলন করুন। সবচেয়ে ভালো হয় যদি প্রতিটি সারির জন্য ২-৩ দিন সময় ধরে অনুশীলন করেন। অবশ্য যদি আপনি দ্রুত শিখে নিতে পারেন তাহলে কোন সমস্যা নেই। 

প্রথমে সহজ কিছু শব্দ অনুশীলন করুন, পরে কয়েকটি বাক্য লিখে অনুশীলন করুন। কিছুদিনের মধ্যেই দেখবেন আগেন চেয়ে অনেক দ্রুত বাংলা টাইপিং করতে পারবেন। 

বাংলা কিবোর্ড এ যুক্তবর্ণ লেখার নিয়ম

বাংলা কিবোর্ড এ যুক্তবর্ণ লেখার নিয়ম: বিজয় বায়ান্নো কী-বোর্ড এর "G" বাটনটি হচ্ছে যুক্তবর্ণ লেখার "কী"। উদাহরণস্বরুপ- মনে করুন আপনি লিখবেন "কান্না" অথবা "রান্না" তাহলে প্রথনে "কান" টাইপ করে "G" কী"তে প্রেস করুন দেখবেন "কান্" টাইপ হবে। এরপর আবার "ন" কী"তে চাপ দিন,এরপর একটি "া" যুক্ত করে দিন। 

দেখবেন "কান্না" লেখা হয়েছে। এভাবে লিখুন মান্না, রান্না, আন্না, অনন্যা।  অনুরুপভাবে যেকোন যুক্তবর্ণ আপনারা লিখতে পারেন। অন্যান্য যুক্তবর্ণ লিখতে কী-বোর্ড  এর শিফট চেপে কী-প্যাড এর অন্যান্য অক্ষরগুলো টাইপ করুন। 

অভ্র কিবোর্ড দিয়ে বাংলা দেখার কৌশল | বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব: অভ্র কী-বোর্ড দিয়ে বাংলা লিখতে হলে ইংরেজি কী-বোর্ড টাইপিং ভালোভাবে জানতে হবে। পিসির স্কিনে অভ্র টেক্সট ফাইলে ক্লিক করে অভ্র বাংলা সিলেক্ট করে নিন। অবশ্যই পিসিতে অভ্র অ্যাপ ইন্সটল করা থাকতে হবে৷ অভ্র ডাউনলোড করার পদ্ধতি আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

ওয়ার্ড ফাইলে গিয়ে "Calbri"  থেকে অভ্র কী-বোর্ড সিলেক্ট করে নিন। যদি বড় হাতের অক্ষর লিখতে চান তাহলে "ক্যাপস লক" বা "শিফট" বাটন প্রেস করে সেই অক্ষর প্রেস করবেন। যেমন 

  • যদি লিখতে চান "আমার" তাহলে প্রেস করুন "amar" এই কী"গুলো। উচ্চারণ অনুযায়ী কী" দিয়ে আপনি বাংলা লিখতে পারবেন। 
  • যদি লিখতে চান কথা, তাহলে "kotha" টাইপ করুন।
  •  "থ" লিখতে হলে "tha" প্রেস করতে হবে। 
  • "য়" লিখতে প্রেস করুন "y", 
  • রেফ লিখতে প্রেস করুন " rr" এরপর যে বর্নের সাথে যুক্তবর্ণ লিখতে চান সেই বর্ণটি লিখুন। যেমন- আপনি লিখতে চান বর্ণনা, তাহলে প্রেস করুন "B", এরপর "rr, এরপর "n", এরপর "a"। 
  • "খ" লিখতে হলে প্রেস করুন "kha"। 
  • গ লিখতে "g", 
  • "ঘ" লিখতে "Gha", 
  • "ঙ" লিখতে ক্যাপস লক চেপে বড় হাতের " N" এবং "g" প্রেস করুন। 
  • এভাবে "চ" লিখতে C, "ছ" লিখতে "cha",  
  • "জ" লিখতে j, 
  • ঝ লিখতে"Jha", 
  • "ঠ" লিখতে "Tha" টাইপ করুন। 
  • যুক্তাক্ষর লিখতে যে অক্ষরের সাথে যুক্তাক্ষর লিখবেন সেটা পরপর টাইপ করে যাবেন। যেমন যুক্তাক্ষর লিখতে দুইটা যুক্তবর্ণ আছে। টাইপ করুন "Zuktakkhor"।  
  • "ক্ষ" লিখতে টাইপ করুন  "kkh"। 
  • আব্রাহাম লিখতে টাইপ করুন-" abraham"। 
  • ড় লিখতে ক্যাপস লক দিয়ে বড় হাতের "R" টাইপ করুন। 
  • "ঢ়" লিখতে বড় হাতের "Rh" টাইপ করুন। 
  • "ব্রক্ষ্মাস্ত্র" লিখতে টাইপ করুন "bramhastro" প্রতিটি শব্দের বানান অনুযায়ী ইংরেজিতে টাইপ করলেই শব্দগুলো লেখা হয়ে যাবে। 

তবে খ, ঘ, ঝ, ঠ, থ লিখতে যথাক্রমে K,g, j, T, t এরপর "h" প্রেস করতে হবে। "শ" লিখতে টাইপ করুন "sh"। "ষ" লিখতে টাইপ করুন "Sh"।  অভ্র থেকে বড় হাতের অক্ষর টাইপ করতে " Shift" অথবা "Caps Lock" কী চেপে লিখতে হবে৷   

উপর্যুপরি লিখতে "উপ" টাইপ করে তারপর স্পেস দিয়ে দুইবার "rr" টাইপ করে "u" টাইপ করুন। অর্থ্যাৎ " Uporjupori" এভাবে অক্ষরগুলো টাইপ করুন। "বিজ্ঞান" লিখতে "Biggan" লিখুন। যে অক্ষরটা যুক্তাক্ষর লিখতে চান তা পরপর দুবার দ্রুত প্রেস করবেন। তাহলেই সহজে যুক্তাক্ষর লিখতে পারবেন। 

অভ্র লিখতে "Avra" এভাবে টাইপ করুন। মনে রাখুন প্রতিটি বাংলা অক্ষর তার উচ্চারণ অনুযায়ী ইংরেজি অক্ষর দিয়ে টাইপ করা যায়। শুধুমাত্র খ, থ, ঠ, শ,ষ, এগুলো লিখতে একটা বাড়তি "h" যোগ করতে হয়।  এভাবে উচ্চারণ অনুযায়ী টাইপ করে খুব দ্রুত অভ্র টাইপিং শিখতে পারবেন। তবে বাংলা অক্ষর লেখার জন্য নিয়মিত বাংলাতেই অনুশীলন দরকার।

অভ্র বাংলা কিবোর্ড ডাউনলোড  বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব
অভ্র বাংলা কিবোর্ড ডাউনলোড  বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

কিভাবে বাংলা টাইপিং এর গতি বাড়াবেন

বাংলা টাইপিং যারা জানেন না তাদের কাছে প্রথমে খুব কঠিন মনে হবে। একেবারেই স্লো টাইপিং হবে প্রথমে। কিন্তু অধৈর্য না হয়ে আস্তে আস্তে শুরু করতে হবে। প্রথমে মেসেজিং, চ্যাটিং এ বাংলায় টাইপ করুন। পরে ছোট ছোট বাক্য বা আর্টিকেল লিখে রোজ অনুশীলন করুন। একটা সময় দেখবেন যুক্তাক্ষর, কঠিন শব্দগুলো কত সহজে চোখের পলকে লিখে ফেলতে পারছেন, সময় লাগছে না একেবারেই। 

শেষকথা: বাংলা কিবোর্ড ডাউনলোড করব | বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

বাংলা টাইপিং শিখতে ভালো আর্টিকেল এর পাশাপাশি ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখতে পারেন। এবং অবশ্যই প্রতিদিন পিসিতে এবং মোবাইলে এভাবে লেখা অনুশীলন করতে হবে। যারা মোবাইলে অ্যাপ ডাউনলোড করতে চান তারা প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিলেই হবে। 

মেসেজিং বা টাইপিং অপশন থেকেই "অভ্র" সিলেক্ট করতে পারবেন।  অতিদ্রুত বাংলা টাইপিং শিখতে হলে প্রচুর অনুশীলন দরকার। অনুশীলন করলে দ্রুত শিখে ফেলতে পারবেন। এখন বাংলা মেসেজিং, টাইপিং, ফাইল তৈরি, মেইল, আর্টিকেল সবকিছু লিখতেই দ্রুত এবং নির্ভুল বাংলা টাইপিং জানতে হয়। 

আশা করি বাংলা কী-বোর্ড ডাউনলোড করতে এবং বাংলা টাইপিং শিখতে আজকের লেখাটি আপনাদের উপকারে আসবে। এরকম লেখা পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে। বাংলা কিবোর্ড ডাউনলোড করব, বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড for pc, বাংলা কিবোর্ড লেখার নিয়ম, বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব, বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড for pc, বাংলা কিবোর্ড এ যুক্তবর্ণ লেখার নিয়ম

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url