business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি আইয়্যামে জাহেলিয়া অর্থ কি টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আইয়্যামে জাহেলিয়া বলতে কী বুঝ  টি।

আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝ
আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝ

আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝ | আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : ইসলামের আবির্ভাবের পূর্বে আরবের। সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক ও সাংস্কৃতিক জীবন ছিল চরম তমসাচ্ছন্ন ও বিশ্বের অন্যান্য স্থানে সভ্যতার বিকাশ ঘটলেও আরবের লােকেরা ছিল সভ্যতার সংস্কৃতি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। সে সময় আরবের প্রায় সকল স্থানেই বিশৃঙ্খলা ও অরাজকতা বিদ্যমান ছিল। তাই এই সময়কালকে আইয়্যামে জাহেলিয়ার যুগ বলা হয়ে থাকে। | 0 আইয়্যামে জাহেলিয়া : প্রাক ইসলামি আরবকে আইয়্যামে জাহেলিয়া বলা হয়।

শাব্দিক অর্থে : “আইয়্যাম” শব্দের অর্থ যুগ বা সময়। আর “জাহেলিয়া” শব্দের অর্থ তমসা বা অন্ধকার, অজ্ঞতা, বর্বরতা, কুসংস্কার ইত্যাদি বুঝায়। সুতরাং আইয়্যামে জাহেলিয়া বলতে অজ্ঞতার যুগ বা তমসাচ্ছন্ন যুগ বুঝায়।

ব্যাক অর্থে : ইসলামের আগমনের পূর্বে আরবের মানুষের সামাজিক, ধর্মীয়, সাংস্কৃতিক ইত্যাদি ক্ষেত্রে যে চরম বিশৃঙ্খলা ও অরাজকতা বিদ্যমান ছিল তাই আইয়্যামে জাহেলিয়া নামে পরিচিত। | 0 আইয়্যামে জাহেলিয়া : আইয়্যামে জাহেলিয়ার সময় আরব বিশ্ব সভ্যতা থেকে বিচ্ছিন্ন ছিল। মেসিওরিযান বলেন, এ আশ্চর্যজনক ঘটনার পূর্বে দুনিয়ার জ্ঞান বিজ্ঞান, ধর্ম ও সংস্কৃতির ইতিহাসে আরবদের কোনােপ্রকার অস্তিত্ব ছিল না। তবে তাদের নিজস্ব কোন কষ্টিও ছিল না এ কথা বলা যায় না। এ প্রসঙ্গে হিট্টি বলেন, দক্ষিণ আরবের মত সুশিক্ষিত ও জ্ঞান গরিমায় উন্নত সমাজকে অজ্ঞতা বা বর্বরতার সংজ্ঞা দেওয়া যায় না।

ওয়েল ইউসেন-এর মতে, আরবদের ধর্ম ও রাজনৈতিক জীবন। আদিম অবস্থায় ছিল। তবে কৃষ্টি ও সভ্যতার ক্ষেত্রে তাদের অনেক গুণ থাকলেও তাদের চারিত্রিক অধঃপতন এমন এক পর্যায়ে নেমে যায় যে, তাদেরকে অসভ্য ও বর্বর বলা যায়। কোন প্রকার প্রত্যক্ষ প্রমাণ না থাকায় কখন এ যুগের সূচনা হয় তা বলা যায় না। কোন কোন ঐতিহাসিক বলেন, হজরত আদম (আ) এর সময় থেকে হজরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাবের পূর্বের সময়কে আইয়্যামে জাহেলিয়া বলা হয়। কিন্তু এ মতবাদ গ্রহণযােগ্য নয়।

আরব ঐতিহাসিকগণের মতে, হজরত ঈসা (আ) এর মৃত্যুর পর থেকে ইসলামের আবির্ভাব পর্যন্ত ছিল আইয়্যামে জাহেলিয়া।

ঐতিহাসিক নিকলসন বলেন, এই অবস্থা ইসলামের আবির্ভাবের পূর্বের একশ বছর পর্যন্ত বিস্তৃত। ঐতিহাসিক পি.কে. হিট্টি এ মত সমর্থন করেছেন। তিনি বলেন, নবী, ঐশী কিতাব ও ধর্মীয় চেতনার অবর্তমানে হজরত মুহাম্মদ (সা.)-এর নবুয়াত প্রাপ্তির এক শতাব্দী পূর্বে আরব জাতির যে অধঃপতন একে অজ্ঞতার যুগ বলা হয়। | পিকে হিট্টি আরাে বলেন, সাধারণত জাহেলিয়া শব্দের অর্থ অজ্ঞতার বা বর্বরতার যুগ বুঝায় যে যুগে আরবে কোন নিয়মকানুন ছিল না। কোন নবির আবির্ভাব ঘটেনি এবং কোন ঐশী কিতাব নাযিল হয়নি। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আইয়্যামে জাহেলিয়া বলতে বর্বরতার যুগকে বুঝায়। জাহেলিয়া যুগে আরবদের মাঝে যদিও কিছু ভালাে গুণ ছিল কিন্তু তাদের খারাপ গুণই বেশি ছিল। সে জন্য অধিকাংশ ঐতিহাসিকদের মতে, ইসলামের আবির্ভাবের পূর্বের যুগ ছিল অজ্ঞতার ও বিশৃঙ্খলার যুগ।

আর্টিকেলের শেষকথাঃ আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম আইয়্যামে জাহেলিয়া বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই আইয়্যামে জাহেলিয়া বলতে কী বুঝ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url