বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ বই কিনে কেউ দেউলিয়া হয় না  টি।

বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ
বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ

বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ

ভাব-সম্প্রসারণ: জ্ঞান আহরণ করার আশা নিয়ে মানুষ বই কেনে। আর এই বই কেনার জন্য যে অর্থ-ব্যয় হয়, অর্জিত জ্ঞানের তুলনায় তা খুব নগণ্য। 

বই মানুষের জ্ঞানচক্ষু খুলে দিয়ে মনের জগৎকে প্রসারিত করে। কূপমণ্ডুকতা থেকে বেরিয়ে আসার জন্য বই অগ্রণী ভূমিকা পালন করে। বিশ শতকের সূচনায় মুসলিম সাহিত্য সমাজের দার্শনিকগণ বলেছিলেন, 'জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব'। তাঁদের ধারণা অনুযায়ী জ্ঞানের সীমানা। বাড়াতে, বুদ্ধিকে বন্ধনহীন করতে, আর মানুষের মুক্তি আনতে বই পড়ার কোনাে বিকল্প নেই। সব মানুষই খাদ্য, বস্ত্র, আশ্রয়, চিকিত্স ইত্যাদি মৌলিক প্রয়ােজনে অর্থ ব্যয় করে। মৌলিক চাহিদা পূরণের পর অতিরিক্ত টাকা ব্যয় করার আরাে অনেক উপায় আছে। এর মধ্যে সবচেয়ে ভালাে উপায় - বই কেনা। বই কিনে কেউ নিঃস্ব হয় না। কারণ, একটা বইয়ের অর্থমূল্য বেশি নয়। বরং একটি বই কিনতে যে অর্থের প্রয়ােজন হয়, তার চেয়ে অনেক বেশি অর্থ অনেকে অন্যান্য কাজে ব্যয় করে থাকে। ব্যক্তিকে আলােকিত করতে একটি বই যেভাবে ভূমিকা রাখে, তাতে বই কেনার ব্যাপারে কার্পণ্য করা বােকামি। একটা বই অনেক সময়ে মানুষের জীবনকে পর্যন্ত বদলে দিতে পারে। 

বই মানুষের প্রকৃত বন্ধু। তাই নিজেকে সমৃদ্ধ করতে বই কেনার ও তা পড়ার কোনাে বিকল্প নেই।

আর্টিকেলের শেষকথাঃ বই কিনে কেউ দেউলিয়া হয়নি ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই বই কিনে কেউ দেউলিয়া হয়নি ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ, বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাব সম্প্রসারণ, ভাবসম্প্রসারণ বই কিনে কেউ দেউলিয়া হয় না, বই কিনে কেউ দেউলিয়া হয়নি ভাবসম্প্রসারণ, বই কিনে কেউ দেউলিয়া হয়নি ভাব সম্প্রসারণ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ