আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ Class 9 ssc

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ  টি।

আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ
আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

ভাব-সম্প্রসারণঃ ব্যক্তির জীবনাচরণের মধ্যে যা নেই, তা অন্যকে উপদেশ আকারে দেওয়া যায় না। অন্যকে উপদেশ দেওয়ার আগে নিজেকে তা পালন করে দেখাতে হয়। এর ফলে যাকে উপদেশ দেওয়া হয়, সে তা পালন করতে আন্তরিকভাবে উদ্বুদ্ধ হয়। 

কাউকে উপদেশ দেওয়া যত সহজ, উপদেশ পালন করা তার চেয়ে অনেক কঠিন। যে উপদেশ দেয়, সে যদি নিজে তা পালন না করে, তাহলে উপদেশ-গ্রহণকারীর কাছে এর গুরুত্ব থাকে না। অন্যদিকে উপদেশ দানকারী যদি সেই উপদেশের পালনীয় দিক নিজ জীবনে পালন করে দেখান, তাহলে উপদেশ-গ্রহণকারী উপদেশ পালনের দৃষ্টান্ত পেয়ে যান, যা তার জীবনাচরণে সক্রিয় প্রভাব ফেলে। সাধারণত ধর্মপ্রবর্তক, ধর্মপ্রচারক, জ্ঞানী ব্যক্তি বা জীবনে প্রতিষ্ঠাপ্রাপ্তদের তরফ থেকে উপদেশ-বাণী বর্ষিত হয়ে থাকে। এদের দেওয়া উপদেশ মানুষ পালন করতে দ্বিধা করে না। তবে উপদেশ হিসেবে বর্ধিত কথাটুকু তাঁরা নিজেদের জীবনেও অনুসরণ করেন কি-না - এ বিষয়ে তাদেরকে সতর্ক থাকতে হয়। সমাজে অনেক মানুষ থাকে, যারা উপদেশ দিতে খুব পটু, কিন্তু ওইসব উপদেশ তারা নিজেরাই পালন করতে অভ্যস্ত নয়। তখন উপদেশগুলাে উপদেশ-গ্রহণকারীর কাছে সেইভাবে গ্রহণযােগ্য হয়ে ওঠে না। উদাহরণ হিসেবে বলা যায়, কোনাে একজন লােক নিয়মিত ধূমপান করে, আবার সে যদি অন্যকে ধূমপান করতে নিষেধ করে, তাহলে তা হাস্যকর। উপদেশে পরিণত হয়। তাই কোনাে একটা ভালাে কাজ করতে অন্যকে উদ্বুদ্ধ করার আগে উপদেশদাতাকেই ভালাে কাজটি করতে অভ্যস্ত হতে হবে। তাতে উপদেশ-গ্রহণকারী উপদেশের পাশাপাশি উপদেশ পালনের নজিরও গ্রহণ করতে পারে। 

কাউকে উপদেশ দেওয়ার মধ্য দিয়ে ভালাে মানুষ সাজার ভান করা খুব সহজ, কিন্তু উপদেশ পালন করা খুব কঠিন কাজ। তবে সেই উপদেশদাতাই সর্বোত্তম, যিনি নিজে যা পালন করেন, অন্যকেও তা পালন করতে বলেন।

আর্টিকেলের শেষকথাঃ আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ, ভাবসম্প্রসারণ আপনি আচরি ধর্ম শিখাও অপরে, আপনি আচরি ধর্ম অপরে শিখাও ভাব সম্প্রসারণ, আপনি আচরি ধর্ম অপরে শিখাও, আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ my all garbage, আপনি আচরি ধর্ম শিখাও অপরে উক্তি, আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ class 9, আপনি আচরি ধর্ম অপরে শিখাও in english, আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ ssc

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ