প্রাণ থাকলে প্রাণী হয় কিন্তু মন থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ  টি।

প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ
প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ

প্রাণ থাকলেই প্রাণী হয়, 
কিন্তু মন না থাকলে মানুষ হয় না

ভাব-সম্প্রসারণ: খাদ্য গ্রহণ করে, শারীরিকভাবে বাড়ে আর বংশ বৃদ্ধি করে - মােটামুটি এসব বৈশিষ্ট্য থাকলে কোনাে কিছুর প্রাণ আছে বলে মনে করা হয়। মানুষেরও প্রাণ আছে, কিন্তু মানুষের থাকে এর অতিরিক্ত আর একটি সত্তা, তা হলাে মন। 

মানুষকে কলা হয় সৃষ্টির সেরা জীব - সেরা প্রাণী। মূল কারণ তার মন আছে। এই মনের মাধ্যমে মানুষ তার। চারপাশের জগতের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তােলে। তার মধ্যে ভালাে-মন্দের ধারণা সৃষ্টি করে, নৈতিকতার জন্ম দেয়। এমনকি এই মন দিয়ে সে গড়ে তােলে তার নিজস্ব সংস্কৃতি। এই সাংস্কৃতিক বােধ থেকে তৈরি হয় বিভিন্ন ধরনের সাংস্কৃতিক উপাদান। মানুষ ছাড়া অন্য কোনাে প্রাণীর মধ্যে এইসব উপাদান থাকে না। ইতর প্রাণীর মন থাকে না বলে তার সংস্কৃতি নেই, তার ভালাে-মন্দের বােধ নেই, তার নৈতিকতার বালাই নেই। মানুষের মন এভাবে অন্যান্য প্রাণী থেকে তাকে আলাদা করে। মনকে আবার অনেক সময়ে ভালাে কিছুর। কেন্দ্র হিসেবেও ভাবা হয়। যেমন, যখন কোনাে ব্যক্তির দানশীলতার কথা বলা হয়, তখন বলা হয়, তার মন আছে। আবার কোনাে লােককে যখন চরম স্বার্থপর ও কৃপণ হিসেবে চিত্রিত করার দরকার হয়, তখন বলা হয়, লােকটার মন ছােটো। এদিক দিয়ে মন হলাে মানুষের ভালাে-মন্দ পরিমাপের এক ধরনের মাপকাঠি। 

মানুষের মন আছে বলেই সে মানবিক গুণের অধিকারী। আর যার মন নেই, অবশ্যই সে ইতর প্রাণীর সঙ্গে তুলনীয়। সেই ইতর প্রাণী হতে পারে চরমভাবে হিংস্র অথবা একান্তই গােবেচারা কোনাে পশু, পাখি বা মাছ।

প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ

মূলভাব: প্রাণীর শুধু প্রাণ আছে বলেই তারা প্রাণী। মানুষের মন বা বিবেক আছে কিন্তু পশুদের তা নেই। কিন্তু মন এমন এক অমূল্য সম্পদ যার প্রভাবে মানুষ প্রাণী হয়েও মানুষ নামে পরিচিত। মনই মানুষকে অন্যান্য প্রাণী থেকে পৃথক করেছে।

সম্প্রসারিত ভাব: পৃথিবীতে যত প্রকার জীব রয়েছে তার প্রতিটিরই প্রাণ আছে। এ বিচারে মানুষও অন্য দশটা প্রাণীর মতো একটা প্রাণী। শুধু মনই মানুষকে অন্যান্য প্রাণী থেকে আলাদা করেছে। পৃথিবীতে নিজেকে আত্মপ্রতিষ্ঠিত করার জন্য মানুষকে মহৎ গুণাবলির অধিকারী হতে হয় । মানুষের মধ্যে দুটি সত্তা বিরাজমান— একটি প্রাণীসত্তা, অন্যটি মানবসত্তা । শুধু প্রাণকে ধারণ করেই মানুষ নামের যোগ্য হওয়া যায় না। জগতের অন্যান্য প্রাণীর প্রাণ আছে, অনুরূপ মানুষেরও প্রাণ আছে। কিন্তু মানুষের মাঝে এমন কতগুলো মানবীয় বৈশিষ্ট্য আছে, যা অন্য প্রাণীর নেই । এখানেই মানুষের সঙ্গে অন্যান্য প্রাণীর পার্থক্য । মানুষের মন আছে বলেই মানুষ তার হৃদয়বৃত্তির বিকাশের সুযোগ পেয়েছে। তাই অন্যান্য প্রাণী থেকে আলাদা হয়ে দৈনন্দিন জীবনের দ্বন্দ্ব-সংঘাত, হিংসা-বিদ্বেষ, লোভ- লালসা স্বার্থচিন্তা, কুমন্ত্রণা ইত্যাদির ক্লেদাক্ত স্পর্শ থেকে নিজেকে মুক্ত রাখতে পারে। পৃথিবীতে যে প্রাণী মানবদেহের আকৃতি নিয়ে জন্মগ্রহণ করেও তার হৃদয়বৃত্তির বিকাশ ঘটাতে পারেনি এবং তার মনের অস্তিত্ব প্রমাণ করতে পারেনি— সে মূলত প্রাণীর সমতুল্য । যে মানুষ ভালো-মন্দ, ন্যায়-অন্যায় বিবেচনা করতে পারে এবং মনের মধ্যে মহৎ গুণাবলি অর্জন করে, সে যথার্থ মনুষ্যত্বের অধিকারী হতে পারে। মনের বিকাশের মাধ্যমে মানুষ মহৎ গুণাবলি অর্জন করতে পারে এবং যথার্থ মানুষের মর্যাদা পায়। তাই শুধু প্রাণ নয়, মনই মানুষকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করে ।

মন্তব্য: মানুষ এবং পশুর মধ্যে পার্থক্য হচ্ছে— মানুষের বিচার-বুদ্ধির ক্ষমতা, মহানুভবতা, ন্যায়পরায়ণতা ইত্যাদি গুণ রয়েছে, কিন্তু পশুর নেই । শুধু প্রাণই নয়, মন বা বিবেকই মানুষকে মানুষ হিসেবে পৃথিবীতে আত্মপরিচয়ের মর্যাদা দিয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ