চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ জেনে নিবো। তোমরা যদি চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ  টি।

চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ
চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ

চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ

ব্যক্তির আচরণ ও আদর্শগত সুন্দর বৈশিষ্ট্যকে চরিত্র বলে। চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ সম্পদ। এ সম্পদের সঙ্গে আর কোনাে কিছুর তুলনা হয় না। যারা চরিত্রবান, তাঁদের সংসর্গে থাকা ও উপদেশ শ্রবণ করা শিক্ষা নয়—তাঁদের জীবনযাত্রা প্রণালি ও উপদেশাবলি স্বীকার করে নেওয়া এবং নিজের জীবনে ব্যবহার ও কর্মে সেগুলাের সক্রিয় চর্চা করাই শিক্ষা। তাই মনেপ্রাণে সংকল্প গ্রহণ এবং তাকে কাজে পরিণত করার প্রবল ইচ্ছা ও কায়িক চেষ্টাই প্রকৃত চরিত্র গঠন। চরিত্র গঠনে ভালাে পরিবেশের প্রভাব অপরিসীম। শিক্ষা মজবুত হলে বিচার-বুদ্ধির প্রাচুর্য বেড়ে যায়। তখন চরিত্র গঠনের অনুকূল পরিবেশ বেছে নিতে কষ্ট হয় না। সুপরিবেশ থেকে সৎসঙ্গে জীবনযাপন করলে চরিত্র সুগঠিত হয়—চরিত্রবল সুদৃঢ় হয়। সঙ্কর্মে ও উন্নত জীবনযাপনের প্রেরণা জোগায় সুপরিবেশ। আদর্শকে বাস্তবজীবনে গ্রহণ করাই চরিত্র গঠনের সহজ উপায়। এর জন্য চাই সংযমশীলতা ও সাধনা। সৎচিন্তা, সকর্ম ও সৎসঙ্গের প্রতি আকর্ষণ বাড়াতে হবে, আর যা মন্দ, যা সমাজের অকল্যাণ সাধন করে, তার প্রতি জাগিয়ে তুলতে হবে বিতৃষ্ণাবােধ । আত্মবিশ্বাস চরিত্র গঠনের প্রধান উপায় । নিজেকে ক্ষুদ্র মনে করে কেউ কোনাে দিন প্রকৃত চরিত্রবান হতে পারে না। তাতে মনােবল খর্ব হয়, আর মনােবল দুর্বল থাকলে চরিত্রবল আসতে পারে না। এ বিশ্বচরাচরে যা কিছু সুন্দর ও মহৎ, তার প্রতি মনকে প্রসারিত করলে ঘন পবিত্র ও উজ্জ্বল থাকে। চরিত্রবলে বলীয়ান হলে সর্বক্ষেত্রে জয় অনিবার্য ।

আর্টিকেলের শেষকথাঃ চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ

আমরা এতক্ষন জেনে নিলাম চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ  টি। যদি তোমাদের আজকের এই চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। চরিত্র গঠনের উপায় অনুচ্ছেদ, চরিত্র গঠনের উপায় pdf, উত্তম চরিত্র গঠনের উপায়, দারসুল হাদীস নৈতিক চরিত্র গঠনের উপায়, সুন্দর চরিত্র গঠনের উপায়, চরিত্র গঠনের উপায়, চরিত্র গঠনের উপায় pdf 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ